সোমবার, ১৯ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০১৯, ০৯:০০:৩২

সাংগ্রাইং পোয়েঃ উৎসবের মধ্যদিয়ে পাহাড়ের মানুষের সম্প্রীতির বন্ধন আরো সুদৃঢ় হবে-পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর এমপি

সাংগ্রাইং পোয়েঃ উৎসবের মধ্যদিয়ে পাহাড়ের মানুষের সম্প্রীতির বন্ধন আরো সুদৃঢ় হবে-পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর এমপি

বান্দরবানঃ-বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানের মারমা সম্প্রদায় পালন করছে নববর্ষ বরনের উৎসব সাংগ্রাইং। উৎসব উপলক্ষে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে সদরের জামছড়ি পাড়া মাহা সাংগ্রাইং উৎসব উদযাপন পরিষদের আয়োজনে জামছড়ি পাড়াস্থ মাঠে আয়োজন করা হয় মারমাদের এতিহ্যবাহী ক্রীড়া প্রতিযোগিতা, মৈত্রি পানি বর্ষন, তৈলাক্ত বাশঁ আরোহন ও সাংস্কৃতিক অনুষ্টানসহ নানা আয়োজন।
মারমাদের এই বর্ষবরনের উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। 
এসময় অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম, অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ আলী হোসেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, সিভিল সার্জন ডা: অং সুই প্রু মারমা, পার্বত্য জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা, সদস্য সিং ইয়ং ¤্রাে, সদস্য ¤্রাসা খেয়াং, ক্ষুদ্র নৃ গোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউট এর পরিচালক মংনুচিং, সদর উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, ভাইস চেয়ারম্যান রাজু মং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান য়ইসা প্রু মারমা, রাজবিলা ইউপির সাবেক চেয়ারম্যান ক্যসিংশৈ মারমা, বান্দরবান পৌরসভার কাউন্সিলর অজিত কান্তি দাশসহ মারমা তরুণ তরুনী ও এলাকাবাসীরা এসময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জামছড়ি পাড়া মাহাঃ সাংগ্রাইং উৎসব উদযাপন পরিষদের সভাপতি মংসিংনু মারমা।
এসময় অনুষ্ঠানে মারমাদের ঐতিহ্যবাহি তৈলাক্ত বাঁশ বেয়ে উপরে আরোহন ও ঐতিহ্যবাহী পানি খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্টানে মারমা তরুণ তরুনীরা নেচে গেয়ে এই আনন্দ উৎসবে যোগ দেয় এবং মৈত্রী পানি বর্ষনে অংশ নেয়। 
অনুষ্টানে প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি নেচে গেয়ে সকলের সাথে আনন্দ উদযাপন করে এবং বাংলা ও হিন্দিসহ বিভিন্ন সংঙ্গীত পরিবেশন করে এবং উপস্থিত দর্শকদের মন জয় করে।
অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, সাংগ্রাইং পোয়েঃ উৎসবের মধ্যদিয়ে পার্বত্য এলাকার মানুষের পুরানো দিনের দুঃখ কষ্ট মুছে নতুন বছরের নতুন স্বপ্ন উদায়নের মাধ্যমে পাহাড়ের শান্তির ও সমৃদ্ধ হয়ে মানুষের সম্প্রীতির বন্ধন আরো সু-দৃঢ় হবে। 
এসময় পার্বত্য মন্ত্রী আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা বর্তমান সরকারের সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে এই পার্বত্য অঞ্চলে শান্তি স্থাপনের জন্য শান্তি চুক্তি হয়েছিল। আজ তারই হাত ধরে পার্বত্য অঞ্চলে শান্তি ও সম্প্রীতির সাথে তালে তাল মিলিয়ে উন্নয়নের জোয়ারে ভাসছে পুরো পার্বত্য এলাকা। আমরা আজকের এই পুরাতন বছর কে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করার সাথে সাথে পাহাড়ের প্রতিটা অঞ্চলের মানুষের জন্য সুখ, শান্তি, সমৃদ্ধ ও সম্প্রীতির বাংলাদেশ রুপান্তরের জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করবো।

এই বিভাগের আরও খবর

  বান্দরবানে ডেঙ্গু প্রতিরোধে ঢাকা-চট্টগ্রাম যাত্রীবাহি যানবাহনে মশার ওষুধ স্প্রে ও পরিস্কার পরিচ্ছন্ন অভিযান

  টানা ছুটিতে আশানুরূপ পর্যটক নেইঃ অর্থনৈতিক ভাবে বিপর্যয়ে পড়বে পর্যটন শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা

  সোনালী লাইফ ইন্স্যুরেন্সের লামা শাখা অফিস উদ্বোধন

  বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর

  বান্দরবানে ডেঙ্গু রোগ প্রতিরোধে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি

  থানচিতে বন্যাদুর্গতদের মাঝে চাউল বিতরন

  প্রতারণা মামলায় আলীকদমে স্কুল শিক্ষক গ্রেফতার

  ১৫ আগষ্ট বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে অশ্রু ভেজা ও কলঙ্কময় অধ্যায়-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর

  লামায় উপজেলা প্রশাসন ও আ’লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত

  থানচিতে জাতীয় শোক দিবস পালন

  আলীকদমে ভাব গাম্ভির্যের সাথে জাতীয় শোক দিবস পালিত

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?