বৃহস্পতিবার, ২১ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১১ মার্চ, ২০১৮, ০৮:২৬:০১

প্রাণঘাতী রোগ জয় করা বলিউড তারকারা

প্রাণঘাতী রোগ জয় করা বলিউড তারকারা

বিনোদন ডেস্কঃ-সম্প্রতি ইরফান খানের টুইটার পোস্ট নিয়ে বেশ চিন্তিত তাঁর ভক্তরা। তিনি জানিয়েছেন ‘বিরল রোগ’-এ আক্রান্ত তিনি। যদিও ইরফানের কী হয়েছে তা এখনও জানা যায়নি। আগেও বলিউডের বহু অভিনেতা কঠিন অসুখের সঙ্গে লড়াই করে কামব্যাক করেছেন। অভিনয় জীবনেই শুধু নয়, বাস্তব জীবনেও তাঁরা ‘হিরো’। এই তালিকায় আছেন অমিতাভ বচ্চন, সালমান, শাহরুখ খানের মত বড় বড় বলিউড তারকারা।
ক্যানসারের মতো কঠিন অসুখ জয় করেছেন যে অভিনেতারা, তাঁদের মধ্যে প্রথমেই মনে পড়ে মনীষা কৈরালার নাম। ওভারিয়ান ক্যানসার ধরা পড়ার পর ইন্ডাস্ট্রি ছেড়ে দিয়ে ট্রিটমেন্ট শুরু করান। ২০১২-র ডিসেম্বরে অস্ত্রোপচার হয় তাঁর। কেমোথেরাপিও করান অভিনেত্রী। প্রায় পাঁচ বছর হয়ে গিয়েছে মনীষা সম্পূর্ণ ক্যানসার মুক্ত।
১৯৮৪ সালে ‘কুলি’ ছবির সেটে দুর্ঘটনায় আহত হয়েছিলেন অভিনেতা। তবে অনেকেই হয়তো জানেন না বলিউডের শাহেনশাও ‘বিরল রোগ’-এ আক্রান্ত। অমিতাভের নিউরোমাসকুলার ডিজিজ রয়েছে, যাকে ডাক্তারি পরিভাষায় ‘মেসথেনিয়া গ্রাভিস’ বলা হয়। এই রোগে সাধারণত চোখ ও মুখের মাসলগুলি ক্ষতিগ্রস্ত হয়। শরীর এতটাই দুর্বল হয়ে পড়ে যে কথা বলারও শক্তি থাকে না। যদিও অমিতাভ এখন পুরোপুরি ভাবে সুস্থ। ইন্ডাস্ট্রিতে দাপিয়ে কাজও করছেন।
লিজা রে। বিখ্যাত মডেল এবং বলিউড অভিনেত্রী। ২০০৯ সালে ক্যানসারে আক্রান্ত হন লিজা। চিকিৎসাশাস্ত্রে এর নাম ‘মাল্টিপল মিলোমা’। এই ধরনের ক্যানসারে বোনম্যারো (অস্থিমজ্জা) ক্ষতিগ্রস্ত হয়। লিজা এখনও ট্রিটমেন্টের মধ্যেই রয়েছেন। এখন ক্যানসার মুক্ত হলেও, পুরোপুরি সুস্থ নন তিনি।
অনেকেই হয়তো জানেন না, বলিউডের বাঙালি পরিচালক অনুরাগ বসু ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। ‘গ্যাংস্টার’ ও ‘লাইফ ইন আ মেট্রো’র সময় ব্লাড ক্যানসার ধরা পড়ে অনুরাগের। ট্রিটমেন্টের পর এখন পুরোপুরি সুস্থ তিনি।
এক বার-দু’বার নয়। এখনও পর্যন্ত আট বার কাঁধে অস্ত্রোপচার করিয়েছেন বলিউডের বাদশা। এ ছাড়া তিনি যে অবসাদে ভুগছিলেন, সে কথা নিজেই সোশ্যাল সাইটে জানিয়েছিলেন শাহরুখ। যদিও সব বাধা পেরিয়ে এখন সুস্থ ভাবে কাজ করছেন কিং খান।
সালমানও নার্ভের রোগে আক্রান্ত। ডাক্তারি পরিভাষায় এই রোগের নাম ‘ট্রাইজেমিনাল নিউরালজিয়া’। এই রোগীরা নাকি আত্মহত্যাপ্রবণ হয়ে পড়েন। ‘আপ কি আদালত’ অনুষ্ঠানে গিয়ে নিজেই এ কথা জানিয়েছিলেন বলিউডের ভাইজান। অত্যধিক ওজন তোলা এবং অ্যাকশন দৃশ্য করায় নিষেধাজ্ঞা রয়েছে অভিনেতার।
কোন পার্টি কি হানি সিংহের গান ছাড়া জমবে? ভারতের সেরা পপ স্টারদের মধ্যে অন্যতম সেরা ইয়ো ইয়ো হানি সিংহ। জানেন কি, হানি সিংহ দীর্ঘদিন অবসাদে ভুগেছেন? অবস্থা এতটাই খারাপ হয়েছিল যে গান বাজনা প্রায় ছেড়েই দিয়েছিলেন তিনি। দীর্ঘ চিকিৎসায় সহযোগিতা করে ফের কামব্যাক করেছেন শিল্পী।

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?