রবিবার, ২৭ মে ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ২৯ এপ্রিল, ২০১৮, ০৯:২৯:৪১

চট্টগ্রাম বন্দরে ১৩ কোটি টাকা মূল্যের ৬৫০ কার্টন সিগারেট আটক

চট্টগ্রাম বন্দরে ১৩ কোটি টাকা মূল্যের ৬৫০ কার্টন সিগারেট আটক

চট্টগ্রামঃ-চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আনা ১৩ কোটি টাকা মূল্যের ৩০৩ ও মন্ড ব্রান্ডের ৬৫০ কার্টন সিগারেটের একটি চালান আটক করেছে কাস্টম কর্তৃপক্ষ। এতে ১ কোটি ৩০ লাখ সিগারেটের শলাকা রয়েছে। যার শুল্ক আসে প্রায় ৯ কোটি টাকা।
শনিবার বন্দরের এনসিটি ইয়ার্ডে কায়িক পরীক্ষা সম্পন্ন করেন বলে জানান, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কাস্টম হাউসের ডেপুটি কমিশনার নূর উদ্দিন মিলন।
তিনি বলেন, কাস্টম হাউসের গোয়েন্দা বিভাগ হিসেবে পরিচিত অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চের (এআইআর) কর্মকর্তারা গোপন সংবাদের ভিত্তিতে চালানটি আটক করেন।
সূত্রে জানা গেছে, ঢাকার পুরানা পল্টন এলাকার গ্রাম বাংলা করপোরেশনের নামে 'এমভি ওয়েল স্ট্রেইটস' নামের একটি জাহাজে সিঙ্গাপুর বন্দর থেকে বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দরে আসে ২০ ফুট লম্বা কনটেইনারটি (সিএনসিইউ ১৫০৪৬২০)। প্রতিষ্ঠানটির ঘোষণা ছিল ৫৮ দশমিক ৬৯ শতাংশ ডিউটির ৩৩৭ বেল (চাক্কি) ফেল্ট বা ফোম। কিন্তু কনটেইনারটি স্ক্যানিং করে দেখা যায় কার্টনে ভরা। তখন সিগারেট বলে সন্দেহ হয় এআইআর কর্মকর্তাদের। এরপর কনটেইনারটি বন্দরের নিরাপত্তা বিভাগের জিম্মায় দেওয়া হয়।
কাস্টম হাউসের কমিশনার ড. একেএম নুরুজ্জামান বলেন, বিআইএন নাম্বার তদন্ত করে দেখি আমদানিকারক প্রতিষ্ঠানটি ভুয়া। তারা আগে কখনো আমদানি করেনি। সিগারেট আমদানিতে ৪৫০ শতাংশ ডিউটি দিতে হয়। কাস্টম কর্তৃপক্ষ সিগারেটগুলোর গুণগতমান ঠিক থাকলে পর্যটন করপোরেশনের কাছে বিক্রি করা হবে। নয়তো ধ্বংস করা হবে। তাছাড়া শিপিং এজেন্ট ও ব্যাংককে চিঠি দেওয়া হবে বলেও জানান তিনি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশের ক্ষমতায় কে আসবে তা এ দেশের জনগণই নির্ধারণ করবে, এ বিষয়ে ভারতের ইন্টারফেয়ার করার কিছু নেই। আপনি কি তার সঙ্গে একমত?