সোমবার, ২০ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ০৯ জুন, ২০১৮, ০৫:৩৩:০১

বিজ্ঞানীদের দাবিঃ নতুন গ্রহের সন্ধান, মেলেনি প্রাণের অস্তিত্ব

বিজ্ঞানীদের দাবিঃ নতুন গ্রহের সন্ধান, মেলেনি প্রাণের অস্তিত্ব

ডেস্ক রিপোর্টঃ-এতদিন সে নিশ্চিন্তে প্রদক্ষিণ করে চলেছিল তার সূর্যকে। সকলের অজানা। কিন্তু, শেষে ধরা পড়ে গেল একদল মহাকাশ বিজ্ঞানীর চোখে।
পৃথিবী থেকে প্রায় ৬০০ আলোকবর্ষ দূরত্বে রয়েছে সদ্য-আবিষ্কৃত একটি গ্রহ। নাম দেওয়া হয়েছে K2-236b। এবং সূর্যের মতো যে তারাটিকে সে প্রদক্ষিণ করছে তার নাম দেওয়া হয়েছে K2-236।
নতুন এই গ্রহটি আবিষ্কার করেছেন ভারতের মহাকাশ বিজ্ঞানীরা। আমদাবাদের 'ফিজিকাল রিসার্চ ল্যাবরেটরি' (পিআরএল)-র এক দল বিজ্ঞানীর এই কীর্তিতে, ভারত সেই তালিকায় নিজেকে প্রতিষ্ঠা করল যেখানে নাম রয়েছে অন্যান্য দেশের, যারা এমন তারা বা গ্রহ আবিষ্কার করেছে।
সর্বভারতীয় এক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মাউন্ট আবুর পিআরএল-এর গুরুশিখর অবজারভেটরির টেলিস্কোপে ধরা পড়েছে এই নতুন গ্রহটি।
বিজ্ঞানীদের মতে, এই গ্রহ ও তার সূর্যের দূরত্ব পৃথিবী ও সূর্যের তুলনায় অনেকটাই কম। যে কারণে, গ্রহটির তাপমাত্রা প্রায় ৬০০ ডিগ্রি সেলসিয়াস।
পৃথিবীর তুলনায়, নতুন গ্রহ তার সূর্যকে প্রদক্ষিণ করতে সময় নেয় অনেকটাই কম। মাত্র ১৯.৫ দিন। তবে, এই গ্রহে প্রাণের অস্তিত্ব পাওয়া যায়নি বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

অনগ্রসর বিবেচনায় নারী, নৃগোষ্ঠীদের জন্য জন্য সরকারি চাকরিতে যে কোটা রয়েছে, তা তুলে দেওয়ার পক্ষে মত জানিয়ে কোটা পর্যালোচনা কমিটির প্রধান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, অনগ্রসররা এখন অগ্রসর হয়ে গেছে। আপনি কি তার সঙ্গে একমত?