মঙ্গলবার, ১৯ মার্চ ,২০১৯

Bangla Version
SHARE

সোমবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৯, ০১:৫৮:২৯

চাক্তাইয়ে আগুনঃ ঘুমের মধ্যেই চিরবিদায় গার্মেন্টস কর্মী আয়েশার

চাক্তাইয়ে আগুনঃ ঘুমের মধ্যেই চিরবিদায় গার্মেন্টস কর্মী আয়েশার

চট্টগ্রামঃ-সংসার চালাতে পাশের একটি গার্মেন্টস এ চাকরি নেয় আয়েশা আকতার (৩৭)। সময়মত চাকরিস্থলে পৌঁছতে হবে তার, তাই প্রতিদিনের মত আগেভাগেই ঘুমিয়ে পড়ে সে। কিন্তু কে জানতো এ রাতের ঘুমই হবে শেষ রাতের ঘুম। ঘুমের মধ্যেই আগুনের লেলিহান শিখায় পুড়ে নিহত হন আয়েশা, তার মেয়ে রিতু (১১) এবং তার ভাগিনা সোহাগ (১৯)।
শনিবার (১৬ ফেব্রুয়ারি)  দিবাগত রাত ৩ টায় চাক্তাইয়ের ভেড়ামার্কেট এলাকায় বস্তিতে আগুনে পুড়ে মৃত্যু হয় আয়েশার পরিবারের সদস্যরাসহ ৮ জনের। এ অগ্নিকাণ্ডের ঘটনায় শতাধিক সেমিপাকা, কাঁচা বস্তিঘর, দোকান, হোটেল পুড়ে গেছে।
৪ বছর আগে ভোলা থেকে চট্টগ্রাম শহরে আসে নিহত আয়েশা। সংসার চালাতে  চাকরি নেয় স্থানীয় একটি গার্মেন্টস এ।
নিহত আয়েশা আক্তারের স্বজন মো. রুবেল জানান, খালাতো বোন ও এক খালাত ভাই কে নিয়ে এ বস্তিতে ভাড়া থাকতেন আমার খালা আয়েশা আকতার। আমি তাদের সাথে ছিলাম না। আগুনের কথা শুনে দৌঁড়ে আসলে ততক্ষণে দেখি আগুনের লেলিহান শিখা সবখানে ছড়িয়ে গেছে। নির্বাক হয়ে পড়ে আছে বস্তিবাসী।
নিহতের স্বজন মো. রুবেল আরো জানান, খালা এখানে পাশের গার্মেন্টেসে কাজ করতো। অফিস যেতে সুবিধার কথা ভেবে এখানে বাসা নিয়েছে।
ভয়াবহ আগুনের লেলিহান শিখায় অনেকে হারিয়েছে স্বজনদের। কেউ হারিয়েছে সারা বছর পরিশ্রম করে জমানো সঞ্চয়। আবার অনেকে হারিয়েছে ব্যবসায়ের জন্য জমা রাখা নগদ টাকা, স্বর্ণালংকার, চাল, ডাল, পরনের কাপড় এবং কাঁথা-বালিশ।
অগ্নিকাণ্ডে থেমে গিয়েছে হাজারো মানুষের সপ্নবুনা জীবন। বিপাকে পড়েছে অনেক নারী। অবুঝ শিশুরা ক্ষুধা আর আতঙ্কে কান্নাকাটি করে গড়াগড়ি করছে খোলা আকাশের নিচে।
ঘটনাস্থলে কথা হয় আগুনে ক্ষতিগ্রস্থ লায়লা বেগমের সাথে। তিনি জানান, আমার স্বামী মাছের ব্যবসা করেন। সকালে মাছ কিনতে যাওয়ার জন্য গতকাল রাতে আমাকে নগদ আশি হাজার টাকা দেন। পরিবারের কারো কোনা ক্ষতি না হলেও নগদ আশি হাজার টাকা, ফ্রিজ, অলংকার এবং আসবাবপত্র সব পুড়ে ছারখার হয়ে যায়।
আগুনে ক্ষতিগ্রস্থ একজন বৃদ্ধা মহিলা জানান, বা-জান আমি এখানে অনেক আগে থেকেই আছি। কখনও তো এমন কিছু ঘটেনি। এমন ভয়াবহ আগুনে এ বস্তিবাসীকে জ্বালিয়ে-পুড়িয়ে শেষ করে দিবে চিন্তাও করি নাই।

এই বিভাগের আরও খবর

  চট্টগ্রামে ইয়াবাসহ গ্রেফতার-১

  উপজেলা নির্বাচনে তিন পার্বত্য জেলায় সেনা মোতায়েন করা হবে-ইসি সচিব

  চট্টগ্রামে ভিওআইপি সরঞ্জামসহ গ্রেফতার-২

  হাইটেক পার্কের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন আইসিটি মন্ত্রী

  চসিকের সাথে চুক্তিঃ মেয়র নাছিরের হস্তক্ষেপে নগরীতে হচ্ছে প্রথম হাইটেক পার্ক

  সচেতনতা বৃদ্ধিতে নারী সমাবেশের উদ্যোগ নিচ্ছেন সিটি মেয়র

  আন্তর্জাতিক নারী দিবসে চট্টগ্রামে পার্বত্য দুই নারী সংগঠনের বিক্ষোভ সমাবেশ

  চট্টগ্রামে ইউএসএআইডি'র উন্নয়ন কর্মসূচি পরিদর্শন করলেন মার্কিন রাষ্ট্রদূত

  চট্টগ্রামে ৮৫ হাজার ইয়াবাসহ ব্যবসায়ী গ্রেফতার

  সীতাকুণ্ডে ডাকাত-পুলিশের গুলি বিনিময়ে ৬ পুলিশ আহত, ৬ ডাকাত আটক

  কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে-বাণিজ্যমন্ত্রী

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডাকসু নির্বাচনের সঙ্গে একাদশ সংসদ নির্বাচনের তুলনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এতে ৩০ ডিসেম্বরের ‘ভোট ডাকাতি’র পুনরাবৃত্তি ঘটেছে। আপনি কি তা মনে করেন?