বৃহস্পতিবার, ২৩ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০১৯, ০৭:৫৩:৪৩

বান্দরবানে শেষ হলো তিনদিন ব্যাপী মাহা সাংগ্রাইং পোয়েঃ এর জলকেলি উৎসব

বান্দরবানে শেষ হলো তিনদিন ব্যাপী মাহা সাংগ্রাইং পোয়েঃ এর জলকেলি উৎসব

বান্দরবানঃ-বান্দরবানে শেষ হলো মারমা সম্প্রাদায়ের তিনদিন ব্যাপী বর্ষবরণ উৎসব মাহা সাংগ্রাইং পোয়েঃ এর জলকেলি উৎসব। এটি এখন শুধু মারমাদেরই না এই উৎসব এখন সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। পুরো শহরজুড়ে চলছে পানি খেলা। শিশু থেকে শুরু করে তরুণ-তরুণী এমনকি বয়স্করাও একে অপরের গায়ে পানি ঢেলে নতুন বছরকে বরণ করে নিচ্ছে। উৎসবে যোগ দিয়েছে দেশি-বিদেশি পর্যটক। আনন্দ উদ্দীপনা আর সাংস্কৃতিক বৈচিত্রে বর্ণিল হয়ে উঠেছে পুরো পার্বত্য জেলা বান্দরবান শহর।
মারমা সম্প্রদায়ের মাহা সাংগ্রাইং পোয়েঃ উৎসব উপলক্ষে সোমবার বিকাল ৩টায় বান্দরবান শহরের রাজবাড়ি মাঠে অনুষ্ঠিত হয় তরুণ-তরুণীদের জলকেলি উৎসব। এসময় পাশাপাশি মঞ্চে চলে সাংগ্রাইং এর ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠান আর দল বেঁধে পানি খেলা প্রতিযোগিতায় নেচে গেয়ে আনন্দ উৎসবে নানা রং এর পোশাক পরে সাংগ্রাইং উৎসব পালন করে মারমা সম্প্রদায়।
প্রথম দিন অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, অতিরিক্ত জেলা প্রশাসক মো: আবুল কামাল, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, সদস্য মোজাম্মেল হক বাহাদুরসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তা ও ক্ষুদ্র নৃগোষ্টি সম্প্রদায়ের জনসাধারণ।
মঙ্গলবারে শেষ দিনের মতো আয়োজন ছিল ঐতিহ্যবাহী খেলাধুলা, নাচ, গান, মৈত্রী পানি বর্ষণসহ রকমারি সব খেলাধুলা।
এসময় প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি’র সহর্ধমীনি মে হ্লা প্রু। এসময় বান্দরবানের ক্ষুদ্র নৃগোষ্টি সম্প্রদায়ের সাথে সাথে স্থানীয় ও দেশ বিদেশে পর্যটকরা উপস্থিত ছিলেন ।
এবারে মাহা সাংগ্রাইং পোয়েঃ ছিল জলকেলি, সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি অনুষ্ঠিত হয় বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা। রশি টানা, তৈলাক্ত বাশেঁর ওপর আরোহন, কাবাডিসহ নানা ইভেন্টে অংশ নেয় সকলে।
মঙ্গলবার ১৬ই এপ্রিল বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে সমবেত প্রার্থনার মধ্য দিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনার মধ্য দিয়ে শেষ হলো পার্বত্য জেলায় সপ্তাহব্যাপী নববর্ষবরণ উৎসবের।

এই বিভাগের আরও খবর

  পার্বত্য এলাকা আর শিক্ষা ক্ষেত্রে পিঁছনে পড়ে থাকবে না-শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি

  বান্দরবান পৌরসভাকে আধুনিক ও পরিচ্ছন্ন পর্যটন হিসেবে গড়ে তুলতে মাষ্টার প্ল্যান করা হচ্ছে- মোহাম্মদ ইসলাম বেবী

  লামা সরকারিভাবে ধান ক্রয় শুরু, লক্ষ্যমাত্রা ৭৪ মেট্রিক টন

  লামায় পাহাড় থেকে পড়ে কাঠুরিয়া নিহত

  বোমা বিস্ফোরণে নিহত সৈনিক জাহিদ'র রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পূর্ণ

  বান্দরবানে আওয়ামীলীগ সমর্থককে অপহরণের পর গুলি করে হত্যা

  লামায় গাজী প্লান্টেশনের ৪১৭টি রাবার গাছ কেটে দিল সন্ত্রাসীরা

  কঠোর নিরাপত্তায় বান্দরবানে উদযাপিত হচ্ছে বৈশাখি পূর্ণিমা

  বর্তমান সরকারের আমলে প্রত্যেক সম্প্রদায় তাদের ধর্মীয় উৎসব সুন্দরভাবে পালন করতে পারছে-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর

  বান্দরবানে পরিত্যক্ত বোমা বিষ্ফোরণে নিহত-২, আহত-১১

  আলীকদমের চাঞ্চল্যকর লাকাচিং তঞ্চঙ্গ্যা হত্যাঃ তিন উপজাতি যুবকের দোষ স্বীকার

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ভোটের পর থেকে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়ে আসা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের নির্বাচিতদের শপথ নেওয়ায় সম্মতি দিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক কাজটিই করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?