বুধবার, ২১ আগস্ট ,২০১৯

Bangla Version
SHARE

সোমবার, ১৫ এপ্রিল, ২০১৯, ০৭:৩৭:৫৪

বর্ষবিদায়-বরণকে ঘিরে উৎসবমুখর বন্দরনগরী

বর্ষবিদায়-বরণকে ঘিরে উৎসবমুখর বন্দরনগরী

ডেস্ক রিপোর্টঃ-বর্ষবিদায় ও বর্ষবরণকে ঘিরে উৎসবমুখর বন্দরনগরী চট্টগ্রাম। বাংলা বর্ষ ১৪২৫-কে বিদায় জানাতে নগরীর বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হয়েছে নানামাত্রিক সাংস্কৃতিক অনুষ্ঠান। শনিবার বিকালে নগরীর রেলওয়ে পূর্বাঞ্চলের সিআরবি শিরিষতলায় নববর্ষ উদযাপন পরিষদ, ডিসি হিলে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ ও জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে শিল্পকলা একাডেমি আয়োজন করে বর্ণিল অনুষ্ঠান। এসব আয়োজনে পুরাতন বছরের সব গ্লানি মুছে গিয়ে মঙ্গলময় নতুন বছরের শোভাগমন কামনা করা হয়। জেলা শিল্পকলা একাডেমি শোভাযাত্রার মধ্যদিয়ে শুরু করে তাদের দুদিনের অনুষ্ঠান।
সিআরবি শিরিশতলায় বর্ষবিদায়ের অনুষ্ঠান শুরু হয় ফেনীতে মাদ্রাসার অধ্যক্ষ কর্তৃক যৌন নির্যাতনের শিকার হয়ে অগ্নিদগ্ধে মারা যাওয়া ছাত্রী নুসরাত জাহান রাইফার স্মরণে নীরবতা পালনের মধ্যদিয়ে।
এ সময় পরিষদের সভাপতি ও দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক তার উদ্বোধনী বক্তব্যে বলেন, সকল অনাচার ও অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার থাকতে হবে আমাদের সকলকে। ব্যক্তি ও সামাজিক নিরাপত্তার জন্য নারী-পুরুষ সকলের সচেতন ও সাহসী ভূমিকাই রুখে দেবে খুন ধর্ষণ  অপহরণ ও নারী নির্যাতনের মতো ঘৃণ্য অপরাধকে। যারা রাইফার মতো নিস্পাপ কিশোরীকে হত্যা করেছে, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। এদিকে বিকেল ৩ টায় ডিসি হিলের অনুষ্ঠান শুরু হয় সম্মেলক সঙ্গীতের মধ্যদিয়ে। আয়োজনগুলোতে নাচ, আবৃত্তি ও গানের দলগুলো তাদের দলীয় পরিবেশনার পাশাপাশি একক পরিবেশনায় অংশ নেন চট্টগ্রামসহ দেশের বিশিষ্ট শিল্পীরা।
এদিকে পহেলা বৈশাখকে ঘিরেও চট্টগ্রামের বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের আয়োজনে রয়েছে মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বলীখেলা, পিঠা উৎসবসহ বর্ণিল সব অনুষ্ঠান। বৈশাখী উৎসব নিরাপদে পালনের লক্ষে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ, র‌্যাব, সোয়াদ ও গোয়েন্দা সংস্থাসহ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে চার স্তরের নিরাপদ ব্যবস্থা।
এ প্রসঙ্গে নগর পুলিশ কমিশনার মাহবুবর রহমান জানান- নিরাপাদে বাঙালির সার্বজনীর উৎসব পহেলা বৈশাখের সব আয়োজন নিরাপদে নির্বিঘ্নে করতে সতর্ক অবস্থানে রয়েছে আইন শৃঙ্খলা-বাহিনীর প্রতিটি বিভাগ। তবে নির্ধারিত সময় সন্ধ্যা ৬ টার মধ্যে আয়োজকদের সব অনুষ্ঠান সমাপ্ত করতে হবে।

এই বিভাগের আরও খবর

  চট্টগ্রামে নতুন করে আরো ৩১ ডেঙ্গু রোগী শনাক্ত

  চট্টগ্রামে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার

  কোরবানির পশুর বর্জ্য অপসারণে প্রস্তুত চট্টগ্রাম সিটি করপোরেশন

  চট্টগ্রামের কোরবানির বাজারে অতিরিক্ত পশু, নেই কোন সঙ্কট

  সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর কবরে সাবেক ছাত্র নেতা সহকারী এ্যটর্ণি জেনারেল এডভোকেট এস.আর সিদ্দিকী সাইফের পুষ্পস্তপক অর্পণ

  বছর জুড়ে চলবে এডিস মশার বিরুদ্ধে অভিযান- মেয়র আ জ ম নাছির উদ্দীন

  চট্টগ্রামেও ডেঙ্গুর প্রকোপ বাড়ছে

  'ফেসবুকে গুজবের নিউজ শেয়ার করলে মামলা'

  লালদিয়ার চরে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু

  চট্টগ্রাম বিমানবন্দরে আবারও হাজিদের টাকা চুরি

  চট্টগ্রাম বোর্ডে বাড়ছে জিপিএ ৫, কমেছে পাসের হার

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?