শনিবার, ২৫ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৩ মে, ২০১৯, ০৫:১৬:০৯

ঘূর্ণীঝড় ‘ফণী’-৮ লাখ মানুষের জন্য আশ্রয়কেন্দ্র প্রস্তুত করেছে জেলা প্রশাসন

ঘূর্ণীঝড় ‘ফণী’-৮ লাখ মানুষের জন্য আশ্রয়কেন্দ্র প্রস্তুত করেছে জেলা প্রশাসন

চট্টগ্রামঃ-ঘূর্ণীঝড় ‘ফণী’র আঘাত মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এর মধ্যে ফণীর আঘাত হানার আশঙ্কায় চট্টগ্রাম কুমিরা ঘাট থেকে সন্দ্বীপ ও হাতিয়ার নৌ চলাচল বন্ধ রাখা হয়েছে। চট্টগ্রামের বিভিন্ন স্থানে ২ হাজার ৭৪৮টি আশ্রয়কন্দ্রে প্রস্তুত করা হয়েছে। এই আশ্রয়কেন্দ্রগুলোতে প্রায় ৮ লাখ মানুষ আশ্রয় নিতে পারবেন।
বৃহস্প্রতিবার (২ মে) সন্ধ্যায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে `ফণী’র আঘাত মোকাবেলায় বিভিন্ন প্রস্তুতি সম্পর্কে এসব কথা বলেন অতিরিক্ত জেলা প্রশাসক দেলোয়ার হোসেন।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেলোয়ার হোসেন  বলেন, ঘূর্ণিঝড় মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি রয়েছে আমাদের। এছাড়া সকাল থেকেই উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ের জন্য এসব আশ্রয়কেন্দ্রে যেতে মাইকিং শুরু করেছে জেলা প্রশাসনের একাধিক টিম। ঘূর্ণিঝড় মোকাবিলায় ১৬ হাজার ৬০০ স্বেচ্ছাসেবক কাজ করবে। এর মধ্যে রেড ক্রিসেন্টের ১০ হাজার এবং সিপিপির ৬ হাজার ৬০০ স্বেচ্ছাসেবক কাজ করবে। ২৮৪টি মেডিক্যাল টিম, ৫০ হাজার পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং এক হাজার ৪০০ পিস হাইজিন কিডসসহ পর্যাপ্ত ওষুধ প্রস্তুত রাখা হয়েছে। আরও এক লাখ পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট সংগ্রহ করা হচ্ছে।
দেলোয়ার হোসেন আরো বলেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার সহযোগিতায় প্রাণিসম্পদ রক্ষায় ঔষুধ ও খাবার মজুদ ও সংরক্ষণসহ প্রয়োজনে পশুপাখি নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার প্রস্তুতি গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। আশ্রয়কেন্দ্র ও বিদ্যালয়গুলোতে পর্যাপ্ত বিশুদ্ধ পানির সংস্থান এবং শৌচাগারগুলো ব্যবহার উপযোগী করার নির্দেশনা দেওয়া হয়েছে। বিদ্যুৎ বিভাগসহ অন্য সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করে সেবাদান অব্যাহত রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

  চট্টগ্রামে প্রতিদিন বিক্রি হবে ১২ হাজার ট্রেনের টিকিট

  চট্টগ্রামে 'উপমন্ত্রী' সেজে ছাত্রলীগ নেত্রীর সঙ্গে প্রতারণাকারী গ্রেফতার

  চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারি নিহত

  উন্নত জাতি গঠনে সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ-তথ্যমন্ত্রী

  হত্যার বিচার দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবরোধ ও মানববন্ধন

  মসজিদে কাউকে সন্দেহ হলে পুলিশকে খবর দিন-জেলা প্রশাসক

  চট্টগ্রামে ভাইকে না পেয়ে বোনকে গুলি করে হত্যা

  ফুটপাত থেকে অভিজাত মল সবখানেই খাদ্যে ভেজাল

  চট্টগ্রামে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

  চট্টগ্রামে পাহাড়ে অবৈধ বসতি উচ্ছেদে পরিবেশ অধিদপ্তরের অভিযান

  ব্যবসায়ীকে অপহরণ করে মুক্তিপণ আদায়, আটক-৪

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ভোটের পর থেকে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়ে আসা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের নির্বাচিতদের শপথ নেওয়ায় সম্মতি দিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক কাজটিই করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?