মঙ্গলবার, ২৪ অক্টোবর ,২০১৭

Bangla Version
  
SHARE

সোমবার, ০৯ অক্টোবর, ২০১৭, ০৭:২৫:৩২

‌‍‌একটি ভুলের জন্য অনেক কিছু হারিয়েছি-এভ্রিল

‌‍‌একটি ভুলের জন্য অনেক কিছু হারিয়েছি-এভ্রিল

সাংস্কৃতিক ডেস্কঃ-মাফিয়া গার্ল' জান্নাতুল নাঈম এভ্রিল। মাত্র ১৬ বছর বয়সে যাকে পরিবার জোর করে বাল্যবিয়ে দিয়েছিলেন। আর সে কারণে 'মিস ওয়ার্ল্ড বাংলাদেশ' প্রতিযোগিতায় বিজয়ী হয়েও তাকে হারাতে হয়েছে মুকুট।
তবে নিজের জীবন দিয়ে যে শিক্ষা পেয়েছেন, বাংলাদেশের আর কোনো নারীর জীবনে যেন সেটা না ঘটে, সে জন্য পদক্ষেপ নিয়েছেন এভ্রিল। বাল্যবিয়ে প্রতিরোধে 'এভ্রিল ফান্ড' নামে চ্যারিটি ফাউন্ডেশন গঠন করেছেন তিনি। এর মধ্যে ফাউন্ডেশনটির জন্য একটি টিমও তৈরি করেছেন। সারা দেশে বাল্যবিয়ে প্রতিরোধে টিমটি কাজ করবে। পাশাপাশি মিডিয়াতে কাজ করে তিনি যে পারিশ্রমিক পাবেন সেটা ফান্ডে জমা রাখার কথা জানান।
এভ্রিল বলেন, 'একটি ভুলের জন্য আজ আমি অনেক কিছু হারিয়েছি। আর কারো জীবনে এমন তিক্ত অভিজ্ঞতা আসুক তা চাই না। আমার ফাউন্ডেশনটি গ্রামে গ্রামে গিয়ে জনসচেতনতা বৃদ্ধি করবে। কিছু নারী ভলান্টিয়ারও সঙ্গে নেব। এই ফাউন্ডেশনের খরচ জোগাতে আমার আয়ের ৭৫ শতাংশ সেখানে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আশা করছি, সাধারণ মানুষ আমার পাশে থাকবে।
এভ্রিল আরও বলেন, ছোটবেলা থেকেই ইচ্ছা ছিল পথ শিশুদের জন্য কিছু একটা করব। তাদের অসহায়ত্ব আমাকে খুব ব্যথিত করে। আমার মতো যেসব মেয়ে আছে যাদের কোনো পরিচয় নেই, যাদের সমাজে কোনো সম্মান দেওয়া হয় না, আমি তাদের জন্য কাজ করব। যতদিন বেঁচে থাকব ততদিন আমি এ কাজের মধ্যে থাকতে চাই।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সম্পূর্ণ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিলেও এখন এটা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। আপনি কি তার এ বক্তব্যের সঙ্গে একমত?