বুধবার, ১৩ ডিসেম্বর ,২০১৭

Bangla Version
SHARE

রবিবার, ২৩ জুলাই, ২০১৭, ১২:৫৯:৪০

১৪টি স্যাটেলাইট পাঠিয়ে ভারতের অর্জন ৪৫ কোটি!

১৪টি স্যাটেলাইট পাঠিয়ে ভারতের অর্জন ৪৫ কোটি!

ডেস্ক রির্পোটঃ-উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে ভারত তথ্য প্রযুক্তির ক্ষেত্রে দিন দিন এগিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বিদেশের স্যাটেলাইট ভারত নিজেদের রকেটের মাধ্যমে মহাকাশে পাঠিয়ে কোটি কোটি রুপি রোজগার করছে। জানা গেছে, ভারতের ইসরোর বাণিজ্যিক বিভাগ ‘আন্ত্রিক্স’ গত জুন মাসেই ২৯টি ন্যানো স্যাটেলাইট লঞ্চ করে মোট ৪৫.২৪ কোটি টাকা উপার্জন করেছে। গত ২৩ জুন ১৪টি দেশের স্যাটেলাইট লঞ্চ করে এই সংস্থা। গত চার বছরে মোট ১,১৬৪ কোটি টাকা উপার্জন করেছে ইসরো।
২০১৭-র প্রথম ছ’মাসেই ১৩০টি স্যাটেলাইট লঞ্চ করেছে ভারত। ইসরোর চেয়ারম্যান এএস কিরণ কুমার জানিয়েছেন, আগামী কয়েক বছরের মধ্যেই ইসরো বছরে দুটি পূর্ণাঙ্গ লঞ্চ ভেইকল তৈরি করবে ইসরো। বর্তমানে আন্ত্রিক্স মূল রকেটে বিদেশি ছোট স্যাটেলাইটের জায়গা দেয়। সম্প্রতি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো সবথেকে শক্তিশালী রকেট মহাকাশে পাঠিয়ে রেকর্ড গড়েছে। এছাড়া ‘কার্টোস্যাট’ স্যাটেলাইটের সিরিজ ছাড়তে চলেছে এই সংস্থা। আর এই কার্টোস্যাট স্যাটেলাইটগুলোকে ‘eye in the sky’ বলেও চিহ্নিত করা হচ্ছে, কারণ এই স্যাটেলাইট মহাকাশ থেকে নজরদারি চালাতে সক্ষম।
এটি একটি রিমোট সেন্সিং স্যাটেলাইট। এতে রয়েছে একটি প্যান ক্যামেরা। যাতে পৃথিবীর সাদা-কালো ছবি ওঠে। জানা গিয়েছে, ১২৬ দিনের মধ্যে গোটা পৃথিবীর ছবি তুলে ফেলতে পারবে এই স্যাটেলাইট। একটু অত্যন্ত হাই রেজোলিউশনের ক্যামেরায় উঠবে ছবি। এর আগের মিশনে ০.৮ এম রেজোলিউশনের ক্যামেরা ছিল। এবার কার্টোস্যাট-২ সিরিজের স্যাটেলাইটে থাকবে ০.৬৫ এম রেজোলিউশনের ক্যামেরা। এর আগে পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর সময় এই স্যাটেলাইট ইমেজর উপর ভরসা করেছিল ভারতীয় সেনা। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

পুলিশের আইজিপি এ কে এম শহিদুল হক বলেছেন, ‘দেশকে জঙ্গি, মাদক ও সন্ত্রাসমুক্ত করতে হলে পুলিশের পাশাপাশি জনগণকে কাজ করতে হবে।’ আপনিও কি তাই মনে করেন?