বুধবার, ১৭ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯, ০৮:০৪:৪৯

লামায় ১৫ গৃহহীন পরিবার পাচ্ছে ‘দুর্যোগ সহনীয় বাসগৃহ’

লামায় ১৫ গৃহহীন পরিবার পাচ্ছে ‘দুর্যোগ সহনীয় বাসগৃহ’

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামাঃ-মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ঘোষণা ‘সবার জন্য বাসগৃহ’ অনুযায়ে সারাদেশের ন্যায় বান্দরবানের লামা উপজেলায় ১৫ গৃহহীন পরিবার পাচ্ছে ‘দুর্যোগ সহনীয় বাসগৃহ’। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতাভুক্ত টিআর/কাবিটা কর্মসূচীর বিশেষ খাতের অর্থ দ্বারা গৃহহীন পরিবারের জন্য ‘দুর্যোগ সহনীয় ঘর নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের সূত্রে জানা যায়, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার “আমার গ্রাম, আমার শহর” অনুযায়ী গ্রামীণ এলাকায় যে সকল দরিদ্র জনগোষ্ঠীর সামান্য জমি বা ভিটা আছে, কিন্তু টেকসই ঘর নেই তাদের জন্য ৮০০ বর্গফুট জায়গায় (২ শতাংশ) রান্নাঘর ও টয়লেটসহ একটি সেমিপাকা টিনশেড গৃহ (দুই কক্ষবিশিষ্ট) নির্মাণের উদ্যোগ নিয়েছে। উক্ত প্রকল্পের আওতায় লামা উপজেলার ১টি পৌরসভা ও ৭টি ইউনিয়নের প্রাথমিক পর্যায়ে ১৫টি ‘দুর্যোগ সহনীয় বাসগৃহ’ নির্মাণ করা হবে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মজনুর রহমান বলেন, ইতিমধ্যে ইউনিয়ন পরিষদ কর্তৃক দেয়া উপকারভোগীদের তালিকা অনুযায় গৃহ নির্মাণের স্থান নির্বাচন, তালিকা প্রস্তত ও জমি পরিদর্শনের কাজ সম্পন্ন করা হয়েছে। বরাদ্দ পাওয়ার সাথে সাথে উন্নয়ন কাজে হাত দেয়া হবে। প্রতিটি ‘দুর্যোগ সহনীয় বাসগৃহ’ নির্মাণের জন্য ২ লক্ষ ৫৮ হাজার ৫৩১ টাকা বরাদ্দ দেয়া হবে।
উক্ত কর্মসূচীর লক্ষ্য ও উদ্দেশ্য হল, দারিদ্র বিমোচনের ইতিবাচক প্রভাব সৃষ্টি, সামগ্রিকভাবে দুর্যোগ ঝুঁকিহ্রাসকল্পে গৃহহীন পরিবারের জন্য টেকসই গৃহ নির্মাণ, দরিদ্র জনগোষ্ঠীর জীবন যাত্রার মান উন্নয়ন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রমের সম্প্রসারণ, নারী, শিশু ও প্রতিবন্ধীব্যক্তিদের নিরাপত্তা নিশ্চিতকরণ, গ্রামীণ এলাকায় শহরের সুবিধা প্রদান, এসডিজি এর ১৩ নং লক্ষ্য বাস্তবায়ন ও দুর্যোগ ঝুঁকিহ্রাস।
রুপসীপাড়া ইউনিয়নের চেয়ারম্যান ছাচিংপ্রু মার্মা বলেন, আমার ইউনিয়নে প্রাথমিক পর্যায়ে দুইটি গৃহহীন পরিবারকে ‘দুর্যোগ সহনীয় বাসগৃহ’ দেয়ার জন্য নির্বাচন করা হয়েছে। সরকারের এমন মহতি উদ্যোগের কারণে দরিদ্র জনগোষ্ঠী অনেক খুশি হয়েছে।
বাসগৃহ পাবেন রুপসীপাড়া ইউনিয়নের এমন একজন সুবিধাভোগী কিরণ বালা বড়ুয়া বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকার জনবান্ধব সরকার। আমাদের মত দুস্থ, অসহায় ও দরিদ্র জনগণের কষ্টের কথা যিনি স্বরণ রেখেছেন প্রিয় জননেত্রী শেখ হাসিনা’কে সৃষ্টিকর্তা দীর্ঘজীবি করুন।   
উপজেলা নির্বাহী অফিসার ও প্রকল্প বাস্তবায়ন উপজেলা কমিটির সভাপতি নূর-এ জান্নাত রুমি বলেন, প্রকল্পের প্রাথমিক পর্যায়ের কাজ চলছে। আমরা শীঘ্রই ইউনিয়নভিত্তিক উপকারভোগীদের তালিকা চূড়ান্তভাবে অনুমোদন করে জেলা কমিটির নিকট প্রেরণ করব।

এই বিভাগের আরও খবর

  এখনি পদক্ষেপ না নিলে নদী ভাঙ্গনে হারিয়ে যাবে লামার ইয়াংছা মাদ্রাসা

  নানা আয়োজনে বান্দরবানে আষাঢ়ী পূর্নিমা উদযাপিত

  বান্দরবানে বন্যা পরিস্থিতি স্বাভাবিক, ৮ দিন বন্ধ সড়ক যোগাযোগ

  লামায় বন্যা, পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত ৩ হাজার ৬০০ পরিবারের ত্রাণ বিতরণ

  বান্দরবানে বন্যা পরবর্তী বিদ্যুৎ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে, বেড়েছে জনদূর্ভোগ

  বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও সাত দিনেও স্বাভাবিক হয়নি বান্দরবানের সড়ক যোগাযোগ

  ৬ষ্ট দিনের মতো বান্দরবানের সাথে সারাদেশের সড়ক যোগাযোগ বন্ধ, বিভিন্ন জায়গায় পাহাড় ধস

  লামায় অথৈ পানি, পাহাড় ধসে নিহত ১, পানিবন্দি ৪০ হাজার মানুষ

  লামায় পাহাড় ধসে নিহত পরিবারের মাঝে নগদ অর্থ ও ত্রাণ বিতরণ

  লামায় পাহাড় ধসে এক মহিলা নিহত

  লামায় বন্যায় দুর্গত মানুষের মাঝে ত্রাণ বিতরণ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

এলডিপি সভাপতি অলি আহমদ বলেছেন, বাংলাদেশে এখন টাকা থাকলে সব রকম অন্যায় করে পার পাওয়া যায়। আপনি কি তা ঠিক মনে করেন?