সোমবার, ১১ ডিসেম্বর ,২০১৭

Bangla Version
SHARE

সোমবার, ০৪ ডিসেম্বর, ২০১৭, ০৬:৪৩:২৮

চট্টগ্রামে চলছে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

চট্টগ্রামে চলছে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

চট্টগ্রামঃ-নগরীতে রবিবার (৩ ডিসেম্বর) সকাল থেকে অনির্দিষ্টকালের গণপরিবহন ধর্মঘট চলছে। এতে চরম দুর্ভোগে পড়েছে কর্মজীবীসহ সাধারণ মানুষ। ধর্মঘটের কারণে সড়কে গণপরিবহনের যানবাহন কমে যায়। পুলিশের হয়রানি, অনুমোদন, ফিটনেস ও রুট পারমিটবিহীন যানবাহন চলাচল বন্ধসহ ১১ দফা দাবিতে চট্টগ্রাম মেট্রো গণপরিবহন মালিক সংগ্রাম পরিষদ এই ধর্মঘট ডেকেছে। তবে অন্যান্য পরিবহন সমিতিভুক্ত গাড়ি চলাচল করছে।
ধর্মঘটের কারণে সড়কে গণপরিবহনের সংকট দেখা দিয়েছে। সকাল থেকে অফিসগামী কর্মজীবীসহ নানান পেশার মানুষ ভোগান্তিতে পড়ে। বাস, টেম্পু ও হিউম্যান হুলার সড়কে চলাচল কমে যায়। যেসব যানবাহন চলাচল করেছে সেগুলোতে যাত্রীদের প্রচণ্ড ভিড় ছিল। নগরীর বিভিন্ন স্থানে শতশত যাত্রীকে গাড়ির জন্য অপেক্ষা করতে দেখা গেছে। নারীদের সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হয়েছে। যানবাহন সংকটে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করা হয়েছে। সিএনজি চালিত অটোরিকশা ও প্যাডল চালিত রিকশা চালকরা যাত্রীদের কাছ থেকে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ বেশি ভাড়া আদায় করছে।
নগরীতে জনদুর্ভোগের এই চিত্র বিকালে ও অফিস ছুটির পরে দেখা গেছে। গণপরিবহনের কোন গাড়ি দেখলেই যাত্রীরা ঝাঁপিয়ে পড়ছে। জানতে চাইলে ধর্মঘট আহ্বানকারী সংগ্রাম পরিষদের আহবায়ক বেলায়েত হোসেন বলেন, নগরীতে মেয়াদোত্তীর্ণ ফিটনেসবিহীন গাড়ি চলাচল বেড়ে গেছে। আর আমরা যারা নিয়ম মেনে গাড়ি চালাচ্ছি তাদের পুলিশের হয়রানির শিকার হতে হচ্ছে। ১১ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমাদের ধর্মঘট অব্যাহত থাকবে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

পুলিশের আইজিপি এ কে এম শহিদুল হক বলেছেন, ‘দেশকে জঙ্গি, মাদক ও সন্ত্রাসমুক্ত করতে হলে পুলিশের পাশাপাশি জনগণকে কাজ করতে হবে।’ আপনিও কি তাই মনে করেন?