রবিবার, ২২ অক্টোবর ,২০১৭

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১১ আগস্ট, ২০১৭, ০৭:৫৮:৩৩

চট্টগ্রামে দুই সপ্তাহে পেঁয়াজের দাম দ্বিগুণ

চট্টগ্রামে দুই সপ্তাহে পেঁয়াজের দাম দ্বিগুণ

ডেস্ক রির্পোটঃ-রাজধানীর মতো চট্টগ্রামের কাঁচাবাজারেও পেঁয়াজের দাম বেড়ে কেজিপ্রতি ৪৫ থেকে ৫০ টাকায় দাঁড়িয়েছে। অাগষ্টের শুরুতেও চট্টগ্রামের খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ২৫ থেকে ২৭ টাকায় মিললেও এ সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৫ থেকে ৫০ টাকায়।
শুক্রবার (১১ আগষ্ট) চট্টগ্রাম নগরীর কাঁচাপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার রিয়াজউদ্দিন বাজার ঘুরে দাম বাড়ার এ চিত্র দেখা যায়।
খুচরা বিক্রেতা মো. সেলিম বলেন, পাইকারিতে গত সপ্তাহে ভালো মানের পেঁয়াজ ৩৮ টাকায় কিনেছেন। এ সপ্তাহে সেটি ৪২ টাকা থেকে ৪৪ টাকায় কিনতে হচ্ছে। এর প্রভাব পড়েছে খুচরায়। আমাদের পেঁয়াজ ৪৫ টাকা থেকে ৫০ টাকায় বিক্রি করতে হচ্ছে বলেন তিনি।
হঠাৎ এই দাম বাড়ার কারণ হিসেবে বন্যায় আড়তে পেঁয়াজ নষ্ট হওয়া, সামনে কোরবানির ঈদ থাকা এবং ভারতের বাজারে দাম বাড়ার কথা বলছেন ব্যবসায়ীরা।
খাতুনগঞ্জ বাজারের পেঁয়াজের ব্যবসায়ী ইদ্রিস মিয়া বলেন, ভারতের মধ্য প্রদেশে বন্যার কারণে আমদানি করা পেঁয়াজের দাম বেড়ে গেছে। আমাদের আমদানি করা নাসিক পেঁয়াজ ভারতের বাজারে কেজিপ্রতি ৬ রুপি করে বেচা হত, এখন সেখানেই তা ২৫ থেকে ২৬ রুপি।
বাংলাদেশে বছরে প্রায় ২২ লাখ টন পেঁয়াজের চাহিদা থাকলেও চার লাখ টন ঘাটতি থাকে বলে বৃহস্পতিবার ব্যবসায়ীদের সঙ্গে এক সভার পর জানান, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ।
ভারত থেকে আমদানি করে এই ঘাটতি মেটানো হলেও সেখানে দাম বেড়ে যাওয়ার পর মিশর থেকে ব্যবসায়ীরা পেঁয়াজ আনা শুরু করেছেন জানিয়ে দাম শিগগিরই কমে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।
এদিকে চট্টগ্রামের বাজারে দাম বাড়ায় পেঁয়াজের সঙ্গী হয়েছে কাঁচামরিচসহ কয়েকটি সবজিও।
শুক্রবার রিয়াজউদ্দিন বাজার ঘুরে দেখা যায়, বেগুন, ঢেঁড়শ, চিচিঙ্গা, ঝিঙে ও টমেটো গত সপ্তাহের দামেই বিক্রি হলেও বেড়েছে কাঁচামরিচ ও বরবটির দাম।
সবজির বিক্রেতা মো. হালিম জানান, কাঁচামরিচের দাম কেজিতে আরও ৩০ টাকা বেড়েছে। গত সপ্তাহে ৯০ টাকা বিক্রি হলেও এ সপ্তাহে সেটি ১২০ টাকায় বিক্রি হচ্ছে।
আর কেজিপ্রতি বরবটি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৬০ থেকে ৭০ টাকা। শিমের দাম নাগাল ছাড়িয়েছে মধ্যবিত্তের। প্রতিকেজি শিম বিক্রি হচ্ছে ১৫০ টাকায়।
তবে কয়েক সপ্তাহর মধ্যে শিমের দাম কমবে জানিয়ে হালিম বলেন, বাজারে নতুন আসা শিমের দাম এখন বাড়তি।
এদিকে কেজিতে ১০ টাকা করে কমেছে ব্রয়লার মুরগির দাম। গত সপ্তাহে ১৫০ টাকায় বিক্রি হওয়া ব্রয়লার মুরগি শুক্রবার মিলছে ১৪০ টাকায়। সবজির খুচরা বিক্রেতা মো. হালিম বলেন, বেগুন কেজিপ্রতি ৫০ টাকায়, ঢেড়শ ৬০ টাকায়, ঝিঙে ৫০ টাকায়, চিচিঙ্গা ৫০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহেও তা একই দামে বিক্রি হয়েছিল। বাড়েনি টমেটোর দামও। গত সপ্তাহের ১২০ টাকা দামেই মিলছে টমেটো।
এদিকে স্থিতিশীল রয়েছে মাছের বাজার। এক কেজি ওজনের ইলিশ পাওয়া যাচ্ছে এক হাজার টাকায়। রুই মিলছে ২২০ থেকে ২৫০ টাকায়। তেলাপিয়া ১২০ টাকায়, সাগরের টাইগার চিংড়ি বিক্রি হচ্ছে ৩৫০ টাকায়।
গরুর দামেও হেরফের হয়নি। হাঁড়ছাড়া মাংস পাওয়া যাচ্ছে ৬৫০ টাকায় আর হাঁড়সহ ৫০০ টাকায়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সম্পূর্ণ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিলেও এখন এটা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। আপনি কি তার এ বক্তব্যের সঙ্গে একমত?