সোমবার, ২৩ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

বুধবার, ২২ মে, ২০১৯, ০৯:১১:২৬

পার্বত্য এলাকা আর শিক্ষা ক্ষেত্রে পিঁছনে পড়ে থাকবে না-শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি

পার্বত্য এলাকা আর শিক্ষা ক্ষেত্রে পিঁছনে পড়ে থাকবে না-শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি

বান্দরবানঃ-পার্বত্য এলাকা আর শিক্ষা ক্ষেত্রে পিঁছনে পড়ে থাকবে না, পাহাড়ের জন্য যা যা প্রয়োজন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতিতে আগামী দিনে বাস্তবায়িত হবে এমনটাই মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।
বুধবার (২২ মে) সকালে বান্দরবানের অরুণ সারকি টাউন হলে শিক্ষার জন্য আলো ও সোলার চালিত মাল্টিমিডিয়া ক্লাসরুমের সরঞ্জাম প্রদান অনুষ্টান শেষে সাংবাদিকদের শিক্ষা মন্ত্রী এসব কথা বলেন। এসময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি আরো বলেন, বান্দরবানে আবাসিক বিদ্যালয় হবে, বান্দরবান বিশ্ববিদ্যালয়ের কাজ চলমান রয়েছে আর এখানে পলিটেকনিক্যাল ইনিস্টিটিউট ও হবে। তিনি এসময় আরো বলেন, প্রাকৃতিক সৌন্দর্য্যময় এই পার্বত্য জেলা বান্দরবানে দেশের বিভিন্ন প্রান্তের ছাত্র-ছাত্রীরা ছুটে আসবে এবং শিক্ষার জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে ভর্তি হয়ে উন্নত শিক্ষা গ্রহণ করতে পারবে। তিনি পার্বত্য এলাকায় শীঘ্রই শিক্ষক সংকট দূর হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।
এসময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বক্তব্যে রাখতে গিয়ে বলেন, আওয়ামীলীগ সরকার শিক্ষা বান্ধব সরকার। বর্তমান সরকারের আমলে পাহাড়ে শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হয়েছে। এসময় পার্বত্য মন্ত্রী আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা জননেত্রী শেখ হাসিনা দেশের ছেলে মেয়েরা সুশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য শিক্ষা ক্ষেত্রে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।
অনুষ্টানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
এসময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: সোহরাব হোসাইন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মো: মেসবাহুল ইসলাম, বান্দরবানের জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদারসহ উপজেলা ইউএনও, উপজেলা চেয়ারম্যান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও সরকারি কর্মকর্তাসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
সরঞ্জাম বিতরণ অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রী দীপু মনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে সামগ্রিক উন্নয়নের জন্য ১৯৭৩ সালে একটি আলাদা বোর্ড গঠনে নির্দেশ দিয়েছিলেন। এই অঞ্চলে জনগোষ্ঠীদের মান উন্নয়নের সরকার বহুমুখি পদক্ষেপ গ্রহণ করেছে। পার্বত্য অঞ্চলে সার্বিক উন্নয়নের জন্য সপ্তম ও পঞ্চম বার্ষিক উন্নয়ন রয়েছে তাতে উন্নয়নের কৌশল ও অগ্রধিকার নির্মাণের মাধ্যমে বিভিন্ন মেয়াদে উন্নয়ন কর্মসূচী হাতে নিয়েছে। দুর্গম পার্বত্য এলাকায় নতুন বিদ্যালয় স্থাপন এবং সংস্কারের মাধ্যমে বিশ হাজারের বেশি শিশুর লেখাপড়ার সুযোগ সৃস্টি হয়েছে। পার্বত্য এলাকায় যেন কোনভাবে একজন শিশু শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয়। আশা করছি এখন আর শিক্ষক সংকট থাকবে না। অতি শীঘ্রই এর সমাধান করতে যাচ্ছি।
অনুষ্ঠান শেষে বান্দরবান সদর ভাগ্যকুল নিম্ম মাধ্যমিক বিদ্যালয়, লামা হারগাজা নিম্মমাধ্যমিক বিদ্যালয়,  আলীকদম সনে মেরিন চর পাড়া নিম্ম মাধ্যমিক বিদ্যালয়, নাইক্ষ্যংছড়ি সোনাই ছড়ি নিম্ম মাধ্যমিক বিদ্যালয়, থানচি রেমাক্রী নিম্ম মাধ্যমিক বিদ্যালয়, রোয়াংছড়ি নিম্ম মাধ্যমিক বিদ্যালয় ও রুমা কানন রেসিডেন্সিয়াল নিম্ম মাধ্যমিক বিদ্যালয়সহ ৭টি বিদুৎ বিহীন শিক্ষা প্রতিষ্ঠানকে সোলার মাল্টিমিডিয়া সেটের সরঞ্জাম  প্রদান করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এই বিভাগের আরও খবর

  বান্দরবানে অপহৃত স্কুলছাত্রী নোয়াখালীতে উদ্ধার

  বান্দরবান জেলা কেমিষ্ট এন্ড ড্রাগিষ্ট সমিতির উদ্যোগে বিভিন্ন ঔষধের দোকানে শুদ্ধি অভিযান

  ঘুমধুম সীমান্তে স্থল মাইন বিস্ফোরণে নিহত রোহিঙ্গা যুবকের লাশ উদ্ধার

  নাইক্ষ্যংছড়ি তিন ইউনিয়ন পরিষদ নির্বাচনঃ এক চেয়ারম্যান প্রার্থীসহ ৯ জনের মনোনয়ন প্রত্যাহার

  জনগনকে সঠিক সময়ে রাজস্ব আদায়ের ক্ষেত্রে উদ্বুদ্ধ করতে হবে

  নাইক্ষ্যংছড়ি পর্যটন শিল্পের সম্ভাবনাময়ী এলাকা-অতিরিক্ত সচিব মোঃ আতিকুল হক

  আজ নারীরা পিছিয়ে নেই অনেক দূর এগিয়ে গেছে-বদরুন নেছা

  আলীকদমে পুকুর থেকে দপ্তরীর লাশ উদ্ধার

  লামায় হাতি দিয়ে বৃক্ষ উজাড়, শিকলবন্ধী ১২টি হাতি

  সকল উন্নয়ন কাজের গুনগত মান বজায় রেখে কাজ করুন-বীর বাহাদুর উশৈসিং এমপি

  থানচি উপজেলা প্রশাসন কর্তৃক আলীকদমের ডিম পাহাড় দখলের অপচেষ্টার মানববন্ধন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে দাবি করে ওবায়দুল কাদের বলেছেন, সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছেন, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছেন। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?