সোমবার, ১৬ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ০৯ জুলাই, ২০১৮, ০৮:৩৯:১৭

অন্য এক পৃথিবীতে প্রাণের সন্ধানে বিজ্ঞানীরা!

অন্য এক পৃথিবীতে প্রাণের সন্ধানে বিজ্ঞানীরা!

ডেস্ক রিপোর্টঃ-সৌরজগৎ নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। এ নিয়ে অনেক আগে থেকেই চলছে গবেষণা। আর তারই জের ধরে এবার ঠিক পৃথিবীর আকারেরই একটি নতুন গ্রহের সন্ধান পেলেন বৈজ্ঞানিকরা। এই গ্রহটি আমাদের পৃথিবী থেকে মাত্র ২০% বড়। তবে পৃথিবীর থেকে এর ঘনত্ব আড়াই গুণ বেশি।
নতুন আবিষ্কৃত এই গ্রহটির নামকরণ এখনও না হলেও এটিকে কে২-২২৯বি বলে চিহ্নিত করা হয়েছে। পৃথিবী থেকে ২৬০ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত এই গ্রহটি একটি বামন নক্ষত্রের চারপাশে পরিক্রমণ করছে। দিনের বেলায় গ্রহটির তাপমাত্রা ২০০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছে যায়। সূর্যের থেকে পৃথিবী যত দূরে অবস্থিত, তার তুলনায় এই গ্রহটি যে নক্ষত্রের চারপাশে পরিক্রমণ করছে, তার ১০০গুণ কাছে অবস্থিত। এই গ্রহটি প্রতি ১৪ ঘণ্টায় একবার নক্ষত্রের চারপাশে পরিক্রমণ করে।
বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহে প্রচুর ধাতব পদার্থ রয়েছে। আকারে অনেকটা পৃথিবীর মতো হলেও নক্ষত্রের এত কাছে থাকায় প্রকৃতিগত ভাবে সৌরজগতের বুধের সঙ্গে এই গ্রহটির অনেক সাদৃশ্য রয়েছে। এখন সেখানে প্রাণের সন্ধান চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা!

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?