বৃহস্পতিবার, ২১ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ মার্চ, ২০১৮, ০৭:১১:০১

লামায় অতিদরিদ্রদের কর্মসূচীর তালিকায় দুই ইউপি মেম্বারের নাম !

লামায় অতিদরিদ্রদের কর্মসূচীর তালিকায় দুই ইউপি মেম্বারের নাম !

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামাঃ-অতিদরিদ্র ও মৌসুমী বেকার শ্রমিক পরিবারের জন্য কর্মহীন মৌসুমে স্বপ্লমেয়াদী কর্মসংস্থান এবং কর্মক্ষম দুস্থ পরিবারগুলোর সুরক্ষার উদ্দেশ্যে ‘অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি’ (ইজিপিপি) প্রকল্প চালু করে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস এই কর্মসূচি বাস্তবায়ন করেন।
চলতি ২০১৭-১৮ অর্থ বছরে লামা উপজেলায় ৭টি ইউনিয়নে ৯৭৯টি কার্ডের বিপরীতে (১ম পর্যায়ে) ৭৮ লক্ষ ৩২ হাজার টাকা বরাদ্দ প্রদান করেছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। কার্ড প্রতি ১জন শ্রমিক ৪০ দিনের কাজের বিনিময়ে ৮ হাজার টাকা পাওয়ার কথা রয়েছে। কিন্তু লামা উপজেলায় বাস্তবায়িত উক্ত ইজিপিপি কর্মসূচিতে ব্যাপক অনিয়ম, শ্রমিকের টাকা আত্মসাৎ, অতিদরিদ্রের বাদ দিয়ে নিজেদের পছন্দের ও ধনবান লোকজনকে সুবিধাভোগী করার অভিযোগ উঠেছে। এমনকি সুবিধাভোগীর জায়গায় কাজের মাষ্টার রোলে খোদ ইউপি মেম্বার ও মহিলা মেম্বারদের নাম দেখা গিয়েছে। এতে করে এলাকায় চরম উত্তেজনা ও সরকারের সমালোচনা করতে দেখা যায়।
আজিজনগর ইউনিয়নের ইজিপিপি কর্মসূচির কয়েকজন শ্রমিক বলেন, আমাদের ইউনিয়নের ৫ ও ৬ নং ওয়ার্ডের হরিণঝিরি, ক্যাংঝিরি হইতে সোলেমান বাজার হইয়া মিজান পাড়া, ভায়াছোট চিউনী পর্যন্ত শাখা প্রশাখা রাস্তা সংস্কার কর্মসূচিতে ৬নং ওয়ার্ড মেম্বার এম.ডি মো. রুকন ও ৪,৫ও ৬ নং ওয়ার্ড মহিলা মেম্বার কহিনুর বেগম এর নাম রয়েছে। অতিদরিদ্রদের কর্মসূচিতে ইউপি মেম্বারের নাম দিয়ে অনেক গরীব মানুষের হক নষ্ট করা জনপ্রতিনিধিদের আইনের আওতায় আনার জন্য সরকারকে অনুরোধ করেছেন। আরো জানা গেছে, ভুয়া নাম দিয়ে টাকা তোলে আত্মসাৎ করেছে ইউপি মেম্বার, সচিব ও চেয়ারম্যানগণ। একই চিত্র উপজেলার ৭টি ইউনিয়নে।
ইউপি মেম্বার এম.ডি মো. রুকন বিষয়টি অস্বীকার করে বলেন, মাষ্টার রোলে আসা নামটি আমার নয়। আরেক সদস্য কহিনুর বেগম এর মুঠোফোনে কল করে না পাওয়ায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।  উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তর্পণ দেওয়ান বলেন, বিষয়টি চরম অনিয়ম। কিছু অনিয়মের কথা আমার কানেও এসেছে। তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

  রোয়াংছড়িতে সরকারি স্কুলের বাউন্ডারি ওয়াল নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারে অভিযোগ

  নৈসর্গিক সৌন্দর্য ও প্রাকৃতিক সম্পদে ভরপুর বান্দরবানের লামা, নেই উদ্যোগ

  বান্দরবানে হোটেলে মোবাইল কোর্টের অভিযান, যৌনকর্মীসহ আটক-৫

  লামায় মার্মা কিশোরীকে ধর্ষণের পর হত্যা

  লামার সরই খালের ব্রিজ ধসে যোগাযোগ বিচ্ছিন্ন

  প্রাকৃতিক দুর্যোগঃ বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ের সকল কর্মকর্তাদের ছুটি বাতিল

  পার্বত্য জেলা বান্দরবানে বন্যা পরিস্থিতির উন্নতি

  ১ ঘন্টার বৃষ্টিতে ধুয়ে গেল ২৪ লাখ টাকার রাস্তার কার্পেটিং !

  লামায় বন্যায় প্লাবিত, মোবাইল নেটওয়ার্ক ও বিদ্যুৎ নেই

  বান্দরবানে ভারী বৃষ্টিপাতে নিন্মাঞ্চল ও প্রধান সড়ক প্লাবিত, বান্দরবানের সাথে সড়ক যোগাযোগ বিছিন্ন

  লামায় নতুন জামা না পেয়ে নবম শ্রেণীর ছাত্রীর আত্মহত্যা

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?