রবিবার, ১৯ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৭ জুলাই, ২০১৮, ০৫:১৬:২৬

পুষ্টিগুণে সমৃদ্ধ বাদাম

পুষ্টিগুণে সমৃদ্ধ বাদাম

স্বাস্থ্য ডেস্কঃ-বাদামের পুষ্টিগুণের শেষ নেই। স্বাস্থ্য রক্ষায় বাদাম রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। একমুঠো বাদাম শরীরে যোগাতে পারে প্রতিদিনের প্রয়োজনীয় পুষ্টি উপাদান।
বাজারে পাওয়া যায় হরেক রকম বাদাম যেমন কাঠবাদাম, কাজু বাদাম, পেস্তা বাদাম, আখরোট, হাজেল নাট ইত্যাদি। বাদামে রয়েছে ক্যালসিয়াম, প্রোটিন, ফাইবার, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, ফসফরাসসহ নানা পুষ্টি উপাদান। এ সকল উপাদান শরীরের পুষ্টি ঘাটতি পূরণে সক্ষম।
আখোরট ও কাঠ বাদামে আছে প্রচুর এ্যান্টি-অক্সিডেন্ট যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কাঠ বাদামের পাশাপাশি হাজেল নাট নামের বাদামও কোলেস্টেরল কমাতে সহয়তা করে। হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে বাদাম। এমনকি শরীরের বাড়তি ওজন কমাতে বড় ভূমিকা রাখে।
শরীরের পাশাপাশি ত্বকের সুরক্ষায় সহয়তা করে বাদাম। উজ্জল এবং মসৃণ ত্বকের জন্য প্রতিদিন বাদাম খাওয়া উচিৎ। এছাড়া রূপচর্চার উপাদান হিসাবেও বাদাম তেল ব্যবহার করা হয়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

অনগ্রসর বিবেচনায় নারী, নৃগোষ্ঠীদের জন্য জন্য সরকারি চাকরিতে যে কোটা রয়েছে, তা তুলে দেওয়ার পক্ষে মত জানিয়ে কোটা পর্যালোচনা কমিটির প্রধান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, অনগ্রসররা এখন অগ্রসর হয়ে গেছে। আপনি কি তার সঙ্গে একমত?