রবিবার, ১৮ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১২ জুলাই, ২০১৯, ০৮:৫৮:৩৭

পরিবেশ ও মানব জীবনে বৃক্ষের ভূমিকা অপরিসীম-মোঃ দাউদুল ইসলাম

পরিবেশ ও মানব জীবনে বৃক্ষের ভূমিকা অপরিসীম-মোঃ দাউদুল ইসলাম

বান্দরবানঃ-বান্দরবানের জেলা প্রশাসন ও বনবিভাগের আয়োজনে বৃক্ষরোপন অভিযান এবং বনজ, ভেষজ ও ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১২ জুলাই) বিকালে জেলা প্রশাসনের কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ শেষে জেলা প্রশাসনের কার্যালয় চত্ত্বরে মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়।
র‌্যালী শেষে বান্দরবানের জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন। পরে বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বিপুল কৃষ্ণ দাসের এর সভাপতিত্বে এক উদ্বোধনী অনুষ্ঠানে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম।
এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রেজওয়ানুল হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শামীম হোসেন, বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ওমর ফারুক, বান্দরবান পৌরসভার ৮নং ওয়ার্ড পৌর কাউন্সিলর মোঃ হাবিবুর রহমান খোকন সহ বান্দরবান জেলার বিভিন্ন সরকারি বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম বলেন, বৃক্ষ প্রাকৃতিক সৌন্দর্য্যের একটি গুরুত্বপূর্ণ উপাদান কারণ এরা ভূমিক্ষয় রোধ করে এবং এদের পত্রপল¬বেরে নিচে আবহাওয়া-সুরক্ষিত বাস্তুসংস্থান তৈরি করে। বৃক্ষ অক্সিজেন তৈরি ও বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড দূরীকরণ এবং ভূমি তাপমাত্রা নিয়ন্ত্রণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
এসময় জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম আরো বলেন, পরিবেশ ও মানব জীবনে বৃক্ষের ভূমিকা অপরিসীম। বৃক্ষ মানুষের পরম বন্ধু মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নানা কর্মকান্ডে বৃক্ষ অবদান রেখে চলেছে। পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র রক্ষার জন্য বৃক্ষের গুরুত্ব অপরিসীম। অক্সিজেন মানুষের বেঁচে থাকার জন্য খুবই জরুরী। কিন্তু গাছ কাটার তুলনায় নতুন গাছ লাগানো হচ্ছে কম। এতে পরিবেশ উষ্ণ হচ্ছে। জলবায়ু পরিবর্তনে বিরুপ প্রভাব পড়ছে। যার ফলে অসময় অনাবৃষ্টি, খরা, অতিবৃষ্টি, প্রচন্ড তাপদাহ, ঘূর্ণিঝড়, বণ্যা, জলোচ্ছাস সহ নানা দুর্যোগ ঘটে চলেছে। এসময় তিনি উপস্থিত সকলকে নিজ নিজ বাড়ীর আঙ্গিনায় বৃক্ষ লাগানোর অনুরোধ জানান।
পরে প্রধান অতিথি সহ সকল অতিথিবৃন্দরা মেলায় অংশ নেয়া বিভিন্ন প্রতিষ্ঠানের ষ্টল ঘুরে দেখেন। এবারের মেলায় বান্দরবান বন বিভাগ, কৃষি সম্প্রসারণ বিভাগ, ব্রিটিশ আমেরিকান কোম্পানী, হর্টিকালচার, চট্টগ্রামের ঐতিহ্যবাহী পুষ্প নার্সারী, ফতেয়াবাদ নার্সারী, বান্দরবানের সুপরিচিত বিন্দু নার্সারীসহ প্রায় ১৩ টির ও বেশি স্টল অংশ নিয়েছে, প্রতিটি স্টলে নানা রকম বনজ ভেষজ ও ফলদ বৃক্ষ রয়েছে। মেলায় বান্দরবানের স্থানীয় নার্সারীর পাশাপাশি বাজালিয়া, বাঁশখালি, সাতকানিয়া ও চট্টগ্রাম থেকে বিভিন্ন নার্সারীর স্টল ক্রেতাদের চাহিদা মিটাতে নানা জাতের বৃক্ষ নিয়ে হাজির হয়েছে। আগামী ১৮ জুলাই সপ্তাহব্যাপী এই বৃক্ষমেলা শেষ হবে।

এই বিভাগের আরও খবর

  বান্দরবানে ডেঙ্গু প্রতিরোধে ঢাকা-চট্টগ্রাম যাত্রীবাহি যানবাহনে মশার ওষুধ স্প্রে ও পরিস্কার পরিচ্ছন্ন অভিযান

  টানা ছুটিতে আশানুরূপ পর্যটক নেইঃ অর্থনৈতিক ভাবে বিপর্যয়ে পড়বে পর্যটন শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা

  সোনালী লাইফ ইন্স্যুরেন্সের লামা শাখা অফিস উদ্বোধন

  বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর

  বান্দরবানে ডেঙ্গু রোগ প্রতিরোধে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি

  থানচিতে বন্যাদুর্গতদের মাঝে চাউল বিতরন

  প্রতারণা মামলায় আলীকদমে স্কুল শিক্ষক গ্রেফতার

  ১৫ আগষ্ট বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে অশ্রু ভেজা ও কলঙ্কময় অধ্যায়-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর

  লামায় উপজেলা প্রশাসন ও আ’লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত

  থানচিতে জাতীয় শোক দিবস পালন

  আলীকদমে ভাব গাম্ভির্যের সাথে জাতীয় শোক দিবস পালিত

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?