বুধবার, ১৯ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৮, ১২:৫৫:৩৯

টিকায় নিরাময় ক্যান্সার!

টিকায় নিরাময় ক্যান্সার!

ডেস্ক রিপোর্টঃ-টিকা দিয়েই এবার সারানো যাবে ক্যানসার, প্রয়োজন হবে না অস্ত্রোপচার বা কষ্টদায়ক কেমোথেরাপির! অবিশ্বাস্য শোনালেও সত্যি, গবেষণাগারে এই মারণব্যাধির চিকিত্সায় প্রয়োগ করা হচ্ছে টিকা পদ্ধতি। এতে দেহ শুধু ক্যান্সারমুক্ত হচ্ছে, তাই নয়। আক্রান্ত টিউমার আস্তে আস্তে বিলীনও হয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই গবেষণা ক্যান্সার আক্রান্তদের মধ্যে আশার আলো জুগিয়েছে। মানুষের মনে এখন একটাই প্রশ্ন-ইঁদুরের শরীরে সফল এই পদ্ধতি মানুষের শরীরকেও কি রোগমুক্ত করতে পারবে?
গবেষকরা জানিয়েছেন, তারা শিঘ্রই মানুষের উপর একই পরীক্ষা করতে চলেছেন। তাদের গবেষণালব্ধ ফল প্রকাশিত হয়েছে ‘সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন’ নামক জার্নালে। চিকিত্সা বিজ্ঞানীরা বলেছেন, ইঁদুরের শরীরের ক্যান্সারযুক্ত টিউমারে একটি বিশেষ ধরনের টিকা দেওয়া হচ্ছে। তাতে থাকছে ডিএনএ এবং অ্যান্টিবডি। এই ইনজেক্শন দেওয়ার পর বিজ্ঞানীরা দেখেছেন, টিউমারটি আস্তে আস্তে ছোট হচ্ছে। শুধু সেটি নয়, শরীরের অন্যান্য অংশে যেসব টিউমার রয়েছে, সেগুলির আকারও ক্রমশ ছোট হতে হতে নির্মূল হয়ে যাচ্ছে। উধাও হয়ে যাচ্ছে ক্যান্সার।
গবেষণায় যুক্ত অঙ্কোলজিস্ট রোনাল্ড লেভি বলেন, আনন্দের বিষয় হলো, প্রতিটি টিউমারে আলাদা আলাদা ইনজেক্শন দেওয়ার প্রয়োজন হচ্ছে না। মোট ৯০টি ইঁদুরের শরীরে ক্যান্সার নিরাময়ের এই পদ্ধতি প্রয়োগ করা হয়েছে। তাদের মধ্যে ৮৭টি ইঁদুরগুলি শতভাগ ক্যান্সারমুক্ত হয়েছে। তারা বললেন, হয়তো কোনো ত্রুটির কারণে বাকি ৩টি ইঁদুরের ক্ষেত্রে সফলতা মেলেনি।
গবেষকরা বলেছেন, মানুষের ক্ষেত্রে ১৫ জন রোগীকে এ জন্য বেছে নেওয়া হবে। বিজ্ঞানীদের অনুমান, ত্বক, স্তন, কোলন ক্যান্সারের ক্ষেত্রে এই টিকা পদ্ধতি বেশি কাজে আসবে। মানুষের দেহে গবেষণার ফল ইতিবাচক হলে চিকিত্সাক্ষেত্রে তা রীতিমতো বিপ্লব বয়ে আনবে।-ইন্ডিয়া টাইমস

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

সরকার ও নির্বাচন কমিশনের বিরুদ্ধে বিএনপির বিভিন্ন অভিযোগের প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন বানচালের জন্য তারা এসব অজুহাত তুলছে। আপনি কি তার সঙ্গে একমত?