রবিবার, ২২ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
SHARE

শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯, ১২:০২:৩৪

লামায় ভাড়াটিয়া সন্ত্রাসী দিয়ে রাবার বাগানে ভাংচুর ও হামলার অভিযোগ

লামায় ভাড়াটিয়া সন্ত্রাসী দিয়ে রাবার বাগানে ভাংচুর ও হামলার অভিযোগ

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামাঃ-বান্দরবানের লামায় আজিম এগ্রো লিমিটেড নামে একটি রাবার বাগান দখলের জন্য ভাড়াটিয়া সন্ত্রাসীদের দিয়ে দফায় দফায় হামলা ও ভাংচুরের অভিযোগ উঠেছে। আজিম এগ্রো লিমিটেডের ম্যানাজার মি. স্বপন জানিয়েছেন, উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ২নং ওয়ার্ডের বহিষ্কৃত মেম্বার কুতুব উদ্দিনের সন্ত্রাসী আগ্রাসনে বনায়ন, মৎস্য চাষ ও ফলজ বাগান সৃজন করা অসম্ভব হয়ে পড়েছে। সে ভয়ভীতি ও প্রাণনাশের  হুমকি দিয়ে ৩৩ বছরের সৃজিত বাগান দখলের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। বর্তমানে এলাকায় বাগান মালিক ও স্থানীয় লোকজনের কাছে আতংকের অপর নাম কুতুব বাহিনী।
ফাঁসিয়াখালী ইউনিয়নের কুরুপপাতা ঝিরি এলাকায় আজিম এগ্রো লিঃ এর কেয়ারটেকার নজির আহমদ (৫৫) বলেন, ২০১৬ সালে আজিম এগ্রো লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক মো. ফয়জুর আজিম জনৈক সিরাজুল ইসলাম ও ফয়জুন নেছা সিরাজ সহ আরো দুইজন হতে উক্ত বাগান ক্রয় সূত্রে মালিক হন। রাবার প্লট হোল্ডিং নং- ৬৫ এর আন্দর ২৫ একর, হোল্ডিং নং- ৬৭ এর আন্দর ২৫ একর, হোল্ডিং ২৫৯ এর আন্দর ১২ একর ৮০ শতক ও আর হোল্ডিং মূলে ৩ একর সর্বমোট ৬৫ এর ৮০ শতক জায়গা ক্রয় করে রাবার, আম, মালটা সহ বিভিন্ন ফলজ বাগান ও মাছের প্রজেক্ট সৃজন করেন। পূর্বের বাগান মালিক সিরাজুল ইসলাম ৩০ বছর ধরে তিলে তিলে বাগানটি সৃজন করেছিল। মোট ৩৩ বছর যাবৎ গড়া বাগান হঠাৎ করে কুতুব উদ্দিন গায়ের জোরে দখলের চেষ্টা করছে। বাগানে ১২ হাজার ৫শত রাবার গাছ, ২ হাজার আম, ২৫০টি মালটা, ১৫০টি গাব গাছ ও ৬টি মাছের প্রজেক্ট সহ নানা প্রজাতির গাছ রয়েছে।     
আজিম এগ্রো লিঃ এর নাইট গার্ড মোজাম্মেল হক বলেন, গত ১৫ আগস্ট ২০১৯ইং বৃহস্পতিবার দিবাগত রাত ৩টায় কুতুব উদ্দিন ভাড়াটিয়া সন্ত্রাসীদের নিয়ে বাগানে হামলা ও ভাংচুর চালায়। এসময় তার সাথে তার বোন জামাই আমির হোসেন ও পাশর্^বর্তী রেজাউল করিম সহ আরো ৫জন সন্ত্রাসী ছিল। তারা বাগানে বিনানুমতিতে প্রবেশ করে লাথি দিয়ে অফিস ঘরের দরজা ভেঙ্গে বাগান দখলের চেষ্টা করে। আমি বাধা দিলে তারা আমাকে একটি রুমে তালাবদ্ধ করে রাখে। রাত ৩টা হতে পরেরদিন শুক্রবার সকাল ৯টা পর্যন্ত তারা বাগানে অবস্থান করে। সকালে বাগানের অন্যান্য কর্মচারীরা আসলে তারা পালিয়ে যায়। এছাড়া গত ১৭ আগস্ট শনিবার গভীর রাতে ৩জন ও ২০ আগস্ট মঙ্গলবার রাতে ১জন বাগানের অফিসে এসে আমাদের প্রাণনাশের হুমকি দিয়ে যায়।
 আজিম এগ্রো লিঃ এর আরেক কেয়ারটেকার জোনাব আলী (৭৫) বলেন, আমি ৩৩ বছর যাবৎ এই বাগানে কর্মচারী হিসেবে কাজ করে আসছি। পূর্বের ৩০ বছরের বাগান মালিক সিরাজুল ইসলাম ও বর্তমান ৩বছর যাবৎ বাগানের মালিক মো. ফয়জুর আজিম সাহেব এর সময়ে আমি কাজ করছি। কুতুব উদ্দিনের নানা অপকর্মের জন্য তাকে মেম্বার পদ হতে বহিস্কৃত করা হয়েছে। সে সন্ত্রাসী ও ভূমিদস্যু প্রকৃতির মানুষ। সে ভাড়াটিয়া সন্ত্রাসী নিয়ে অনেকবার বাগানে এসে আমাদের প্রাণনাশের হুমকি দিয়েছে। কুতুব উদ্দিন আইনকে তোয়াক্কা না করে যে কোন অন্যায় করে চলেছে। কয়েকদিন আগে ড্রোজার দিয়ে নির্বিচারে পাহাড় কেটে মাছের প্রজেক্ট তৈরি করেছে। কুতুব উদ্দিন ও তার বোনেরা প্রতিনিয়ত ১০/১৫টি গরু ছেড়ে দিয়ে বাগানের চারা গাছ গুলো নষ্ট করে ফেলছে। বাধা দিলে তারা গায়ের দিকে তেড়ে আসে এবং নারী নির্যাতন মামলার হুমকি দেয়। স্থানীয় বাসিন্দা আবুল কালাম বলেন, কুতুব উদ্দিন খারাপ প্রকৃতির মানুষ। সে পারেনা এমন কোন কাজ নেই। সে তার মাছের প্রজেক্টে ১০/১৫ জন মহেশখালী-কুতুবদিয়া এলাকার সন্ত্রাসী প্রকৃতির লোককে চাকরি দিয়ে রেখেছে। প্রশাসন গেলে তাদের কর্মচারী হিসেবে পরিচয় দেয় মূলত তারা তার লাঠিয়াল ও সন্ত্রাসী হিসেবে কাজ করে। কুরুপপাতা ঝিরি ও হারগাজা দুর্গম পাহাড়ি এলাকার হওয়ায় সে সেখানে সন্ত্রাসীর রাজত্ব গড়ে তুলেছে।
এই বিষয়ে কুতুব উদ্দিন বলেন, আজিম এগ্রো লিঃ এর বাগান ও প্রজেক্টের জায়গা আমার। আমি আমার বাগানে সবসময় আসব-যাব। কে আমাকে বাধা দেবে ?   
স্থানীয় ইউপি চেয়ারম্যান জাকের হোসেন মজুমদার বলেন, অস্ত্র ও ডাকাতির মামলায় সাজা হওয়ায় কুতুব উদ্দিনকে মেম্বার থেকে বহিস্কৃত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এছাড়া তার নামে অসংখ্য মামলা রয়েছে।
লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ অপ্পেলা রাজু নাহা বলেন, ভুক্তভোগীরা অভিযোগ করলে ব্যবস্থা গ্রহণ করা হবে। কোন সন্ত্রাসী কার্যক্রমের খবর আসলে থানা পুলিশ অবশ্যই শক্ত হাতে প্রতিহত করবে।

