বুধবার, ২১ আগস্ট ,২০১৯

Bangla Version
SHARE

শুক্রবার, ০৯ আগস্ট, ২০১৯, ০৪:৫৪:১৩

পার্বত্য চুক্তি পুণাঙ্গ বাস্তবায়ন ও আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদানের দাবী

পার্বত্য চুক্তি পুণাঙ্গ বাস্তবায়ন ও আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদানের দাবী

বান্দরবানঃ-“আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন” এই শ্লোগানকে সামনে রেখে নানা আয়োজনের মধ্যদিয়ে বান্দরবানে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। শুক্রবার (৯ আগষ্ট) সকালে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি স্থানীয় রাজার মাঠ থেকে শুরু হয়ে বান্দরবানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে অরুণ সারকি টাউন হলে এসে জমায়েত হয়। র‌্যালীতে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে বিভিন্ন আদিবাসী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়।
পরে দিবসটি উপলক্ষ্যে অরুণ সারকি টাউন হলের মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্টান অনুষ্টিত হয়।
আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির আহবায়ক লেলুং খুমী এর সভাপতিত্বে এ সময়ে সভায় উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার পরিষদের সাবেক চেয়ারম্যান থোয়াই চ প্রু মাষ্টার। অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশন বান্দরবান জেলার সভাপতি ডনাই প্রু নেলী।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বন ও ভুমি অধিকার সংরক্ষণ কমিটির সভাপতি জুয়াম লিয়ান আমলাই, সমাজকর্মী অং চ মং মার্মা, এ্যাভোকেট উবাথোয়াই মারমা, আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটি বান্দরবান জেলার সদস্য সচিব অং জাই উই চাক্ সহ বিভিন্ন আদিবাসী সংগঠনের নেতৃবৃন্দরা।
আলোচনা সভায় বক্তারা, সরকারকে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ধারাসমুহ দ্রুত বাস্তবায়নের পাশাপাশি আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদানের জন্য আহ্বান জানান। এসময় বক্তারা শান্তি চুক্তির দ্রুত বাস্তবায়ন, পার্বত্য জেলায় অবৈধ বসবাসকারীদের উচ্ছেদসহ আদিবাসীদের শিক্ষা, ভুমি ও জীবনের অধিকার নিশ্চিত করতে সরকারের প্রতি জোর দাবি জানান। বক্তারা এসময় দ্রুত আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষনার বাস্তবায়নের দাবি ও জানান।
অনুষ্টানে পার্বত্য এলাকায় বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্টির পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্টিত হয়। এসময় চাকমা, মারমা, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা, চাক্, খেয়াং, বমসহ বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্টির সাংস্কৃতিক কর্মীরা নেচে গেয়ে আনন্দ উদযাপনের মধ্যদিয়ে এই আন্তর্জাতিক আদিবাসী দিবসে অংশ নেয়।

এই বিভাগের আরও খবর

  লামায় ১৩ ডেঙ্গু রোগী শনাক্ত, জনমনে আতংক

  বান্দরবা‌নের রুমায় তিন গাড়ি চালককে অপহর‌ণের অভিযোগ

  নাইক্ষংছড়ির ঘুমধুম সীমান্তে বিজিবি’র অভিযানে ৪০ হাজার ইয়াবা উদ্ধার

  পানির সংকট নিরসন হলো বান্দরবানের রোয়াংছড়িতে

  লামা থেকে চট্টগ্রাম বাস সার্ভিস চালু ও সড়কে দুর্ঘটনা রোধে শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন-স্মারকলিপি প্রদান

  বান্দরবানে ডেঙ্গু রোগ প্রতিরোধে মালিক ও চালক সমিতির উদ্যোগে পরিস্কার পরিচ্ছন্ন অভিযান

  লামায় পুকুরে ভেসে উঠল শিশুর লাশ

  বান্দরবানে ডেঙ্গু প্রতিরোধে ঢাকা-চট্টগ্রাম যাত্রীবাহি যানবাহনে মশার ওষুধ স্প্রে ও পরিস্কার পরিচ্ছন্ন অভিযান

  টানা ছুটিতে আশানুরূপ পর্যটক নেইঃ অর্থনৈতিক ভাবে বিপর্যয়ে পড়বে পর্যটন শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা

  সোনালী লাইফ ইন্স্যুরেন্সের লামা শাখা অফিস উদ্বোধন

  বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?