রবিবার, ২১ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৪ জুন, ২০১৯, ০৬:৪৮:২৯

লামায় মৌচাক কো-অপারেটিভ এর ২৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

লামায় মৌচাক কো-অপারেটিভ এর ২৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামাঃ-দক্ষিণ চট্টগ্রামের সর্ব-বৃহৎ সমবায় সমিতি লামা মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর ২৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৪ জুন) দিনব্যাপী লামা উপজেলা পরিষদ চত্বরে উক্ত বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সকালে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানে কার্যক্রম শুরু হয়। সাধারণ সভায় সমিতির ৩ সহস্রাধিক নারী ও পুরুষ সদস্য অংশ নেয়।  
মৌচাকের সাধারণ সম্পাদক মোঃ হানিফ এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লামা মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর চেয়ারম্যান আব্দুর শুক্কুর। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম, কালব্ বাংলাদেশের ট্রেজারার ও মৌচাক এর প্রতিষ্ঠাতা এম. জয়নাল আবেদীন, মৌচাকের সাবেক চেয়ারম্যান এম. তমিজ উদ্দিন, কালব্ বাংলাদেশের ডিরেক্টর নূর মোহাম্মদ, বান্দরবান ক্লাস্টার পরিষদের সভাপতি মোঃ হাবিবুর রহমান, বান্দরবানের ডি.এম. সমীরণ কান্তি দাশ, কক্সবাজার জেলার ডি.এম. ছাজেন অং সহ প্রমূখ।
সাধারণ সভায় উপস্থিতিদের স্বাক্ষর গ্রহণ, জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন, অতিথিদের আসন গ্রহণ, কোরআন তেলাওয়াত, সভাপতির স্বাগত বক্তব্য, বিগত সাধারণ সভার কার্যবিবরণী অনুমোদন, ব্যবস্থাপনা পরিষদ, ঋণদান, পর্যবেক্ষণ ও আভ্যন্তরীণ নিরীক্ষা কমিটির প্রতিবেদন অনুমোদন, ২০১৭-১৮ অর্থ বছরের নিরীক্ষিত আয়-ব্যয় হিসাব অনুমোদন, লভ্যাংশ বন্টন প্রস্তাব অনুমোদন, ২০১৯-২০ সালের বাজেট অনুমোদন, র‌্যাফেল ড্র, পুরস্কার বিতরণ ও অতিথিরা বক্তব্য প্রদান করেন।
সূত্র থেকে জানা যায়, লামা মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ ১৯৯২ সালের ১লা জুলাই প্রতিষ্ঠিত হয়। বর্তমানে উক্ত প্রতিষ্ঠানের সাধারণ সদস্য সংখ্যা প্রায় ১২ হাজার (সকল বিভাগ মিলে)। সমবায় সমিতি’র উজ্জ্বল আরেক দৃষ্টান্ত এই প্রতিষ্ঠানের বর্তমান মূলধন প্রায় ২২ কোটি টাকা।
সংগঠনটির প্রতিষ্ঠাতা এম. জয়নাল আবেদীন জানান, আমি সহ আরো ১২ জন সদস্য নিয়ে ১৯৯২ সালে সমিতিটি প্রতিষ্ঠিত হয়। “টেকসই ক্রেডিট ইউনিয়ন” এই স্বপ্ন নিয়ে ‘সদস্যদের জীবনমান উন্নয়নের জন্য গুনগত সেবা নিশ্চিত করন’ উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করে। মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর আজকের এই সফলতার অংশীদার সংস্থাটির সকল সাধারণ সদস্য, পরিচালনা কমিটি ও কর্মকর্তা কর্মচারীরা।
প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আব্দুর শুক্কুর বলেন, লামা মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ বর্তমানে লামা উপজেলার পাশাপাশি সমগ্র বান্দরবান পার্বত্য জেলায় কাজ করে। এছাড়া পার্শ্ববর্তী চকরিয়া উপজেলায় আমাদের কার্যক্রম চলমান রয়েছে। লাভজনক এই প্রতিষ্ঠানটি প্রতি বছর সাধারণ সদস্যদের মাঝে তাদের লভ্যাংশ বন্টন করে দেয়। আমাদের চলমান সেবা সমূহ শেয়ার ও মূলধন সংগ্রহ, সাধারণ সঞ্চয়, শিশু সঞ্চয়, ডিপিএস, লাখপতি সঞ্চয়, বাধ্যতামূলক সঞ্চয়, উৎসব সঞ্চয়, প্রতিষ্ঠানিক সঞ্চয়, এফডি, মাসিক মূনাফা সঞ্চয় আমানত, পেনশন সঞ্চয় স্কীম, দৈনিক সঞ্চয়, ঝুঁকি মোকাবেলা সঞ্চয়, স্বপ্ননীড় সঞ্চয়, লাইভ সার্বিস বেনিফিট, বীমা সুবিধা, চিকিৎসা সহায়তা, বৃত্তি ও প্রশিক্ষণ।

এই বিভাগের আরও খবর

  ডাচ-বাংলা ব্যাংক উদ্বোধনের মাধ্যমে জনগণ সঞ্চয়ের মাধ্যমে আরো সুফল ভোগ করবে-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর এমপি

  বান্দরবানে সেনাবাহিনীর উদ্যোগে বন্যায় কবলিত বিভিন্ন এলাকায় বন্যার্তদের মাঝে খাবার বিতরণ

  আলীকদমে ছেলে ধরা গুজব বন্ধে মতবিনিময় সভা

  রেড ক্রিসেন্টের সদস্যরা দেশের যেকোন দূর্যোগে জনগনের পাশে থাকে-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর এমপি

  লামায় ফরমালিন বিরোধী অভিযানঃ ৩ শত কেজি ফরমালিন যুক্ত মাছ ধ্বংস

  বান্দরবানে ছেলে ধরা সন্দেহে এক রোহিঙ্গ্যা নারীকে জনতার গণপিটুনি, পুলিশে সোপর্দ

  ৭দিন পর দেখা মিলেছে বিদ্যুৎঃ রোয়াংছড়ি-বান্দরবান সড়কে যান চলাচল বন্ধ

  বান্দরবানে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা

  থানচিতে এইচএস সিতে ২২ জন থেকে ৫জন পাশ করেছে,পাশের হাড় ২২.৭২%

  লামায় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন

  ৮দিন পর বান্দরবানের সাথে সারাদেশের সড়ক যোগাযোগ শুরু, অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ এখনো বিচ্ছিন্ন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

এলডিপি সভাপতি অলি আহমদ বলেছেন, বাংলাদেশে এখন টাকা থাকলে সব রকম অন্যায় করে পার পাওয়া যায়। আপনি কি তা ঠিক মনে করেন?