বুধবার, ২৩ জানুয়ারী ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ২২ অক্টোবর, ২০১৮, ০৮:৩৬:০৪

রোয়াংছড়িতে বৌদ্ধদের প্রবারণা পূর্ণিমা উপলক্ষ্যে পুরোদমে প্রস্তুতি

রোয়াংছড়িতে বৌদ্ধদের প্রবারণা পূর্ণিমা উপলক্ষ্যে পুরোদমে প্রস্তুতি

রোয়াংছড়িঃ-বর্ণিল আয়োজনে বান্দরবানের রোয়াংছড়ি উপজেলা ৭৯টি বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমার উদযাপনের উপলক্ষ্যে নানা শ্রেণির পেশার মানুষ নারী, পুরুষ, কিশোর, কিশোরী এবং যুব-যুবতী মিলে মিশে পুরোদমে প্রস্তুতি চলছে।
বৌদ্ধদের ধর্মের মহোৎসব হচ্ছে মাহা ওয়াগ্যোয়াই পোয়ে: বা প্রবারনা পূর্ণিমা ৫দিন ব্যাপি উদযাপিত হবে। এ উৎসবকে ঘিরে রঙবে রঙে সাজিয়ে সজিত করেছে বৌদ্ধ বিহারকে।
সূত্রে জানা গেছে, বৌদ্ধ ভিক্ষুরা আষাঢ়ী পূর্ণিমার থেকে প্রবারনা পূর্ণিমা পর্যন্ত ৩মাস ব্যাপি তপসারত বা বর্ষবাসরত থাকে। এই ৩মাসে বর্ষবাসের পর ভক্তের বৌদ্ধদের প্রধান ধর্র্মীয় উৎসব উদযাপনের লক্ষ্যে উৎসবমুখর পরিবেশে উদযাপন করে থাকে।
ঐতিহ্যবাহিক পিঠা তৈরী, ফানুস উড়ানো, বয়োজ্যেষ্ঠদের পূজা উপকরণ সংগ্রহ, ভিক্ষু সংঘদের উদ্দেশ্যে পিন্ড দান, বুদ্ধ প্রতিবিম্ব স্নান, হাজার প্রদীপ প্রজ্জ্বলন, কড়ইল পঙ্খীরাজ সহ সাংস্কৃতিক আয়োজনে মধ্যে দিয়ে অনুষ্ঠিত হবে।
প্রবারনা পূর্ণিমা উৎসব আগামী ২৪শে অক্টোবর বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে। উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক মংহাইনু মারমা বলেন, প্রবারনা পূর্ণিমা লক্ষ্যে অনুুষ্ঠানে ভক্তদের আকর্ষণীয় হিসেবে এবারের তৈরী করা হচ্ছে কড়ইল পঙ্খী রাজের রথ যাত্রা। প্রবারনা উৎসবকে ঘিরে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে উৎসব উদযাপন কমিটি। বিভিন্ন সম্প্রদায় মানুষ এ উৎসবের উপভোগ করতে পারবেন।
রোয়াংছড়ি ১নং সদর ইউপি চেয়ারম্যান চহ্লামং মারমা জানান, যথাযথ ধর্মীয় উৎসব পালনে সরকার থেকে বৌদ্ধ সম্প্রদায়ের অনুষ্ঠান উপলক্ষ্যে প্রত্যেকটি বৌদ্ধ বিহারকে ৫শত কেজি খাদ্য শস্য চাল বরাদ্দে দেয়া হবে বলে জানা গেছে। কমিটির উপদেষ্টামন্ডলী ও উপজেলা চেয়ারম্যান ক্যবামং মারমা জানায় প্রবারনা পূর্ণিমার শান্তি পূর্ণভাবে উদযাপন করতে পারে, সে দিকে লক্ষ রেখে উপজেলার পরিষদের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা থাকবে। এই মহা ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে দেশ বাসিদের জন্যে মঙ্গল কামনার্থে প্রার্থনা করা হবে।

এই বিভাগের আরও খবর

  কিংবদন্তি সঙ্গীতশিল্পী বুলবুলকে শেষ শ্রদ্ধা

  আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই

  বছরের প্রথম ব্লকবাস্টার সিনেমা 'উড়ি'

  রুমায় দেশ বিদেশী শিল্পীদের মনোমুগ্ধকর নৃত্য ও গানের মধ্যে দিয়ে বমরাম সুসমাচার শতবর্ষ পূর্তি উদযাপন

  ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট এর আয়োজনে রাঙ্গামাটিতে তিনদিন ব্যাপী নাট্য উৎসব শুরু

  ‘গ্লাস’

  ১১০০ ছবিতে অভিনয়, গিনেস বুকে কোটিপতি ব্রহ্মানন্দম

  ১১ বছর পর একই পর্দায় অমিতাভ-ঐশ্বরিয়া

  ২০১৯ সালে যেসব ছবি নিয়ে আশাবাদী বলিউড

  আবার আসছেন ‘মুন্নাভাই’, জানালেন সারকিট

  বান্দরবানে প্রয়াত সংগীত শিল্পী আইয়ুব বাচ্চু ও গীটারিস্ট শৈক্য প্রু এর স্মরণে সাংস্কৃতিক সন্ধ্যা

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বৈষম্য কমাতে নিম্ন আয়ের মানুষের জন্য পেনশন ব্যবস্থা চালুর পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। এটা করা হলে বৈষম্য কমবে বলে মনে করেন?