বৃহস্পতিবার, ২০ জুন ,২০১৯

Bangla Version
SHARE

সোমবার, ১৫ এপ্রিল, ২০১৯, ০৮:৩১:১২

নববর্ষ বরণ উৎসব “মাহা সাংগ্রাইং পোয়েঃ” এর জলকেলীতে মেতে উঠেছে বান্দরবান

নববর্ষ বরণ উৎসব “মাহা সাংগ্রাইং পোয়েঃ” এর জলকেলীতে মেতে উঠেছে বান্দরবান

বান্দরবানঃ-বর্ষবরণ মাহা সাংগ্রাইং পোয়েঃ এর জলকেলি উৎসবে মেতেছে পার্বত্য জেলা বান্দরবানের মারমা সম্প্রদায়। এটি এখন শুধু মারমাদেরই না এই উৎসব এখন সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। পুরো শহরজুড়ে চলছে পানি খেলা। শিশু থেকে শুরু করে তরুণ-তরুণী এমনকি বয়স্করাও একে অপরের গায়ে পানি ঢেলে নতুন বছরকে বরণ করে নিচ্ছে। উৎসবে যোগ দিয়েছে দেশি-বিদেশি পর্যটক। আনন্দ উদ্দীপনা আর সাংস্কৃতিক বৈচিত্রে বর্ণিল হয়ে উঠেছে পুরো পার্বত্য জেলা বান্দরবান শহর।
মারমা সম্প্রদায়ের মাহা সাংগ্রাইং পোয়েঃ উৎসব উপলক্ষে সোমবার বিকাল ৩টায় বান্দরবান শহরের রাজবাড়ি মাঠে অনুষ্ঠিত হয় তরুণ-তরুণীদের জলকেলি উৎসব। এসময় পাশাপাশি মঞ্চে চলে সাংগ্রাইং এর ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠান আর দল বেঁধে পানি খেলা প্রতিযোগিতায় নেচে গেয়ে আনন্দ উৎসবে নানা রং এর পোশাক পরে সাংগ্রাইং উৎসব পালন করে মারমা স¤প্রদায়।
অনুষ্টানে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, অতিরিক্ত জেলা প্রশাসক মো: আবুল কামাল, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, সদস্য মোজাম্মেল হক বাহাদুরসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তা ও ক্ষুদ্র নৃগোষ্টি সম্প্রদায়ের জনসাধারণ।
এদিকে জলকেলি, সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি অনুষ্ঠিত হয় বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা। রশি টানা, তৈলাক্ত বাশেঁর ওপর আরোহন, কাবাডিসহ নানা ইভেন্টে অংশ নেয় সকলে।
১৬ই এপ্রিল বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে সমবেত প্রার্থনার মধ্য দিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনার মধ্য দিয়ে শেষ হবে পার্বত্য জেলায় সপ্তাহব্যাপী নববর্ষবরণ উৎসবের।

এই বিভাগের আরও খবর

  বান্দরবানে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের তথ্য নিয়ে সাংবাদিকদের ওরিয়েন্টশন কর্মশালা

  পুরো বছরের ১৮ লক্ষ ঘনফুট পাথর উত্তোলনঃ লামায় ২৫ জনের নামে পরিবেশ অধিদপ্তরের দুই মামলা

  প্রধানমন্ত্রীর ঘোষনা বাস্তবায়নে থানচিতে এসডিজি উপর কর্মশালা

  বান্দরবানে সেনাবাহিনীর মাইক্রোবাস খাদে পড়ে নিহত-১ আহত-৯

  বান্দরবানে সাঙ্গু নদীতে নিখোঁজ নারীর লাশ উদ্ধার

  বান্দরবানে পৌর স্বেচ্ছাসেবকলীগের সদস্য সচিব মো: ফারুক আহমেদ ফাহিমসহ ১২ জনকে বহিস্কার

  বান্দরবানের সাংগু নদীতে গোসল করতে নেমে নিখোঁজ গৃহবধূ

  লামায় মাহিন্দ্র ও মোটর সাইকেলে সংঘর্ষ, আহত-২

  বান্দরবানে চার বিএনপি নেতা কারাগারে

  বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ছাত্রলীগ নেতা বন্দুকযুদ্ধে টেকনাফে নিহত

  লামায় এসডিজি বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ঈদের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির জন্য সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এটা সুশাসনের অভাবের ফল। আপনি কি তা মনে করেন?