এই বিভাগের আরও খবর

  নাইক্ষ্যংছড়ি পর্যটন শিল্পের সম্ভাবনাময়ী এলাকা-অতিরিক্ত সচিব মোঃ আতিকুল হক

  আজ নারীরা পিছিয়ে নেই অনেক দূর এগিয়ে গেছে-বদরুন নেছা

  আলীকদমে পুকুর থেকে দপ্তরীর লাশ উদ্ধার

  লামায় হাতি দিয়ে বৃক্ষ উজাড়, শিকলবন্ধী ১২টি হাতি

  সকল উন্নয়ন কাজের গুনগত মান বজায় রেখে কাজ করুন-বীর বাহাদুর উশৈসিং এমপি

  থানচি উপজেলা প্রশাসন কর্তৃক আলীকদমের ডিম পাহাড় দখলের অপচেষ্টার মানববন্ধন

  লামায় ৩ শত কর্মজীবি মা পেলেন পুষ্টি উন্নয়ন ভাতা

  থানচিতে ১০টাকা কেজি চাউল বিতরন

  সেবা ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বাস্তবায়নের কলসেন্টার ‘৩৩৩’ এর প্রচারণার লক্ষে বান্দরবানে সাংবাদিক সম্মেলন

  এ বিদ্যালয়ে ভর্তির আগে সাঁতার শিখতে হয় !

  নাইক্ষ্যংছড়ি ইউপি নির্বাচনঃ নুর মোহাম্মদের প্রত্যাহার, বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত আলী হোসেন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে দাবি করে ওবায়দুল কাদের বলেছেন, সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছেন, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছেন। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?