মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

শনিবার, ০২ ফেব্রুয়ারী, ২০১৯, ০২:২২:০৫

গোলাপি জলপ্রপাত!

ডেস্ক রিপোর্টঃ-প্রকৃতির এমন নানা আশ্চর্য দিক রয়েছে যার রহস্যভেদ এখনও করে উঠতে পারেনি মানবজাতি। আবার এমনও অনেক কিছু রয়েছে, যার বৈজ্ঞানিক ব্যাখ্যা জানার পরেও অবাক হতে ভালোবাসি আমরা। 
তেমনই এক জায়গা লুকিয়ে রয়েছে কানাডার আলবের্তা প্রদেশে। সেখানকার ‘ওয়াটারটন লেকস ন্যাশনাল পার্ক’-এ রয়েছে ক্যামেরন জলপ্রপাত। এমনিতে দেখতে সাধারণ জলপ্রপাতের মতো হলেও, এর রয়েছে এক বিশেষ আকর্ষণ। 
সর্বভারতীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদন থেকে জানা গেছে, বছরের অন্য সময়ে এই জলপ্রপাত ও তার সংলগ্ন হ্রদের জল দৃশ্যত খুবই সুন্দর। কিন্তু, বর্ষার সময়ে এখানেই ঘটে প্রকৃতির জাদু।
জানা গেছে, বর্ষার সময়ে ক্যামেরন জলপ্রপাতের রং গোলাপি হয়ে যায়। এবং দিনের আলোর পরিবর্তনের সঙ্গে সঙ্গে হ্রদের পানি কখনও হয়ে যায় টুকটুকে লাল, কখনও বা গাঢ় কমলা।
ভূতত্ত্ববিদদের মতে, ক্যামেরন জলপ্রপাতের আশেপাশে ‘অ্যাগ্রোলাইট’ নামে এক ধরনের পলি মাটি রয়েছে। বর্ষার সময় এই পলি মাটি জলের সঙ্গে মিশলে তাতে গোলাপি রং ধরে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?