শনিবার, ২৫ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ২২ এপ্রিল, ২০১৯, ০৯:১১:৩৯

বান্দরবানের চড়ুই পাড়াতে মারমাদের মাহাঃ সাংগ্রাইং পোয়েঃ জলকেলি উৎসব উদযাপিত

বান্দরবানের চড়ুই পাড়াতে মারমাদের মাহাঃ সাংগ্রাইং পোয়েঃ জলকেলি উৎসব উদযাপিত

বান্দরবানঃ-বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানের মারমা সম্প্রদায় পালন করছে নববর্ষ বরনের উৎসব মাহা সাংগ্রাইং পোয়েঃ। উৎসব উপলক্ষে রবিবার বিকালে সদরের পুরাতন চড়ুই পাড়া মাহাঃ সাংগ্রাইং উৎসব উদযাপন পরিষদের আয়োজনে চড়ুই পাড়াস্থ মাঠে আয়োজন করা হয় মারমাদের এতিহ্যবাহী ক্রীড়া প্রতিযোগিতা, মৈত্রি পানি বর্ষন, তৈলাক্ত বাঁশ আরোহন ও সাংস্কৃতিক অনুষ্টানসহ নানা আয়োজন।
মারমাদের এই বর্ষবরনের উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির সহধর্মিনী মেহ্লা প্রু। 
এসময় অনুষ্ঠানে পার্বত্য জেলা পরিষদের সদস্য ম্রোসা খেয়াং, কুহালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সানু প্রু মারমা, সদর উপজেলা পরিষদের নব নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান য়ইসা প্রু মারমা, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি পাইহ্লা অং মারমা সহ মারমা তরুণ তরুনী ও এলাকাবাসীরা এসময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চড়ুই পাড়া মাহাঃ সাংগ্রাইং উৎসব উদযাপন পরিষদের সভাপতি ও পাইস্বরংখ্যং যুব সমাজের সভাপতি সাঅংচিং মারমা।
এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন চড়ুই পাড়া মাহাঃ সাংগ্রাইং উৎসব উদযাপন পরিষদ ও পাইস্বরংখ্যং যুব সমাজের সাধারণ সম্পাদক ক্রোমংচিং মার্মা, সমন্বয়ক মংপু মার্মা, সদস্য উক্য মং মার্মা, সদস্য হ্লাপ্রুসিং মার্মা, সদস্য অংসাচিং মার্মা সহ সকল সদস্যবৃন্দরা।
এসময় অনুষ্ঠানে মারমাদের ঐতিহ্যবাহি তৈলাক্ত বাঁশ বেয়ে উপরে আরোহন ও ঐতিহ্যবাহী পানি খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্টানে মারমা তরুণ তরুনীরা নেচে গেয়ে এই আনন্দ উৎসবে যোগ দেয় এবং মৈত্রী পানি বর্ষনে অংশ নেয়। 
অনুষ্টানে প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির সহধর্মিনী মেহ্লা প্রু নেচে গেয়ে সকলের সাথে আনন্দ উদযাপন করে এবং বিভিন্ন সংঙ্গীত পরিবেশন করে এবং উপস্থিত দর্শকদের মন জয় করেন।
অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির সহধর্মিনী মেহ্লা প্রু বলেন, সাংগ্রাইং পোয়েঃ উৎসবের মধ্যদিয়ে পার্বত্য এলাকার মানুষের পুরানো দিনের দুঃখ কষ্ট মুছে নতুন বছরের নতুন স্বপ্ন উদায়নের মাধ্যমে পাহাড়ের শান্তির ও সমৃদ্ধ হয়ে মানুষের সম্প্রীতির বন্ধন আরো সু-দৃঢ় হবে। 

এই বিভাগের আরও খবর

  অপহরণের ৭২ঘন্টা পর আওয়ামীলীগ নেতা চথোয়াই মং মারমার লাশ উদ্ধার

  থানচিতে দেয়াল ধসে শ্রমিক আহত-৩

  উন্নয়নের ছোঁয়া লাগেনি লামার যে গ্রামে!

  কোন সন্ত্রাসীর বান্দরবানে আশ্রয় হবে না, সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে-জাকির হোসেন মজুমদার

  বান্দরবানে সাবেক কাউন্সিলরকে অপহরণের প্রতিবাদে আলীকদমে আওয়ামীলীগের প্রতিবাদ সভা

  বান্দরববানে আওয়ামীলীগ নেতাকে অপহরণের প্রতিবাদে থানচিতে মিছিল ও প্রতিবাদ সভা

  বান্দরবানে আঃ লীগ নেতা চথোয়াইমং মারমাকে অপহরণঃ প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

  রুমায় অস্ত্রসহ মগ লিবারেশন পার্টির শীর্ষস্থানীয় নেতা মংটু মারমা গ্রেফতার

  থানচিতে ভাল্লুকের কামড়ে একজন আহত

  পার্বত্য এলাকা আর শিক্ষা ক্ষেত্রে পিঁছনে পড়ে থাকবে না-শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি

  বান্দরবান পৌরসভাকে আধুনিক ও পরিচ্ছন্ন পর্যটন হিসেবে গড়ে তুলতে মাষ্টার প্ল্যান করা হচ্ছে- মোহাম্মদ ইসলাম বেবী

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ভোটের পর থেকে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়ে আসা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের নির্বাচিতদের শপথ নেওয়ায় সম্মতি দিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক কাজটিই করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?