মঙ্গলবার, ২৩ এপ্রিল ,২০১৯

Bangla Version
SHARE

শুক্রবার, ০৮ ফেব্রুয়ারী, ২০১৯, ০৭:৩৩:৫১

মিয়ানমারের নাগরিকদের অনুপ্রবেশের আশঙ্কায় বান্দরবানে ১৩১ কিলোমিটার সীমান্ত সীল

মিয়ানমারের নাগরিকদের অনুপ্রবেশের আশঙ্কায় বান্দরবানে ১৩১ কিলোমিটার সীমান্ত সীল

বান্দরবানঃ-বান্দরবানে মিয়ানমার সীমান্তে চলাচলের ১৩১ কিলোমিটার সীমান্তের পুরোটাই বন্ধ করে দিয়েছে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি। কয়েকদিন ধরে মিয়ানমারের নাগরিকদের অনুপ্রবেশের চেষ্টার আশঙ্কায় এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গেছে।
বিজিবির বান্দরবান সেক্টর কমান্ডার জহিরুল হক খান বলেছেন, মিয়ানমার সেনাবাহিনী স্থানীয় বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে ব্যাপক অভিযান চালাচ্ছে বলে শোনা গেছে। এ অবস্থায় রুমা, থানচি ও আলীকদম উপজেলার সীমান্ত দিয়ে মিয়ানমারের নাগরিকদের অনুপ্রবেশের আশঙ্কায় সীমান্ত সিল করে দেয়া হয়েছে। কোনো বিদেশি নাগরিককে আর অনুপ্রবেশ করতে দেওয়া হবে না।
রুমা উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, মিয়ানমারের চীন রাজ্য থেকে ১৬৩ জন বৌদ্ধ শরণার্থী বান্দরবানের রুমা উপজেলার রেমাক্রী প্রাংসা ইউনিয়নের চাইক্ষাং সীমান্তের শূন্যরেখায় (নোম্যান্স ল্যান্ড) অবস্থান নেওয়ার পর বাংলাদেশে অনুপ্রবেশ করে। গত বুধবার আরও ৪০ পরিবার সেখানে অনুপ্রবেশ করে। এ নিয়ে অনুপ্রবেশের সংখ্যা দাঁড়ায় ২০৩ জনে।
গত ডিসেম্বর থেকে মিয়ানমারের রাখাইন ও চীন রাজ্যে শক্তিশালী বিচ্ছিন্নতাবাদী গ্রুপ আরাকান আর্মি দেশটির বিজিপি ও সেনাবাহিনীর বেশ কয়েকটি স্থাপনায় হামলা করে। এরপর থেকে সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির ব্যাপক সংঘর্ষ চলছে। আর ওই সংঘষের জেরে মিয়ানমারের সেনাবাহিনীর সদস্যরা সীমান্তবর্তী এলাকায় বসবাসরত বাসিন্দাদের ঘরে ব্যাপক তল্লাশি চালাচ্ছে।
এছাড়াও ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর সঙ্গে রোহিঙ্গাদের ব্যাপক সংঘর্ষের পর সেখান থেকে ১০ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়। এবার মিয়ানমারের অন্যান্য সম্প্রদায়ের লোকজনও বাংলাদেশে শরণার্থী হয়ে আসার আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

এই বিভাগের আরও খবর

  বান্দরবানের চড়ুই পাড়াতে মারমাদের মাহাঃ সাংগ্রাইং পোয়েঃ জলকেলি উৎসব উদযাপিত

  নদী দখলদারদের বিরুদ্ধে আমাদের প্রতিরোধ গড়ে তুলতে হবে-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর

  লামার রোয়াজা ঝিরি এলাকায় গাঁজা ক্ষেত ধ্বংস, আটক-২

  পার্বত্য এলাকার নদী রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে

  লামায় পিকআপ দূর্ঘটনায় শিশু নিহত, আহত-৩

  লামায় প্রান্তিক কৃষকের তামাক লুটের অভিযোগ, মারধরে আহত-৭

  বান্দরবানে নদী রক্ষায় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

  নুসরাত হত্যার প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন

  লামায় সতেরটি প্রাথমিক বিদ্যালয়ে দূর্ঘটনার আশংকা নিয়ে চলছে পাঠদান

  সাংগ্রাইং উৎসবের মাধ্যমে পাহাড়ের মানুষের মনে থাকা গ্লানি মুছে গিয়ে নতুন স্বপ্ন উদারিত হবে-পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর এমপি

  রোয়াংছড়িতে ট্রাক ধাক্কায় মোহনা টেলিভিশনের সাংবাদিকের বড় ভাই আহত

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

লন্ডনে থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিএনপির পুনর্গঠনের কাজ শুরু করেছেন জানিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, অল্প সময়ের মধ্যেই বিএনপি আবার উঠে দাঁড়াবে। আপনি কি তা মনে করেন?