সোমবার, ১৬ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৯, ০২:৩৪:৫৬

চট্টগ্রামের ফটিকছড়ির ত্রিপুরা পল্লীতে হামে আক্রান্ত ১১ শিশু

চট্টগ্রামের ফটিকছড়ির ত্রিপুরা পল্লীতে হামে আক্রান্ত ১১ শিশু

চট্টগ্রামঃ-চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার বাগান বাজার ইউনিয়নের পাতাছড়া গ্রামের ত্রিপুরা পল্লীতে বসবাসকারী ১১ শিশু হামে আক্রান্ত হয়েছে। গত শনিবার দুপুরে ও রোববার রাতে তাদের ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। মাত্র একদিনের ব্যবধানে ১১ শিশু এ ভাইরাসজনিত রোগে আক্রান্ত হওয়ায় চিকিৎসকরাও উদ্বিগ্ন হয়ে পড়েছেন।
আক্রান্ত শিশুরা হল- বিপুল ত্রিপুরা (৭), অঞ্জলী ত্রিপুরা (৯), মেঘনা ত্রিপুরা (১), বিজলী ত্রিপুরা (৭), শিপন কুমার ত্রিপুরা (৫), বিরেন্দ্র ত্রিপুরা (৯), শান্ত ত্রিপুরা (১৩), জিয়ন্ত  ত্রিপুরা (৭) দুর্জয় ত্রিপুরা (৯), রবিন্দ্র ত্রিপুরা (১০) ও সমিন্দ্র ত্রিপুরা (৮)।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. জয়নাল আবেদিন মুহুরী জানান, আবহাওয়া পরিবর্তন ও শীতের আগমনের সময় হাম ছড়ায়। ছোঁয়াচে হওয়ায় এ রোগ একজন থেকে আরেকজনকে আক্রান্ত করে।
তিনি বলেন, শিশুরা হামে বেশি আক্রান্ত হয় বলে এক বছর থেকে ১৮ মাস বয়সী শিশুকে হাম প্রতিষেধক টিকা নিতে হয়। আক্রান্ত এলাকাটি দুর্গম ত্রিপুরা পল্লী। সেখানে তারা টিকা নিতে অনীহা দেখায়। শুধুমাত্র চিকিৎসকের শরণাপন্ন হলে রোগবালাই কমবে না। এ ব্যাপারে নিজে ও পরিবারের সদস্যদের সচেতন হতে হবে। স্বাস্থ্যসম্মত পরিবেশ তৈরির পাশাপাশি বাড়ির আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।
অপরদিকে, খবর পেয়ে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের চার সদস্যের একটি প্রতিনিধি দল রোববার সকালে ঘটনাস্থল বাগান বাজারের পাতাছড়া গ্রামের ত্রিপুরা পল্লীতে যান। তারা সেখানে আক্রান্ত আর কোনো শিশু রয়েছে কিনা তদন্ত করেন।
এ ব্যাপারে ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. ইলিয়াছ চৌধুরী বলেন, আমাদের মাঠকর্মীর মাধ্যমে হামে আক্রান্ত রোগীর খবর পেয়ে ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভূজপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার তত্ত্বাবধানে ত্রিপুরা পল্লী থেকে আমাদের টিম অ্যাম্বুলেন্স ও সিএনজি অটোরিকশাযোগে তাদেরকে ওই গ্রাম থেকে উদ্ধার করে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। তাদের আলাদাভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে। ওই এলাকায় হাম প্রতিষেধক টিকা দেওয়ার বিষয়েও খোঁজ নেওয়া হচ্ছে। তারা এখন মোটামুটি সুস্থ। আগামী বুধবার পর্যন্ত তারা চিকিৎসাধীন থাকবে।

এই বিভাগের আরও খবর

  অতি ভারী বর্ষণে চট্টগ্রাম বিভাগে ভূমিধসের শঙ্কা

  চট্টগ্রাম বিআরটিএ কার্যালয় থেকে পাঁচ দালাল আটক

  চট্টগ্রামের ফটিকছড়ির ত্রিপুরা পল্লীতে হামে আক্রান্ত ১১ শিশু

  চট্টগ্রামে বাংলাদেশি পাসপোর্ট পরিচয়পত্রসহ সাত রোহিঙ্গা গ্রেফতার

  চট্টগ্রামে বিএনপি-জামায়াতের ৪৫৩ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন

  চট্টগ্রামে নতুন করে আরো ৩১ ডেঙ্গু রোগী শনাক্ত

  চট্টগ্রামে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার

  কোরবানির পশুর বর্জ্য অপসারণে প্রস্তুত চট্টগ্রাম সিটি করপোরেশন

  চট্টগ্রামের কোরবানির বাজারে অতিরিক্ত পশু, নেই কোন সঙ্কট

  সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর কবরে সাবেক ছাত্র নেতা সহকারী এ্যটর্ণি জেনারেল এডভোকেট এস.আর সিদ্দিকী সাইফের পুষ্পস্তপক অর্পণ

  বছর জুড়ে চলবে এডিস মশার বিরুদ্ধে অভিযান- মেয়র আ জ ম নাছির উদ্দীন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?