শনিবার, ১৬ ফেব্রুয়ারী ,২০১৯

Bangla Version
SHARE

শুক্রবার, ১৮ জানুয়ারী, ২০১৯, ০৬:৪২:৫৬

চট্টগ্রামে তথ্য প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টি হবে-মোস্তফা জব্বার

চট্টগ্রামে তথ্য প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টি হবে-মোস্তফা জব্বার

চট্টগ্রামঃ-তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ দেশব্যাপী আইটি পার্ক নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে। এই পরিকল্পনার অংশ হিসেবে চট্টগ্রামে পার্ক নির্মাণ করা হবে। পার্ক নির্মাণ প্রকল্প বাস্তবায়িত হলে চট্টগ্রামে তথ্য প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি বিশ্ব অঙ্গনে আইসিটি খাতে আয়ও বাড়ার সম্ভাবনা সৃষ্টি হবে।
শুক্রবার (১৮ জানুয়ারি) চান্দগাঁও বিসিক শিল্প এলাকায় হাইটেক পার্ক নির্মাণের জন্য প্রস্তাবিত জায়গা পরিদর্শনে গিয়ে মন্ত্রী এ কথা বলেন। সকাল ৯ টার সময় সার্কিট হাউস থেকে মন্ত্রীকে নিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন চান্দগাঁও বিসিক শিল্প এলাকা এফআইডিসি রোড সংলগ্ন চসিকের নিজস্ব সম্পত্তি পরিদর্শনে যান।
এসময় মন্ত্রীকে ঘুরে ঘুরে হাইটেক পার্ক নির্মাণের প্রস্তাবিত জমি পরিদর্শন করান মেয়র। প্রস্তাবিত জমি সরেজমিনে পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন মোস্তফা জব্বার।
এ সময় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, হাইটেক পার্কের জন্য প্রস্তাবিত জায়গা নিয়ে ইতোপূর্বে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চান্দগাঁও এলাকায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নিজস্ব এই সম্পত্তি পার্ক কর্তৃপক্ষকে দেয়া হচ্ছে। তাছাড়া আগ্রাবাদে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নিজস্ব একটি মার্কেট ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করা হচ্ছে। ঐ মার্কেটের ষষ্ঠ থেকে দশম তলা পর্যন্ত ফ্লোরে হাইটেক পার্ক নির্মাণ করবে কর্তৃপক্ষ। চট্টগ্রামে তথ্য প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টি, জনসাধারণের মাঝে ডিজিটাল সেবা নিশ্চিত করণে এই পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি মত প্রকাশ করেন। এসময় মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাসহ চসিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ হাই টেক পার্ক কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তথ্য-প্রযুক্তি শিল্পের বিকাশ ও বিস্তার ঘটানো, নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, আর্থ-সামাজিক সমৃদ্ধি অর্জন, দেশী-বিদেশী বিনিয়োগ আকৃষ্টকরণ এবং শিল্প উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ দেশের বিভিন্ন স্থানে হাইটেক পার্ক, আইটি পার্ক ও সফট্ওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনের কার্যক্রম গ্রহণ করেছে।
ইতোমধ্যে চট্টগ্রামে ৩টি সহ সারাদেশ মোট ২৮টি হাইটেক পার্ক স্থাপন করার উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। ‘কালিয়াকৈর হাইটেক পার্ক (এবং অন্যান্য হাই টেক পার্ক)-র উন্নয়ন প্রকল্প’ শীর্ষক প্রকল্পের অর্থায়নে দেশজুড়ে এই প্রকল্পগুলো বাস্তবায়ন করা হচ্ছে। এর মধ্যে গাজীপুর, যশোর, ঢাকার কাওরান বাজার হাইটেক পার্কের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

এই বিভাগের আরও খবর

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিদায়ী সরকারের অধিকাংশ মন্ত্রীকে বাদ দিয়ে সরকার গঠন ‘স্বাভাবিক হয়নি’ মন্তব্য করে বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘অস্বাভাবিক’ নির্বাচনের পর এই ‘অস্বাভাবিক’ সরকার বেশি দিন টিকবে না। আপনি কি তা মনে করেন?