সোমবার, ২৭ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৯, ০১:৫৮:২৯

চাক্তাইয়ে আগুনঃ ঘুমের মধ্যেই চিরবিদায় গার্মেন্টস কর্মী আয়েশার

চাক্তাইয়ে আগুনঃ ঘুমের মধ্যেই চিরবিদায় গার্মেন্টস কর্মী আয়েশার

চট্টগ্রামঃ-সংসার চালাতে পাশের একটি গার্মেন্টস এ চাকরি নেয় আয়েশা আকতার (৩৭)। সময়মত চাকরিস্থলে পৌঁছতে হবে তার, তাই প্রতিদিনের মত আগেভাগেই ঘুমিয়ে পড়ে সে। কিন্তু কে জানতো এ রাতের ঘুমই হবে শেষ রাতের ঘুম। ঘুমের মধ্যেই আগুনের লেলিহান শিখায় পুড়ে নিহত হন আয়েশা, তার মেয়ে রিতু (১১) এবং তার ভাগিনা সোহাগ (১৯)।
শনিবার (১৬ ফেব্রুয়ারি)  দিবাগত রাত ৩ টায় চাক্তাইয়ের ভেড়ামার্কেট এলাকায় বস্তিতে আগুনে পুড়ে মৃত্যু হয় আয়েশার পরিবারের সদস্যরাসহ ৮ জনের। এ অগ্নিকাণ্ডের ঘটনায় শতাধিক সেমিপাকা, কাঁচা বস্তিঘর, দোকান, হোটেল পুড়ে গেছে।
৪ বছর আগে ভোলা থেকে চট্টগ্রাম শহরে আসে নিহত আয়েশা। সংসার চালাতে  চাকরি নেয় স্থানীয় একটি গার্মেন্টস এ।
নিহত আয়েশা আক্তারের স্বজন মো. রুবেল জানান, খালাতো বোন ও এক খালাত ভাই কে নিয়ে এ বস্তিতে ভাড়া থাকতেন আমার খালা আয়েশা আকতার। আমি তাদের সাথে ছিলাম না। আগুনের কথা শুনে দৌঁড়ে আসলে ততক্ষণে দেখি আগুনের লেলিহান শিখা সবখানে ছড়িয়ে গেছে। নির্বাক হয়ে পড়ে আছে বস্তিবাসী।
নিহতের স্বজন মো. রুবেল আরো জানান, খালা এখানে পাশের গার্মেন্টেসে কাজ করতো। অফিস যেতে সুবিধার কথা ভেবে এখানে বাসা নিয়েছে।
ভয়াবহ আগুনের লেলিহান শিখায় অনেকে হারিয়েছে স্বজনদের। কেউ হারিয়েছে সারা বছর পরিশ্রম করে জমানো সঞ্চয়। আবার অনেকে হারিয়েছে ব্যবসায়ের জন্য জমা রাখা নগদ টাকা, স্বর্ণালংকার, চাল, ডাল, পরনের কাপড় এবং কাঁথা-বালিশ।
অগ্নিকাণ্ডে থেমে গিয়েছে হাজারো মানুষের সপ্নবুনা জীবন। বিপাকে পড়েছে অনেক নারী। অবুঝ শিশুরা ক্ষুধা আর আতঙ্কে কান্নাকাটি করে গড়াগড়ি করছে খোলা আকাশের নিচে।
ঘটনাস্থলে কথা হয় আগুনে ক্ষতিগ্রস্থ লায়লা বেগমের সাথে। তিনি জানান, আমার স্বামী মাছের ব্যবসা করেন। সকালে মাছ কিনতে যাওয়ার জন্য গতকাল রাতে আমাকে নগদ আশি হাজার টাকা দেন। পরিবারের কারো কোনা ক্ষতি না হলেও নগদ আশি হাজার টাকা, ফ্রিজ, অলংকার এবং আসবাবপত্র সব পুড়ে ছারখার হয়ে যায়।
আগুনে ক্ষতিগ্রস্থ একজন বৃদ্ধা মহিলা জানান, বা-জান আমি এখানে অনেক আগে থেকেই আছি। কখনও তো এমন কিছু ঘটেনি। এমন ভয়াবহ আগুনে এ বস্তিবাসীকে জ্বালিয়ে-পুড়িয়ে শেষ করে দিবে চিন্তাও করি নাই।

এই বিভাগের আরও খবর

  চট্টগ্রামে প্রতিদিন বিক্রি হবে ১২ হাজার ট্রেনের টিকিট

  চট্টগ্রামে 'উপমন্ত্রী' সেজে ছাত্রলীগ নেত্রীর সঙ্গে প্রতারণাকারী গ্রেফতার

  চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারি নিহত

  উন্নত জাতি গঠনে সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ-তথ্যমন্ত্রী

  হত্যার বিচার দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবরোধ ও মানববন্ধন

  মসজিদে কাউকে সন্দেহ হলে পুলিশকে খবর দিন-জেলা প্রশাসক

  চট্টগ্রামে ভাইকে না পেয়ে বোনকে গুলি করে হত্যা

  ফুটপাত থেকে অভিজাত মল সবখানেই খাদ্যে ভেজাল

  চট্টগ্রামে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

  চট্টগ্রামে পাহাড়ে অবৈধ বসতি উচ্ছেদে পরিবেশ অধিদপ্তরের অভিযান

  ব্যবসায়ীকে অপহরণ করে মুক্তিপণ আদায়, আটক-৪

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ভোটের পর থেকে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়ে আসা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের নির্বাচিতদের শপথ নেওয়ায় সম্মতি দিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক কাজটিই করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?