মঙ্গলবার, ২১ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ১৬ মে, ২০১৮, ০১:৩৮:২৭

গ্রাউন্ড স্টেশনে সিগন্যাল দিয়েই কক্ষপথে এগোচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

গ্রাউন্ড স্টেশনে সিগন্যাল দিয়েই কক্ষপথে এগোচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

ডেস্ক রিপোর্টঃ-সঠিক নিয়মে, সঠিকভাবেই কক্ষপথে নিজের অবস্থানের দিকে এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। গাজীপুর গ্রাউন্ড স্টেশনে সিগন্যাল দিয়েই এগুচ্ছে কক্ষপথে। বাংলাদেশের জন্য নির্ধারিত ১১৯ দশমিক ১ ডিগ্রি দ্রাঘিমাংশে অবস্থান নেবে এই স্যাটেলাইট। পুরোপুরি প্রস্তুত হয়ে সেবা দিতে কমপক্ষে তিন মাস লেগে যেতে পারে। আর বাংলাদেশের নিয়ন্ত্রণ পেতে লাগবে ২০ দিন।
বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান সম্পর্কে টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, স্যাটেলাইট বর্তমানে কক্ষপথে বাংলাদেশের জন্য বরাদ্দ অবস্থানের দিকে অগ্রসর হচ্ছে। এর জন্য একটা সময় লাগে। এই সময়ের জন্যই এখন অপেক্ষা। এখন পর্যন্ত সব ঠিক আছে, লক্ষ্যের দিকে অগ্রসর হচ্ছে স্যাটেলাইট। কোনো জটিলতা দেখা যায়নি।
বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনায় নবগঠিত কোম্পানির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম বলেন, রবিবার পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইটের সার্বিক অবস্থা সম্পূর্ণ সঠিক রয়েছে। গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকে এটি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে। একই সঙ্গে বর্তমানে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ন্ত্রণ করা যুক্তরাষ্ট্র, ইতালি এবং দক্ষিণ কোরিয়ার তিনটি ভূ-উপগ্রহ কেন্দ্রের সঙ্গেও যোগাযোগ রক্ষা করা হচ্ছে। ৮ থেকে ১২ দিনের মধ্যে এটি কক্ষপথে ১১৯ দশমিক ১ ডিগ্রি দ্রাঘিমাংশে স্থাপিত হবে বলে আশা করেন তিনি। এরপরই গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকেই এটি পরিচালনা ও নিয়ন্ত্রণ করা হবে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

অনগ্রসর বিবেচনায় নারী, নৃগোষ্ঠীদের জন্য জন্য সরকারি চাকরিতে যে কোটা রয়েছে, তা তুলে দেওয়ার পক্ষে মত জানিয়ে কোটা পর্যালোচনা কমিটির প্রধান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, অনগ্রসররা এখন অগ্রসর হয়ে গেছে। আপনি কি তার সঙ্গে একমত?