শুক্রবার, ২৩ আগস্ট ,২০১৯

Bangla Version
SHARE

বুধবার, ১২ জুন, ২০১৯, ০৮:২৯:৫৫

লামায় অবৈধ পাথরের বিরুদ্ধে উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের অভিযান

লামায় অবৈধ পাথরের বিরুদ্ধে উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের অভিযান

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামাঃ-পরিবেশ ধ্বংস করে, পাহাড় ও ছড়া খুঁড়ে লামায় উত্তোলনকৃত অবৈধ পাথরের বিরুদ্ধে অভিযান শুরু করেছে উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর বান্দরবান। বুধবার (১২ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা, কাঠাঁলছড়া ও বনপুর এলাকায় অবৈধ পাথরের বিরুদ্ধে এই সাঁড়াশি অভিযান পরিচালিত হয়।
অভিযানে অংশ নেন, লামা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত সিদ্দিকা, পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সহকারী পরিচালক একেএম সামিউল আলম কুরসী, পরিবেশ অধিদপ্তর বান্দরবানের ইন্সেপেক্টর নাজনীন সুলতানা নীপা ও লামা থানা পুলিশের উপ-পরিদর্শক মো. আশরাফ সহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যারা।
এছাড়া তার আগের দিন মঙ্গলবার ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা, কাঠাঁলছড়া ও বনপুর এলাকায় অবৈধ মজুদকৃত ৫ লক্ষাধিক পাথরের বিশাল স্টক পরিদর্শন করেন লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি।
অভিযানের বিষয়ে পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সহকারী পরিচালক একেএম সামিউল আলম কুরসী বলেন, শীঘ্রই লামার ইয়াংছা ও বনপুর অংশে অবৈধ পাথর উত্তোলনের সাথে জড়িত ব্যবসায়ীদের সাধারণ মামলার মাধ্যমে আইনের আওতায় আনা হবে। বুধবার সরজমিনে আমরা পাথর উত্তোলনের চিত্র, পরিবেশের ক্ষতির মাত্রা ও অবৈধ মজুদকৃত পাথরের স্তুপ পরিদর্শন করেছি। স্থানীয়দের দেয়া তথ্যমতে প্রতীয়মান হয় যে, চলতি মৌসুমে এইসব অবৈধ পাথর ব্যবসায়ীরা কমপক্ষে ১০ থেকে ১২ লক্ষ ঘনফুট পাথর পাচার করেছে। ইয়াংছা ও বনপুর অংশে বর্তমানে প্রায় ৫ লক্ষাধিক ঘনফুট পাথর মজুদ রয়েছে। অবৈধ পাথর উত্তোলন ও পাচারকারীদের বিরুদ্ধে পরিবেশ আইনে নিয়মিত মামলার প্রস্তুতি চলছে।
লামা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশরাত সিদ্দিকা বলেন, সংশ্লিষ্ট বিভাগ পরিবেশের জন্য ক্ষতিকারক ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।  
লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি বলেন, অবৈধ মজুদকৃত পাথর যেন রাতার আধাঁরে পাচার হয়ে না যায় সে ব্যাপারে আমরা সজাগ রয়েছি।

এই বিভাগের আরও খবর

  চার শর্ত পূরণ হলে মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা

  বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জন্মাষ্টমী উৎসবের উদ্বোধন

  রুমায় ৩ ড্রাইভারকে অপহরণ ও সন্ত্রাসীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

  ২১ আগস্ট নৃশংস গ্রেনেড হামলার প্রতিবাদে বান্দরবানে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

  থানচিতে মিছিল ও প্রতিবাদ সভাঃ গ্রেনেড হামলাকারীরা এখনও ষড়যন্ত্র করছে

  লামায় মাতামুহুরী নদী হতে বৃদ্ধার লাশ উদ্ধার

  বান্দরবানের জীপ গাড়ির ৩ ড্রাইভারকে অপহরণ উদ্ধারে অভিযানে নেমেছে যৌথবাহিনী

  পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশের উদ্যোগে বান্দরবান বাজারে মশা নিধোক ওষুধ স্প্রে

  লামায় ১৩ ডেঙ্গু রোগী শনাক্ত, জনমনে আতংক

  বান্দরবা‌নের রুমায় তিন গাড়ি চালককে অপহর‌ণের অভিযোগ

  নাইক্ষংছড়ির ঘুমধুম সীমান্তে বিজিবি’র অভিযানে ৪০ হাজার ইয়াবা উদ্ধার

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?