শনিবার, ২১ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১৯ আগস্ট, ২০১৯, ০৮:২৭:১২

লামা থেকে চট্টগ্রাম বাস সার্ভিস চালু ও সড়কে দুর্ঘটনা রোধে শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন-স্মারকলিপি প্রদান

লামা থেকে চট্টগ্রাম বাস সার্ভিস চালু ও সড়কে দুর্ঘটনা রোধে শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন-স্মারকলিপি প্রদান

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামাঃ-বান্দরবানের লামা উপজেলা থেকে চট্টগ্রাম পর্যন্ত সরাসরি বাস সার্ভিস চালু ও লামা-চকরিয়া সড়কে দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়ে সংবাদ সম্মেলন ও স্মারকলিপি দিয়েছে শিক্ষার্থীরা। সোমবার (১৯ আগষ্ট) দুপুরে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমির হাতে এই স্মারকলিপি তুলে দেন। এছাড়া রবিবার দুপুরে লামা বাজারস্থ কুটুমবাড়ি রেস্টুরেন্টের ২য় তলায় স্থানীয় সাংবাদিকদের নিয়ে এক সংবাদ সম্মেলন করে চট্টগ্রাম ও ঢাকাসহ দেশের বিভিন্ন কলেজে অধ্যয়নরত লামা উপজেলার শিক্ষার্থীরা।
তিনটি দাবী উত্থাপন করে বান্দরবান জেলা প্রশাসকের বরাবরে স্মারকলিপি প্রদান করেছে শিক্ষার্থীদের প্রতিনিধি দল। দাবী গুলো হল, লামা-চট্টগ্রাম পর্যন্ত সরাসরি বাস সার্ভিস চালুকরণ, লামা-চকরিয়া সড়কে ফিটনেস বিহীন গাড়ি নিষিদ্ধকরণ এবং ড্রাইভিং লাইসেন্স বিহীন, অপেশাদার চালক দ্বারা গাড়ি চালনা বন্ধ ও দুর্ঘটনাপ্রবণ এলাকা চিহ্নিতকরণ এবং যথাযথ ব্যবস্থা গ্রহণ।
উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত বলেন, বান্দরবান জেলা প্রশাসকের বরাবরে লামার সাধারণ শিক্ষার্থীদের দেয়া স্মারকলিপি আমরা পেয়েছি। স্মারকলিপি দ্রুত জেলা প্রশাসনের কাছে পাঠানো হবে। এছাড়া সড়কে দুর্ঘটনারোধে, সচেতনতা বৃদ্ধি ও ট্রাফিক আইন মেনে চলতে উপজেলা প্রশাসনের পক্ষ হতে প্রায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়ে থাকে।  
অপরদিকে রোববার দুপুরে করা সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চট্টগ্রামে অধ্যয়নরত কলেজ শিক্ষার্থী রুবেল হাসান। এ সময় ফয়সাল আহমেদ, আবদুর নুর তুষার, কামরুল মোস্তফা মাসুদ, ইলিয়াছ পারভেজ, ছোটন কান্তি নাথ, নুর মোহাম্মদ, আক্তার হামিদ, আবু আহসান, আশিকুল ইসলাম, জাহেদুল ইসলাম ফয়সাল সহ অর্ধ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে শিক্ষার্থীরা বলেন, বান্দরবানের সবচেয়ে জনবহুল ও গুরুত্বপূর্ণ উপজেলা লামা। এখানে সবচেয়ে বেশি রাবার বাগান, ফসলের মাঠ, সবজি ক্ষেত ও হর্টিকালচার বাগান রয়েছে। ব্যবসা বাণিজ্য, শিক্ষা ও আর্থ সামাজিক উন্নয়নে লামা উপজেলাবাসী অনেকাংশে এগিয়ে যাচ্ছে।
শুধুমাত্র পরিবহন সেক্টরে নানাবিদ প্রতিবন্ধকতার কারণে কাঙ্খিত উন্নয়ন ব্যহত হচ্ছে। ৩০/৪০ বছরের পুরনো বাস ও জীপ গুলো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে লামাবাসীকে লামা-চকরিয়া হয়ে চট্টগ্রাম যাতায়াত করতে হয়। এসব পুরনো গাড়ি এবং অদক্ষ চালকের কারণে প্রতি বছর অর্ধ শতাধিক দুর্ঘটনা সংঘটিত হচ্ছে।
২০১৬ সাল থেকে ২০১৯ সালের আগস্ট মাস পর্যন্ত লামা-চকরিয়া সড়কে ১৬৬টি দুর্ঘটনা ঘটে। এতে ৫৮জন নিহত ও আহত হন সহস্রাধিক। দিন দিন এ দুর্ঘটনা বাড়ার কারণে নিহতের সংখ্যাও বেড়ে চলেছে। তাই পরিবহন সেক্টরে প্রতিবন্ধকতা দূরীকরণে আমরা বান্দরবান জেলা প্রশাসকের সহায়তা কামনা করছি।

এই বিভাগের আরও খবর

  লামায় হাতি দিয়ে বৃক্ষ উজাড়, শিকলবন্ধী ১২টি হাতি

  সকল উন্নয়ন কাজের গুনগত মান বজায় রেখে কাজ করুন-বীর বাহাদুর উশৈসিং এমপি

  থানচি উপজেলা প্রশাসন কর্তৃক আলীকদমের ডিম পাহাড় দখলের অপচেষ্টার মানববন্ধন

  লামায় ৩ শত কর্মজীবি মা পেলেন পুষ্টি উন্নয়ন ভাতা

  থানচিতে ১০টাকা কেজি চাউল বিতরন

  সেবা ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বাস্তবায়নের কলসেন্টার ‘৩৩৩’ এর প্রচারণার লক্ষে বান্দরবানে সাংবাদিক সম্মেলন

  এ বিদ্যালয়ে ভর্তির আগে সাঁতার শিখতে হয় !

  নাইক্ষ্যংছড়ি ইউপি নির্বাচনঃ নুর মোহাম্মদের প্রত্যাহার, বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত আলী হোসেন

  এনজিওতে নিয়োগের অনিয়মের বিরুদ্ধে আলীকদমে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

  বান্দরবানে দুদকের হানা, গ্রেফতার সদর উপজেলা যুবলীগ সভাপতি ক্যচিং অং মার্মা

  সংঘাতের পর নাইক্ষ্যংছড়ি মাদরাসায় শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতি কম, উৎকন্ঠায় অভিভাবকরা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে দাবি করে ওবায়দুল কাদের বলেছেন, সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছেন, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছেন। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?