শনিবার, ১৬ ফেব্রুয়ারী ,২০১৯

Bangla Version
SHARE

বৃহস্পতিবার, ০৭ ফেব্রুয়ারী, ২০১৯, ০৮:৩৩:১৯

মেডিকেল শিক্ষায় দেশ প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে-ডা. কনক কান্তি বড়ুয়া

মেডিকেল শিক্ষায় দেশ প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে-ডা. কনক কান্তি বড়ুয়া

চট্টগ্রামঃ-বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, মেডিকেল শিক্ষা ব্যবস্থা প্রতিনিয়ত প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে আপগ্রেড হচ্ছে। কিন্তু আমরাও পিছিয়ে নেই। উন্নত বিশ্বের সঙ্গে সঙ্গতি রেখে আমাদের দেশের মেডিকেল শিক্ষা ব্যবস্থাও এগিয়ে যাচ্ছে। আগামীতে চিকিৎসা ব্যবস্থায় আমরা আরো অনেক দূর এগিয়ে যেতে পারব।
বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারী) বিকেলে চট্টগ্রাম নগরের হোটেল রেডিসন ব্লুতে দুই দিনব্যাপী চিকিৎসকদের প্রথম আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ (সিআইএমসি) ও চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের  (সিআইডিসি) উদ্যোগে আয়োজিত সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. মো. ঈসমাইল খান, ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. হুমায়ুন কবির বুলবুল। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সিআইএমসি ও সিআইডিসি ট্রাস্টি বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ, আন্তর্জাতিক ইসলাম বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ার ফ্যাকাল্টি অব মেডিসিনের ডেপুটি ডিন প্রফেসর জামাল এবি রহমান, সিআইডিসি’র অধ্যক্ষ অধ্যাপক ডা. মুসলিম উদ্দিন সবুজ। সম্মেলনে সভাপতিত্ব করেন সিআইএমসি অধ্যক্ষ অধ্যাপক মো. আমির হোসেন।   
‘জরুরি পরিস্থিতির মধ্যে স্বাস্থ্যসেবা প্রদান’ শীর্ষক আন্তর্জাতিক এ সম্মেলন ৭৯৭ জন চিকিৎসক নিয়ে গত বুধবার শুরু হয়। সম্মেলনে দেশি ৯৮ জন এবং বিদেশী ১১ চিকিৎসক মোট ১০৬টি বৈজ্ঞানিক ধারণাপত্র উপস্থাপন করেন।  উপস্থাপন করা হবে চিকিৎসা সংশ্লিষ্ট ১১টি পোস্টার। এ সম্মেলনে বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, পোল্যান্ড, অস্ট্রলিয়া, কোরিয়া, তুর্কি এবং শ্রীলংকার চিকিৎসক অংশগ্রহণ করেন।
সিআইএমসি ও সিআইডিসি ট্রাস্টি বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ বলেন, বিশ্বায়নের এই যুগে আমরা মেডিকেল শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে এ আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।
বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে বিপুল সংখ্যক জনগণ। এ অঞ্চলের সকল শ্রেণী-পেশার মানুষের সহজলভ্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, যোগ্য, দক্ষ ও মানবিক মূল্যবোধ সম্পন্ন ডাক্তার তৈরি করার লক্ষ্যেই এই দুটি প্রতিষ্ঠান।

এই বিভাগের আরও খবর

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিদায়ী সরকারের অধিকাংশ মন্ত্রীকে বাদ দিয়ে সরকার গঠন ‘স্বাভাবিক হয়নি’ মন্তব্য করে বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘অস্বাভাবিক’ নির্বাচনের পর এই ‘অস্বাভাবিক’ সরকার বেশি দিন টিকবে না। আপনি কি তা মনে করেন?