বৃহস্পতিবার, ২২ আগস্ট ,২০১৯

Bangla Version
SHARE

সোমবার, ২২ এপ্রিল, ২০১৯, ০৯:১১:৩৯

বান্দরবানের চড়ুই পাড়াতে মারমাদের মাহাঃ সাংগ্রাইং পোয়েঃ জলকেলি উৎসব উদযাপিত

বান্দরবানের চড়ুই পাড়াতে মারমাদের মাহাঃ সাংগ্রাইং পোয়েঃ জলকেলি উৎসব উদযাপিত

বান্দরবানঃ-বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানের মারমা সম্প্রদায় পালন করছে নববর্ষ বরনের উৎসব মাহা সাংগ্রাইং পোয়েঃ। উৎসব উপলক্ষে রবিবার বিকালে সদরের পুরাতন চড়ুই পাড়া মাহাঃ সাংগ্রাইং উৎসব উদযাপন পরিষদের আয়োজনে চড়ুই পাড়াস্থ মাঠে আয়োজন করা হয় মারমাদের এতিহ্যবাহী ক্রীড়া প্রতিযোগিতা, মৈত্রি পানি বর্ষন, তৈলাক্ত বাঁশ আরোহন ও সাংস্কৃতিক অনুষ্টানসহ নানা আয়োজন।
মারমাদের এই বর্ষবরনের উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির সহধর্মিনী মেহ্লা প্রু। 
এসময় অনুষ্ঠানে পার্বত্য জেলা পরিষদের সদস্য ম্রোসা খেয়াং, কুহালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সানু প্রু মারমা, সদর উপজেলা পরিষদের নব নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান য়ইসা প্রু মারমা, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি পাইহ্লা অং মারমা সহ মারমা তরুণ তরুনী ও এলাকাবাসীরা এসময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চড়ুই পাড়া মাহাঃ সাংগ্রাইং উৎসব উদযাপন পরিষদের সভাপতি ও পাইস্বরংখ্যং যুব সমাজের সভাপতি সাঅংচিং মারমা।
এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন চড়ুই পাড়া মাহাঃ সাংগ্রাইং উৎসব উদযাপন পরিষদ ও পাইস্বরংখ্যং যুব সমাজের সাধারণ সম্পাদক ক্রোমংচিং মার্মা, সমন্বয়ক মংপু মার্মা, সদস্য উক্য মং মার্মা, সদস্য হ্লাপ্রুসিং মার্মা, সদস্য অংসাচিং মার্মা সহ সকল সদস্যবৃন্দরা।
এসময় অনুষ্ঠানে মারমাদের ঐতিহ্যবাহি তৈলাক্ত বাঁশ বেয়ে উপরে আরোহন ও ঐতিহ্যবাহী পানি খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্টানে মারমা তরুণ তরুনীরা নেচে গেয়ে এই আনন্দ উৎসবে যোগ দেয় এবং মৈত্রী পানি বর্ষনে অংশ নেয়। 
অনুষ্টানে প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির সহধর্মিনী মেহ্লা প্রু নেচে গেয়ে সকলের সাথে আনন্দ উদযাপন করে এবং বিভিন্ন সংঙ্গীত পরিবেশন করে এবং উপস্থিত দর্শকদের মন জয় করেন।
অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির সহধর্মিনী মেহ্লা প্রু বলেন, সাংগ্রাইং পোয়েঃ উৎসবের মধ্যদিয়ে পার্বত্য এলাকার মানুষের পুরানো দিনের দুঃখ কষ্ট মুছে নতুন বছরের নতুন স্বপ্ন উদায়নের মাধ্যমে পাহাড়ের শান্তির ও সমৃদ্ধ হয়ে মানুষের সম্প্রীতির বন্ধন আরো সু-দৃঢ় হবে। 

এই বিভাগের আরও খবর

  রুমায় ৩ ড্রাইভারকে অপহরণ ও সন্ত্রাসীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

  ২১ আগস্ট নৃশংস গ্রেনেড হামলার প্রতিবাদে বান্দরবানে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

  থানচিতে মিছিল ও প্রতিবাদ সভাঃ গ্রেনেড হামলাকারীরা এখনও ষড়যন্ত্র করছে

  লামায় মাতামুহুরী নদী হতে বৃদ্ধার লাশ উদ্ধার

  বান্দরবানের জীপ গাড়ির ৩ ড্রাইভারকে অপহরণ উদ্ধারে অভিযানে নেমেছে যৌথবাহিনী

  পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশের উদ্যোগে বান্দরবান বাজারে মশা নিধোক ওষুধ স্প্রে

  লামায় ১৩ ডেঙ্গু রোগী শনাক্ত, জনমনে আতংক

  বান্দরবা‌নের রুমায় তিন গাড়ি চালককে অপহর‌ণের অভিযোগ

  নাইক্ষংছড়ির ঘুমধুম সীমান্তে বিজিবি’র অভিযানে ৪০ হাজার ইয়াবা উদ্ধার

  পানির সংকট নিরসন হলো বান্দরবানের রোয়াংছড়িতে

  লামা থেকে চট্টগ্রাম বাস সার্ভিস চালু ও সড়কে দুর্ঘটনা রোধে শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন-স্মারকলিপি প্রদান

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?