রবিবার, ২৫ জুন ,২০১৭

Bangla Version
SHARE

শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৭, ০১:৫০:৩০

ডিমের মধ্যে ডিম!

ডিমের মধ্যে ডিম!

ঢাকা : ‘কুসুম’ বলতে এক অর্থে ফুল বোঝালেও ডিমের কুসুম বলতে বোঝায় হলুদ, হাল্কা হলুদ কিংবা সাদা রঙের গোলাকার থকথকে জেলি জাতীয় অংশকে। সাধারণত একটি ডিমে একটি কুসুম দেখতেই আমরা অভ্যস্ত। তবে এক ডিমের মধ্যে দুই কুসুম পাওয়ার ঘটনা পৃথিবীতে নতুন নয়। আবার একই ডিমে ৫টি কুসুম থাকার কয়েকটা তথ্য-প্রমাণও আছে।

এবার আরও চাঞ্চল্যকর ভিডিও দেখা গেছে ইউটিউবে। সম্প্রতি ভাইরাই হওয়া ভিডিওতে ডিমের মধ্যে আরও একটি ডিম থাকতে দেখা গেছে। একইসঙ্গে সাধারণ আকারের কুসুমও পাওয়া গেছে ওই ডিমে।

তবে প্রথম ডিমটির আকার সাধারণ ডিমের তুলনায় বেশ বড়। এরপর সেটার ভেতরে থাকা ডিমের আকার অন্যান্য সাধারণ ডিমের মতোই। দুইটি ডিমে সাধারণ আকারের দুইটি কুসুমও রয়েছে।

ডিমের ভেতর ডিম পাওয়ার ভিডিও একাধিক লিংক থেকে ইউটিউবে আপলোড করা হয়েছে। এর মধ্যে একটি ভিডিওতে চীনের কয়েকজন বাসিন্দাকে দেখা গেছে।

কিন্তু একটা ডিমের মধ্যে আর একটা ডিম ঢুকল কী করে? বিজ্ঞানীরা বলছেন, এ অস্বাভাবিকতাকে বিজ্ঞানের পরিভাষায় ‘কাউন্টার পেরিস্ট্যালসিস কন্ট্রাকশন’ বলা হয়। কখনও কখনও প্রথম ডিমটি দেহের বাইরে বের হওয়ার আগেই দ্বিতীয় ডিমটি তৈরি হয়ে যায় পেটের মধ্যে। ফলে দ্বিতীয় ডিমটি প্রথম ডিমের খোলসের মধ্যেই তৈরি হয়। এ কারণে দ্বিতীয় ডিমের খোলসটিও থাকে অপরিণত। এই ডিম অন্য ডিমের তুলনায় আকারে অনেকটাই বড় হয়।

ডিমের মধ্যে ডিম পাওয়ার কয়েকটি ভিডিও নিচে দেওয়া হলো:

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?