বৃহস্পতিবার, ১৬ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ০১ আগস্ট, ২০১৮, ০৮:৫৩:৫৩

মঙ্গল গ্রহে ২০ কি.মি. ভূগর্ভস্থ হ্রদের সন্ধান

মঙ্গল গ্রহে ২০ কি.মি. ভূগর্ভস্থ হ্রদের সন্ধান

ডেস্ক রিপোর্টঃ-মঙ্গলগ্রহে পানি আছে সে তথ্য সবারই জানা। কিন্তু জানেন কি, ২০ কিলোমিটার এলাকাজুড়ে রয়েছে ভূগর্ভস্থ হ্রদ? প্রাথমিক গবেষণা অনুযায়ী অনেক আগেই আবিষ্কৃত হয়েছিল যে মঙ্গলে রয়েছে তরল পদার্থ। সম্ভাবনা ছিল পানি থাকারও। পানি থাকা মানেই মঙ্গলগ্রহে প্রাণ থাকার প্রবল সম্ভাবনা আছে বলে ধারণা করা হয়। এবার সেই ধারণাতেই মত দিলেন বিজ্ঞানীরা।
ডেইলি মেইল এক প্রতিবদনে বলছে, ২০ কিলোমিটার জায়গাজুড়ে এক কিলোমিটার গভীরে লাল গ্রহে পাওয়া গেছে পানি।
এদিকে, মঙ্গল গ্রহের সাউথ পোলে থাকতে পারে বরফে ঢাকা মেরু অঞ্চল। তবে ওই হ্রদের উষ্ণতা বর্তমানে -৬৮ ডিগ্রী সেলসিয়াস। বিজ্ঞানীদের মতে ওই এলাকার পানি লবণাক্ত হতে পারে। এই মূহুর্তে, মঙ্গলে 'Advanced radar for subsurface and Ionosphere sounding' মেশিন বসানো আছে। যা দিয়ে গ্রহের ভূতলের পরিস্থিতি খতিয়ে দেখতে চলছে গবেষণা।
মঙ্গলগ্রহে ভূগর্ভস্থ হ্রদের উপস্থিতি আবিষ্কারের পিছনে রয়েছেন ইতালীয় ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোফিজিক্স (INAF) এ বিজ্ঞানীরা।
ইতিমধ্যে কার্বন যৌগ এবং খনিজ পদার্থ মঙ্গলগ্রহের মাটিতে খুঁজে পাওয়া গেছে। স্পষ্টতই, পৃথিবী ছাড়া অন্য আরেক গ্রহে রয়েছে প্রাণ।
তবে অধ্যাপক রবার্তো অরোসী জানিয়েছেন, এই হ্রদটি অতটাও বড় নয়, প্রাথমিক ভাবে বরফ গলা পানি হিসাবেও সন্দেহ করা হচ্ছে।
উল্লেখযোগ্যভাবে, গবেষকরা পৃথিবীর পৃষ্ঠতল এবং ভূমির উপরের তল পরীক্ষা করতে মঙ্গলে যে যন্ত্রটি ব্যবহার করেছেন, সেই ডিভাইসটি এখনও 'রেডিও তরঙ্গ' আকারে ছবি এবং তথ্য পাঠাতে সক্ষম।
প্রসঙ্গত, পৃথিবীর অনেকটাই কাছে এগিয়ে আসছে মঙ্গলগ্রহ। দিনটি ২৭ জুলাই। বহু বছর পর ২০০৩ সালে পৃথিবী থেকে দেখা গিয়েছিল মঙ্গলগ্রহকে। দীর্ঘ ১৫ বছর পর পৃথিবীর সবচেয়ে নিকটতম দূরত্বে দেখা যাবে মঙ্গলকে। দৃশ্যমান থাকবে ৩১ জুলাই পর্যন্ত।

  0

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?