রবিবার, ২২ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
SHARE

বুধবার, ২৬ ডিসেম্বর, ২০১৮, ০৭:২৫:৫৩

নিরাপদ ই-মেইল হ্যাক করার নতুন পন্থা খুঁজছে হ্যাকাররা

নিরাপদ ই-মেইল হ্যাক করার নতুন পন্থা খুঁজছে হ্যাকাররা

ডেস্ক রিপোর্টঃ-বিভিন্ন রকম ওয়েবসাইট ও ডিভাইস হ্যাক হওয়ার সংবাদ এর আগে বিভন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হযেছে। সম্প্রতি ইয়াহু ও জিমেইল অ্যাকাউন্ট হ্যাক হওয়ার মতো ঘটণা ঘটেছে। গুগল, ইয়াহুসহ সব ধরনের মেইল সেবাকে হ্যাক করার জন্য নতুন উপায় খুঁজছে হ্যাকাররা। নিরাপত্তা টুল ‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন’কে অতিক্রমণ করে নিরাপদ ইয়াহু ও জিমেইল অ্যাকাউন্টগুলো হ্যাক করার ভিন্ন পথ খুঁজছে হ্যাকাররা। এবিষয়ে ইতোমধ্যে সংশ্লিষ্ট গবেষকরা সতর্ক করতে শুরু করেছে ব্যবহারকারীদের।
বুধবার অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান অ্যামনিস্টি ইন্টারন্যাশনাল একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনের মাধ্যমে জানান হয়, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার ইমেইল ব্যবহারকারীদের সতর্ক করা হচ্ছে। গবেষকরা বলছে, এ বিষয়ে প্রচার প্রচারণা চলছে। এমন একটি হুমকির মুখে পরেছে হিউম্যান রাইটস ডিফেন্ডারস (এইচআরডিএস) নামের একটি প্রতিষ্ঠান। প্রথম প্রচারাভিযানে শতাধিক গুগল ও ইয়াহু অ্যাকাউন্টগুলোকে লক্ষ করা হচ্ছে। ফলে, সফল বিকল্প পথ হিসেবে তারা খুঁজে পেয়েছে সাধারণ মাধ্যম টু ফ্যাক্টর অথেন্টিকেশন (টুএফএ)।
২০১৭-১৮ সালজুড়ে অ্যামনিস্টি ইন্টার ন্যাশনাল সন্দেহভাজন মেইলগুলোকে কঠি করে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার এইচআরডিস এবং সাংবাদিকদের গিয়েছিল। এগুলো তদন্তের পরে মনে হচ্ছিল যে, আক্রন্তকারীদের বেশিরভাগ প্রচারাভিযানের শিকার হয়েছিল সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন, মিশর ও ফিলিস্তিন থেকে। যারা গুগল ও ইয়াগুর বৈধ ওয়েবসাইটগুলো ব্যবহার করছে তাদের আক্রমণকারীরা সিকিউরিটি অ্যালার্ট মেসেজ পাঠাতে সক্ষম হয়েছিল । সূত্র :জেটডিনেট ডটকম

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে দাবি করে ওবায়দুল কাদের বলেছেন, সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছেন, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছেন। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?