বৃহস্পতিবার, ২০ জুন ,২০১৯

Bangla Version
SHARE

শনিবার, ১৮ মে, ২০১৯, ০৮:১৫:২৫

উন্নত জাতি গঠনে সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ-তথ্যমন্ত্রী

উন্নত জাতি গঠনে সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ-তথ্যমন্ত্রী

চট্টগ্রামঃ-তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বস্তুগত উন্নয়ন দিয়ে উন্নত জাতি গঠন সম্ভব নয়। বস্তুগত উন্নয়নের পাশাপাশি উন্নত জাতি গড়তে হবে। স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলতে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
শনিবার (১৮ মে) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে ‘সাংবাদিকতার নীতিমালা, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও তথ্য অধিকার আইন অবহিতকরণ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
চট্টগ্রাম জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ প্রেস কাউন্সিল প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের জন্য এ কর্মশালা আয়োজন করে।
তথ্যমন্ত্রী বলেন, দেশে অনলাইনের পাশাপাশি দৈনিক ও টেলিভিশনের অনলাইন রয়েছে। অনলাইনকে নিবন্ধনের আওতায় আনা হচ্ছে। বিভিন্ন সংস্থা অনেক অনলাইন সম্পর্কে প্রতিবেদনও দিয়েছে। অনলাইনগুলোকে শৃঙ্খলায় আনতে হবে। এক্ষেত্রে সাংবাদিক ইউনিয়ন ও প্রেস ক্লাবকে এগিয়ে আসতে হবে।
তথ্যমন্ত্রী আরও বলেন, দেশের স্বাধিকার, স্বাধীনতা ও গণতন্ত্রের আন্দোলনে চট্টগ্রামের সাংবাদিকদের ভূমিকা রয়েছে। গণমাধ্যম রাষ্ট্র গঠন, নতুন প্রজন্মের মনন বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তিনি বলেন, অনুসন্ধানী রিপোর্ট অনেক ক্ষেত্রে আগের চেয়ে কমে গেছে। অথচ এ ধরনের রিপোর্ট সমাজের তৃতীয় নয়ন খুলে দেয়।
তিনি বলেন, আমাদের সামাজিক ও পারিবারিক বন্ধন উন্নত রাষ্ট্র থেকে এগিয়ে। এ বন্ধন অটুট রাখতে হবে।
কর্মশালার উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ
বলেন, সাংবাদিক কারা হবেন তা ঠিক করতে হবে। এটি ঠিক না করলে পেশার মর্যাদা ধরে রাখা যাবে না। সাংবাদিকদের স্বাধীনতা ও সুরক্ষা নিশ্চিত করতে হবে।
কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য মনজুরুল আহসান বুলবুল।
এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক কামাল হোসেন।
মনজুরুল আহসান বুলবুল বলেন, সাংবাদিকতা পেশা মননশীল লোকের জন্য। এদের অতীতকে ধারণ করে বর্তমানকে বিশ্লেষণ ও ভবিষ্যৎ চিন্তা করতে হবে।
তিনি ১৯৭৪ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রেস কাউন্সিলের অর্ডিন্যান্সমূলে গঠনের দিনটিকে গণমাধ্যম দিবস ঘোষণার দাবি জানান।
কর্মশালায় নঈম নিজাম বলেন, সাংবাদিকদের মর্যাদার আসন ধরে রাখতে সর্বোচ্চ পেশাদারিত্ব বজায় রাখতে হবে। সাহসের সঙ্গে গণমানুষের কথা বলতে হবে। মুক্তিযুদ্ধ, স্বাধীনতার পক্ষে থেকে দায়িত্ব পালন করতে হবে।
প্রেস কাউন্সিলের সচিব মো. শাহ আলমের সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

  চট্টগ্রাম সম্ভাবনাময়ী শহর-নগর ভবনে ভারতীয় হাই কমিশনার

  চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যাত্রীসেজে ছিনতাইকারী সিন্ডিকেটের ৪ সদস্য কারাগারে

  চট্টগ্রামে ইয়াবাসহ পুলিশ কর্মকর্তা আটক

  চট্টগ্রামে দুই জাহাজের সংঘর্ষ, ৩ ঘণ্টা পর খুললো বন্দর চ্যানেল

  চট্টগ্রাম ফটিকছড়ির বাগান বাজারে নদীতে গোসল করতে নেমে তিন শিশুর করুণ মৃত্যু

  চট্টগ্রামে নিখোঁজের একদিন পর মরদেহ উদ্ধার

  ঈদের ছুটিতে চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট সৃষ্টি

  চট্টগ্রামে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ছিনতাইকারী গুলিবিদ্ধ

  সেই সোনাই ত্রিপুরা পাড়ার ৬৭ শিক্ষার্থীর হাতে প্রধানমন্ত্রীর শিক্ষা বৃত্তি

  চট্টগ্রাম বিআরটিএতে তিন ম্যাজিস্ট্রেটের সাঁড়াশি অভিযান

  চট্টগ্রামে সোহেল হত্যা মামলাঃ কারাগারে সাবেক কাউন্সিলর সাবের

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ঈদের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির জন্য সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এটা সুশাসনের অভাবের ফল। আপনি কি তা মনে করেন?