শনিবার, ২১ অক্টোবর ,২০১৭

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭, ০৮:০০:০৬

পরিবেশ ও মানব জীবনে বৃক্ষের ভূমিকা অপরিসীম-বীর বাহাদুর এমপি

পরিবেশ ও মানব জীবনে বৃক্ষের ভূমিকা অপরিসীম-বীর বাহাদুর এমপি

বান্দরবানঃ-বান্দরবানে বনজ ভেষজ ও ফলজ বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১০ আগষ্ট) বিকাল সাড়ে ৪টায় বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ের মাঠে এই বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়।
বৃক্ষ মেলা উপলক্ষ্যে একটি বর্নাঢ্য র‌্যালী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেলা চত্বরে এসে শেষ হয়।
পরে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, বিভাগীয় বন কর্মকর্তা কাজী মোহাম্মদ কামাল হোসেন, সিভিল সার্জন ডাঃ অংসুই প্রু, অতিরিক্ত পুলিশ সুপার মো:আলী হোসেন, পাল্পউড প্যান্টেশন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বিপুল কৃষ্ণ দাস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ড.আক্কাস মাহমুদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি বান্দরবান জেলা ইউনিটের সেক্রেটারী একেএম জাহাঙ্গীর, পার্বত্য জেলা পরিষদ সদস্য ফিলিপ ত্রিপুরা প্রমুখ।
উদ্বোধন শেষে অতিথিরা এক আলোচনা সভায় অংশ নেন।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, পরিবেশ ও মানব জীবনে বৃক্ষের ভূমিকা অপরিসীম। বৃক্ষ মানুষের পরম বন্ধু মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নানা কর্মকান্ডে বৃক্ষ অবদান রেখে চলেছে। পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র রক্ষার জন্য বৃক্ষের গুরুত্ব অপরিসীম। অক্সিজেন মানুষের বেচে থাকার জন্য খুবই জরুরী। কিন্তু গাছ কাটার তুলনায় নতুন গাছ লাগানো হচ্ছে কম। এতে পরিবেশ উষ্ণ হচ্ছে। জলবায়ু পরিবর্তনে বিরুপ প্রভাব পড়ছে। যার ফলে অসময় অনাবৃষ্টি, খরা, অতিবৃষ্টি, প্রচন্ড তাপদাহ, ঘূর্ণিঝড়, বণ্যা, জলোচ্ছাস সহ নানা দুর্যোগ ঘটে চলেছে। তিনি আরো বলেন, প্রত্যোককে নিজ নিজ বাড়ীর আঙ্গিনায় বৃক্ষ লাগানোর অনুরোধ জানান।
এসময় উপস্থিত বক্তারা, বৃক্ষ মানুষকে অক্সিজেন দেয়,কাঠ দেয় আর মনোরম বাতাস দেয়। একটি বৃক্ষ একটি সম্পদ বলে ও বক্তারা এই সম্পদের রক্ষা ও যথাযথ যত্ন নেওয়ার আহবান জানান।
পরে প্রধান অতিথি মেলায় অংশ নেয়া বিভিন্ন প্রতিষ্ঠানের ষ্টল ঘুরে দেখেন। এবারের মেলায় প্রায় ৩০ টির ও বেশি স্টল অংশ নিয়েছে, প্রতিটি স্টলে নানা রকম বনজ ভেষজ ও ফলদ বৃক্ষ রয়েছে।
মেলায় বান্দরবানের স্থানীয় নার্সারীর পাশাপাশি বাজালিয়া, বাঁশখালি, সাতকানিয়া ও চট্টগ্রাম থেকে বিভিন্ন নার্সারীর স্টল ক্রেতাদের চাহিদা মিটাতে নানা জাতের বৃক্ষ নিয়ে হাজির হয়েছে। সপ্তাহব্যাপী এই বৃক্ষমেলা শেষ হবে  ১৬ আগষ্ট।

এই বিভাগের আরও খবর

  লামার দূর্গম পাহাড়ে ঘাঁটি গেড়েছে সন্ত্রাসী গোষ্ঠীঃ নানা অপরাধ কর্মকান্ড চালিয়ে চলে যায় মিয়ানমারে

  লামায় চার বছরেও শেষ হয়নি জনস্বাস্থ্যের পানি শোধনাগার নির্মাণ কাজ

  বান্দরবানের দূর্গা মন্দিরে মাটির বেদীর উপর ভেসে উঠেছে রাম কৃষ্ণের প্রতিচ্ছবি, ভক্তদের ভীড়

  থানচি ডাক বিভাগের বেহাল অবস্থা

  লামায় ভয়াবহ আগুনে ৪টি দোকান ভষ্মিভুত

  থানচি'র বলিবাজার বেহাল অবস্থা, যেন ফুঠবল খেলার মাঠ

  লামায় ওএমএসের চাল কালো বাজারে

  বান্দরবানে বঙ্গবন্ধু বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট শুরু

  বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যানের সহায়তায় চাকরি পেলেন প্রতিবন্ধী লালহিম বম

  বান্দরবানের পর্যটন কেন্দ্রগুলোকে আরো আধুনিকায়ন করা হবে-দিলীপ কুমার বণিক

  সেতু আছে সংযোগ সড়ক নাই

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সম্পূর্ণ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিলেও এখন এটা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। আপনি কি তার এ বক্তব্যের সঙ্গে একমত?