শনিবার, ২১ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
SHARE

শনিবার, ১৫ জুলাই, ২০১৭, ০৮:৪৬:২৬

বঙ্গবন্ধু স্যাটেলাইট ‘১৬ ডিসেম্বর’ উৎক্ষেপণ: তারানা হালিম

বঙ্গবন্ধু স্যাটেলাইট ‘১৬ ডিসেম্বর’ উৎক্ষেপণ: তারানা হালিম

ডেস্ক রির্পোটঃ-বঙ্গবন্ধু স্যাটেলাইট এ বছরের ১৬ ডিসেম্বর উৎক্ষেপণের প্রত্যাশা করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী তারানা হালিম। শনিবার (১৫জুলাই) গাজীপুরের নলজানি বিটিসিএল কার্যালয়ের পাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গ্রাউন্ড স্টেশন নির্মাণ কাজের অগ্রগতি দেখতে এসে এ কথা বলেন তিনি।
তারানা হালিম বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কাজ ৮৮ ভাগ শেষ হয়েছে। এ বছরের অক্টোবরে গ্রাউন্ড স্টেশনের কাজ শেষ হবে। সেপ্টেম্বরে ইকুপমেন্ট টেস্টিং শুরু করা হবে।
“আমাদের টার্গেট এ বছর ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে। তবে তা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার আবহাওয়ার উপর তা নির্ভর করবে।”
আগামী এপ্রিল থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু পরিকল্পনা রয়েছে জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, গ্রাউন্ড স্টেশন নির্মাণ কাজ ৯৫ ভাগ শেষ হয়েছে। আর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শতভাগ শেষ হয়েছে। ১৫ বছর জীবনকালের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের খরচ ধরা হয়েছে দুই হাজার ৯৬৭ কোটি টাকা।
স্যাটেলাইট ব্যবহারের জন্য কভারেজ এলাকা সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা হচ্ছে বলেও জানান তিনি।
এ সময় বঙ্গবন্ধু স্যাটেলাইট কোম্পানি এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে দাবি করে ওবায়দুল কাদের বলেছেন, সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছেন, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছেন। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?