সোমবার, ২৪ জুন ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০২ নভেম্বর, ২০১৮, ০১:৩১:৪২

উদ্বোধন হচ্ছে চট্টগ্রাম-দোহাজারী রুটে দুটি ট্রেনঃ ভোগান্তি থেকে ফিরবে স্বস্তি

উদ্বোধন হচ্ছে চট্টগ্রাম-দোহাজারী রুটে দুটি ট্রেনঃ ভোগান্তি থেকে ফিরবে স্বস্তি

চট্টগ্রামঃ-চট্টগ্রাম-দোহাজারী লাইনে যুক্ত হচ্ছে আরো দুটি যাত্রীবাহী ট্রেন। শনিবার সকাল ১১ টায় পটিয়া রেলস্টেশনে এক অনুষ্ঠানের মাধ্যমে ট্রেন দুটির উদ্বোধন করবেন রেলমন্ত্রী মুজিবুল হক।
এদিকে, দীর্ঘদিন পর এ পথে ট্রেন চালু হওয়ার খবর এলাকায় ছড়িয়ে পড়লে দক্ষিণ চট্টগ্রামের যাত্রীদের মাঝে ফিরে এসেছে স্বস্তি।
এতে করে দক্ষিণ চট্টগ্রামের যাত্রীদের যাতায়াতে পরিবহন খরচ ও সময় সাশ্রয় হবে এবং দীর্ঘ ভোগান্তি লাঘব হবে।
রেলওয়ে সূত্রে জানা যায়, চট্টগ্রাম-দোহাজারী রেল লাইনে দুটি যাত্রীবাহী রেল চলাচল করতো। সম্প্রতি দক্ষিণ চট্টগ্রামের যাত্রীদের কথা বিবেচনায় রেখে আরো দুটি রেল সার্ভিস চালু হচ্ছে এ লাইনে। বর্তমানে এ লাইনে চলাচলরত রেলটি দক্ষিণ চট্টগ্রামের দোহাজারী স্টেশন থেকে সকাল ৬টা ৪০ মিনিটে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায়। আবার সন্ধ্যা ৬টার সময় ওই রেলটি চট্টগ্রাম থেকে দোহাজারী উদ্দেশ্যে ছেড়ে আসে।
৩ নভেম্বর থেকে চালু হওয়া রেলটি প্রতিদিন সকাল ১১টায় দোহাজারী থেকে যাত্রা শুরু করবে এবং বিকাল ৩টায় চট্টগ্রাম স্টেশন থেকে দোহাজারী উদ্দেশ্যে ছেড়ে আসবে। এছাড়া দোহাজারী পিকিং পাওয়ার প্ল্যান্টের জন্য ফার্নেস তেলবাহী ওয়াগন ট্রেন চলাচল করে এ লাইনে।
রেলওয়ে সূত্রে জানা গেছে, ১৯৫০ সালের দিকে দোহাজারী-চট্টগ্রাম লাইনে যাত্রীবাহী ছয় জোড়া রেল চলাচল শুরু হয়। নানা অজুহাত ও লোকসানের কারণে ১৯৮০ সালে একযোগে তা বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে যাত্রীদের দাবির প্রেক্ষিতে নব্বইয়ের দশকে এক জোড়া রেল চালু করে রেলওয়ে কর্তৃপক্ষ।
২০০০ সালের ১ অক্টোবর এ লাইনটি সংস্কার ছাড়াই বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হয়। বছরখানেক চলাচলের পর ২০০২ সালে ১৫ জানুয়ারি রেলওয়ে কর্তৃপক্ষের কাছে তা বুঝিয়ে দেয়া হয়। ২০১৩ সাল থেকে এ লাইনে দোহাজারী পিকিং পাওয়ার প্যান্টের জন্য ফার্নেস তেলবাহী ওয়াগন ট্রেন চলাচল শুরু হয়। যাত্রীদের উঠা-নামায় প্ল্যাটফর্ম, আধুনিক রেলস্টেশন, ছোট বড় রেল সেতু ও লেভেলক্রসিং নির্মাণ কাজ চলমান রয়েছে।

এই বিভাগের আরও খবর

  চট্টগ্রামে সোনার দোকানে ব্যবসায়ীর গলাকাটা লাশ

  চট্টগ্রাম কারাগারে এবার ইয়াবাসহ নারী দর্শনার্থী আটক

  বিশ্ব তামাকমুক্ত দিবসে বক্তারাঃ তামাকমুক্ত নগর গড়তে সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই

  চট্টগ্রাম সম্ভাবনাময়ী শহর-নগর ভবনে ভারতীয় হাই কমিশনার

  চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যাত্রীসেজে ছিনতাইকারী সিন্ডিকেটের ৪ সদস্য কারাগারে

  চট্টগ্রামে ইয়াবাসহ পুলিশ কর্মকর্তা আটক

  চট্টগ্রামে দুই জাহাজের সংঘর্ষ, ৩ ঘণ্টা পর খুললো বন্দর চ্যানেল

  চট্টগ্রাম ফটিকছড়ির বাগান বাজারে নদীতে গোসল করতে নেমে তিন শিশুর করুণ মৃত্যু

  চট্টগ্রামে নিখোঁজের একদিন পর মরদেহ উদ্ধার

  ঈদের ছুটিতে চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট সৃষ্টি

  চট্টগ্রামে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ছিনতাইকারী গুলিবিদ্ধ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপির সমালোচনার জবাবে দুই মামলায় খালেদা জিয়ার জামিন হওয়ার বিষয়টি তুলে ধরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এতে প্রমাণিত হয়েছে যে দেশে বিচার বিভাগ স্বাধীন। আপনি কি তার যুক্তিতে সন্তুষ্ট?