মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ,২০১৯

Bangla Version
  
SHARE

বুধবার, ২৪ জানুয়ারী, ২০১৮, ০৭:৩৭:৫৪

একবার রক্ত পরীক্ষাতেই ধরা পড়বে ক্যান্সার

একবার রক্ত পরীক্ষাতেই ধরা পড়বে ক্যান্সার

স্বাস্থ্য ডেস্কঃ-ক্যান্সার শনাক্ত ও নির্মূলের নতুন এক উপায় উদ্ভাবন করেছেন চিকিৎসা বিজ্ঞানীরা। এবার থেকে একবার রক্ত পরীক্ষা করিয়েই বিভিন্ন ধরনের ক্যান্সার শনাক্ত করে চিকিৎসা দেয়া সম্ভব হবে বলে জানিয়েছেন তারা। চিকিৎসা বিজ্ঞানের জন্য এমন যুগান্তকারী উদ্ভাবনটি করেছেন জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একটি দল।
তারা এই পদ্ধতি ব্যবহার করে ক্যান্সারের আটটি সাধারণ ধরন খুঁজে পেয়েছেন। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার চিহ্নিত করে জীবন বাঁচানোর লক্ষ্যে তারা এ ধরনের পরীক্ষা-নিরীক্ষা শুরু করেন। তাদের এই আবিষ্কারকে যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা খুবই চমকপ্রদ বলে মনে করছেন। তারা এমন একটি রক্তপরীক্ষা পদ্ধতি নিয়ে কাজ করছেন যাতে রক্তপ্রবাহে থাকা টিউমারের পরিবর্তিত ডিএনএ ও প্রোটিনের ক্ষুদ্র চিহ্ন শনাক্ত করা যায়।
ক্যান্সারের মধ্যে বেড়ে ওঠা ১৬টি জিনের মধ্যেকার পরিবর্তন এবং রোগীর রক্তে নির্গত হওয়া আটটি প্রোটিন নিয়ে গবেষণা করে এই পদ্ধতি উদ্ভাবন করেছেন। ডিম্বাশয়, পাকস্থলী, অগ্ন্যাশয়, খাদ্যনালী, মলাশয়, ফুসফুস বা স্তন ক্যান্সারে আক্রান্ত এমন ১ হাজার ৫ জন রোগীর উপর পরীক্ষামূলকভাবে তারা পদ্ধতিটি প্রয়োগ করেন। এই পরীক্ষায় ৭০ শতাংশ ক্যান্সারই শনাক্ত করা গিয়েছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিন এর ডাক্তার ক্রিশ্চিয়ান টমাসেট্টি বলছেন, ‘আগেভাগে ক্যান্সার নির্ণয় করাটা খুবই জরুরি। এতে খুব ভাল ফলাফল পাওয়া যায়। আমি মনে করি এই উদ্ভাবনটি ক্যান্সারে আক্রান্তদের মৃত্যুর হার অনেকটা কমিয়ে আনবে।’ বিবিসি।

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিদায়ী সরকারের অধিকাংশ মন্ত্রীকে বাদ দিয়ে সরকার গঠন ‘স্বাভাবিক হয়নি’ মন্তব্য করে বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘অস্বাভাবিক’ নির্বাচনের পর এই ‘অস্বাভাবিক’ সরকার বেশি দিন টিকবে না। আপনি কি তা মনে করেন?