Zoom In Zoom Out No icon

কোস্টগার্ডের দুটি জাহাজের কমিশনিং প্রধানমন্ত্রীর

বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০১৭, ০৪:০৩:২১
কোস্টগার্ডের দুটি জাহাজের কমিশনিং প্রধানমন্ত্রীর

চট্টগ্রামঃ-কোস্টগার্ডের বহরে যুক্ত হওয়া দুই জাহাজ সৈয়দ নজরুল ইসলাম এবং তাজউদ্দীন আহমদের কমিশনিং করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে আনুষ্ঠানিকভাবে জাহাজ সৈয়দ নজরুলের অধিনায়ক ক্যাপ্টেন এম সালেউদ্দিন ও তাজউদ্দীন আহমদের অধিনায়ক ক্যাপ্টেন এম হাসান তারিক মণ্ডলের হাতে জাহাজ দুটির কমিশনিং ফরমান তুলে দেন প্রধানমন্ত্রী। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে কোস্টগার্ড বহরে কার্যক্রম শুরু করল জাহাজ দুটি।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে সাথে কোস্টগার্ডও জঙ্গি দমনে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।
জনবলের সীমাবদ্ধতা সত্ত্বেও কর্মদক্ষতায় উপকূলীয় অঞ্চলে কোস্টগার্ড একটি আস্থা ও নিরাপত্তার প্রতীকে পরিণত হয়েছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী আরো বলেন, বিগত বছরগুলোতে দেশের সমুদ্রবন্দর ও বহির্নোঙর এলাকায় বাণিজ্যিক জাহাজের অব্যাহত নিরাপত্তা প্রদানে কোস্টগার্ডের কর্মতৎপরতা বহির্বিশ্বে সমাদৃত। এ কারণেই চট্টগ্রাম বন্দর আন্তর্জাতিক মেরিটাইম ব্যুরোর বিবেচনায় নিরাপদ বন্দর হিসেবে স্বীকৃতি পেয়েছে।
চোরাচালান ও অবৈধ মৎস্য আহরণ প্রতিরোধ কার্যক্রমে কোস্টগার্ডের বার্ষিক সাফল্য আর্থিক মানদণ্ডে হাজার কোটি টাকা অতিক্রম করেছে বলে জানান প্রধানমন্ত্রী।
অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্রসচিব ড. কামাল উদ্দিন আহমেদ, এবং কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীসহ বিভিন্ন বাহিনী ও সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কোস্টগার্ডের অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী পতেঙ্গাস্থ বোট ক্লাবে মধ্যাহ্ন ভোজ ও জোহরের নামাজ আদায় করেন।
সেখানে চট্টগ্রামের সার্বিক উন্নয়ন পরিস্থিতি নিয়ে প্রশাসনের শীর্ষ কর্মকর্তা ও দলীয় নেতাদের সাথে অনির্ধারিত বৈঠকে মিলিত হয়েছেন।
এর আগে আজ বৃহস্পতিবার বেলা ১১টা ৩৫ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টার চট্টগ্রামে বিমানবাহিনীর জহুরুল হক ঘাঁটিতে অবতরণ করে। সেখান থেকে তিনি কর্ণফুলী নদী তীরবর্তী বোট ক্লাবে যান। এরপর দুপুর ১২টায় অনুষ্ঠানস্থলে পৌঁছালে কোস্টগার্ডের একটি সুসজ্জিত দল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করে।
উল্লেখ্য, কোস্টগার্ডের কার্যক্রমকে আরও গতিশীল করতে সরকার ৯৬৩ কোটি টাকা মূল্যের চারটি জাহাজ আনার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ইতালি থেকে আনা প্রথম চালানের দুটি অত্যাধুনিক জাহাজ কোস্টগার্ড পূর্বাঞ্চলকে দেওয়া হয়েছে। ৮৭ মিটার লম্বা, সাড়ে ১০ ফুট চওড়া ও ১৩শ টন ধারণ ক্ষমতাসম্পন্ন জাহাজ দুটি ঘণ্টায় সর্বোচ্চ ২৩ নটিক্যাল মাইল বেগে সাড়ে তিন হাজার ফুট নটিক্যাল মাইল অতিক্রম করতে পারে। ইতালি থেকে আনা জাহাজ দুটি ২০১৬ সালের ২ নভেম্বর চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছে।


Archive
Prev
Year Month
Next

Mon
Tue
Wed
Thu
Fri
Sat
Sun
প্রশ্ন : বিএনপিসহ সব দল চলমান রাষ্ট্রপতির সংলাপের মধ‌্য দিয়ে গঠিতব‌্য নির্বাচন কমিশনের অধীনে জাতীয় নির্বাচনে আসবে বলে আশা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তা হবে বলে আপনি মনে করেন?
হ্যাঁ
না
কোন মন্তব্য নাই