বুধবার, ২৪ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ০৮ জুলাই, ২০১৯, ০৮:৩৩:২২

চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে ৩৪ পরিবার উচ্ছেদ

চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে ৩৪ পরিবার উচ্ছেদ

চট্টগ্রামঃ-চট্টগ্রাম নগরের জালালাবাদ আবাসিক এলাকা সংলগ্ন মধু শাহ পাহাড়ে ঝুঁকি নিয়ে বাস করা ৩৪টি পরিবারকে উচ্ছেদ করেছে জেলা প্রশাসন। রবিবার দুপুরে পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমান, চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ফোরকান এলাহী অনুপম, বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) সাবরিনা আফরীন মোস্তফা এবং কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। এ সময় ব্যক্তি মালিকানাধীন মধু শাহ পাহাড় দখল করে গড়ে উঠা একাধিক অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়।
পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমান বলেন, ‘পাহাড় ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী অভিযান চালিয়ে মধু শাহ পাহাড় থেকে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করা ৩৪টি পরিবারকে উচ্ছেদ করা হয়েছে। অবৈধ দখলদারদের উচ্ছেদ শেষে উদ্ধারকৃত জায়গা প্রকৃত মালিককে বুঝিয়ে দেওয়া হয়েছে।’
জানা যায়, চট্টগ্রাম নগরের ঝুঁকিপূর্ণ ১৭ পাহাড়ে মৃত্যুঝুঁকি নিয়ে ৮৩৫টি পরিবার বসবাস করছে। গত ১৬ মে পাহাড় ব্যবস্থাপনা কমিটির ১৯তম সভায় এসব পরিবারকে ১৫ জুনের মধ্যে উচ্ছেদের সিদ্ধান্ত হয়। এরপর প্রথম দফায় মতিঝর্ণা পাহাড়, বাটালী হিল, পোড়া কলোনি পাহাড় এবং একে খান পাহাড় থেকে ৩৫০টি পরিবারকে উচ্ছেদ করা হয়। দ্বিতীয় দফায় গত ৩ জুলাই পরিবেশ অধিদফতর সংলগ্ন পাহাড় থেকে ৫০টি পরিবার উচ্ছেদ করা হয়। ১৭ জুলাই পর্যন্ত পাহাড়গুলোতে উচ্ছেদ অভিযান চালাবে জেলা প্রশাসন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

এলডিপি সভাপতি অলি আহমদ বলেছেন, বাংলাদেশে এখন টাকা থাকলে সব রকম অন্যায় করে পার পাওয়া যায়। আপনি কি তা ঠিক মনে করেন?