বুধবার, ১৬ আগস্ট ,২০১৭

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭, ০৯:৩০:১৭

ভারতে ইভ টিজিং রুখতে এবার 'অ্যান্টি রোমিও স্কোয়াড'

ভারতে ইভ টিজিং রুখতে এবার 'অ্যান্টি রোমিও স্কোয়াড'

অনলাইন ডেস্ক: ভারতের উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ‘কথা রাখতে’ শুরু করলেন। নির্বাচনী ইস্তেহার এবং প্রচারে বিজেপি দাবি করেছিল, ক্ষমতায় এলে মহিলাদের নিরাপত্তার বিষয়ে জোর দেওয়া হবে। সেই মতো বুধবার থেকেই রাজ্যে চালু হল অ্যান্টি রোমিও স্কোয়াড। স্কুল, কলেজ-সহ বিভিন্ন জায়গায় হঠাৎ হানা দিয়ে মহিলাদের বিরক্ত করা তরুণদের পাকরাও করবে দেশটির পুলিশের এই বিশেষ দল। কাজ শুরু করেই লখনউ থেকে তিন জনকে গ্রেফতার করেছে এই দল। এদের বিরুদ্ধে অভিযোগ, মহিলাদের বিরুদ্ধে কটুক্তি করার।

দেশটির উত্তরপ্রদেশের ডিজিপি জাভেদ আহমদ বলেন, “এই স্কোয়াডের মূল উদ্দেশ্য মহিলাদের নিরাপত্তা বাড়ানো। স্কুল, কলেজ-সহ বিভিন্ন জায়গায় আমরা মহিলাদের উত্যক্ত করার বহু অভিযোগ পেয়েছি। এই বিশেষ দল সেই অভিযোগগুলো সমাধানে সাহায্য করবে। ” ইতিমধ্যেই বিভিন্ন স্কুল-কলেজে পুলিশি টহল শুরু হয়েছে বলেও জানান তিনি।

নতুন দায়িত্ব পেয়েই দুষ্কৃতীদের তাণ্ডব থামাতে রাজ্য পুলিশের ডিজিপি জাভেদ আহমেদকে কড়া হাতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন আদিত্যনাথ। এ বার তার সঙ্গে যুক্ত হল অ্যান্টি রোমিও স্কোয়াড। রাজ্যে প্রচারে এসে একাধিক বার বিজেপি সভাপতি অমিত শাহ বলেছিলেন এই স্কোয়াডের কথা। মহিলাদের, বিশেষ করে ছাত্রীদের সাহায্যে মহিলা পুলিশের বিশেষ দল তৈরির কথাও জানিয়েছিলেন তিনি। 
তবে বিরোধীরা প্রশ্ন তুলছেন অন্য জায়গায়। এর আগে বিজেপি নেতাদের মুখে বহু বার ‘লভ জিহাদ’-এর বিরোধিতার কথা শোনা গিয়েছে। বিজেপি নেতাদের সেই তালিকায় ছিলেন খোদ মুখ্যমন্ত্রী আদিত্যনাথও। অ্যান্টি রোমিও স্কোয়াডের কাজের সীমা ঠিক কতটা তা এখনও নির্দিষ্ট না হওয়ায় এর আওতায় লভ জিহাদকেও আনা হতে পারে বলে আশঙ্কা করছেন বিরোধীরা। তাদের সেই আশঙ্কা আরও বাড়িয়েছেন বিজেপি নেতা সুনীল ভারালা। প্রয়োজন হলে এই বাহিনী লভ জিহাদ ঠেকাতে ভূমিকা নেবে বলে জানিয়েছেন তিনি। সূত্র: আনন্দবাজার।

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?