রবিবার, ২২ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৭, ১০:৫৮:১৬

আগামী বছর থেকে চাঁদ ভ্রমণ

আগামী বছর থেকে চাঁদ ভ্রমণ

ঢাকা: ভ্রমণ পিপাসু মানুষের দীর্ঘদিনের ইচ্ছা পূরণ হতে চলেছে। পাহাড় থেকে সমুদ্র সবই এখন মানুষের ভ্রমণের জায়গা হয়ে উঠেছে। এবার পালা মহাকাশ ভ্রমণ। স্পেশ এক্সপ্লোরাশন টেকনোলজিস সংস্থার চিফ এক্সিকিউটিভ এলন মাস্কের দাবি, আগামী বছর থেকে চাঁদের চারপাশে ভ্রমণে মহাকাশে পর্যটক পাঠাতে চলেছে।

মাস্ক সাংবাদিকদের জানান, এই কাজে সহযোগিতা করবে নাসার তৈরি মহাকাশ যান। মাস্ক আরো জানান, প্রথমবার নিজস্ব খরচে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কক্ষপথ ভ্রমণের নির্ধারিত লক্ষ্য রাখা হয়েছে ২০১৮ সাল। কারা প্রথমবার এই মহাকাশ ভ্রমণে থাকছে তাদের নাম সময় হলেই প্রকাশ করা হবে।

অবিশ্বাস্য মহাকাশ ভ্রমণ শুধু সময়ের অপেক্ষা। এটি প্রথম লুনার ফ্লাইবাই মহাকাশ মিশন হওয়ায় আমেরিকার স্পেশ এজেন্সি নাসা খুব গুরুত্ব সহকারে দেখছে। ট্রাম্প প্রশাসনের নির্দেশ, নাসা যেহেতু এই মহাকাশ ভ্রমণে প্রযুক্তিগত সাহায্য করছে তাই সুরক্ষা, কী কী সুযোগ-সুবিধা আছে সেদিকে নজর দিতে হবে।

মহাকাশ ভ্রমণের জন্য হেভি লিফট স্পেশ লঞ্চ সিস্টেম রকেট এবং অরিঅন ক্যাপসুল প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। আমেরিকার ক্যালিফোর্নিয়া সংস্থা স্পেস এক্সের নিজস্ব ফ্যালকন হেভি রকেট আছে। স্পেস এক্সের পরিকল্পনা দুজন করে পর্যটক নিয়ে উড়ে যাবে পৃথিবীর থেকে ৩ থেকে ৪ লক্ষ্য মাইল দূরে। রকেট পৃথিবীর কক্ষপথ ও চাঁদের আশপাশ ঘুরে ফিরে আসবে। ১৯৬৮ সালে অ্যাপোলো-৮ মিশনও চাঁদের আশপাশ ঘুরে পৃথিবীতে ফিরে আসে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে দাবি করে ওবায়দুল কাদের বলেছেন, সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছেন, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছেন। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?