বুধবার, ১৩ ডিসেম্বর ,২০১৭

Bangla Version
SHARE

সোমবার, ০৪ ডিসেম্বর, ২০১৭, ০৭:৫৮:৩২

বিশ্বের দীর্ঘতম সামুদ্রিক ব্রিজঃ চালু হচ্ছে এ বছর

বিশ্বের দীর্ঘতম সামুদ্রিক ব্রিজঃ চালু হচ্ছে এ বছর

ডেস্ক রিপোর্টঃ-দিন যত যাচ্ছে ততই উন্নত হচ্ছে বিশ্ব। সেই সাথে পাল্লা দিয়ে চলছে প্রযুক্তি। সব মিলিয়ে বলা যায়, প্রযুক্তিবিদ্যাকে কাজে লাগিয়ে উন্নয়নের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে বিশ্ব। আর তারই এক নমুনা দেখিয়েছে চীন।
চীনে হংকং-ম্যাকাও সংযুক্তকারী বিশ্বের দীর্ঘতম সামুদ্রিক ব্রিজ নির্মাণ কাজ শেষ হয়েছে সম্প্রতি। এই ব্রিজের দৈর্ঘ্যই আসলে অবাক করার মতো বিষয়। ৫৫ কিলোমিটার দীর্ঘ এই ব্রিজ। শুধু তাই নয়, এখন বিশ্বের দীর্ঘতম এই সামুদ্রিক ব্রিজে তৈরি হতে চলছে বিদ্যুত্চালিত গাড়িগুলোর জন্য চার্জিং স্টেশন। জানা গেছে, ৯০ ইয়ন (১৩ মিলিয়ন) অর্থ ব্যয়ে নির্মিত এই ব্রিজে তৈরি হতে চলছে ৫৫০টি চার্জ স্টেশন।
এ ব্যাপারে নির্মাণকারী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, বিভিন্ন ধরনের বৈদ্যুতিক যান চার্জ দেওয়া যাবে স্টেশনগুলোতে। ৫৫০টির মধ্যে ৪২৯টি হবে ডিসি ও ১২১টি এসি চার্জিং স্টেশন থাকবে।
২০১৭ সালের শেষের দিকে খুলে যেতে চলেছে ব্রিজটি।
দীর্ঘ সাত বছর ধরে তৈরি হয়েছে এটি। হংকং থেকে চীনের জুহাই শহর পর্যন্ত তিন ঘন্টার পথ মাত্র ৩০ মিনিটে অতিক্রম করা যাবে এই ওয়াই (Y) আকৃতির ব্রিজের মাধ্যমে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

পুলিশের আইজিপি এ কে এম শহিদুল হক বলেছেন, ‘দেশকে জঙ্গি, মাদক ও সন্ত্রাসমুক্ত করতে হলে পুলিশের পাশাপাশি জনগণকে কাজ করতে হবে।’ আপনিও কি তাই মনে করেন?