বুধবার, ২৫ এপ্রিল ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ০৭ এপ্রিল, ২০১৮, ০৭:৩৮:০৮

কঠিন পাসওয়ার্ড মনে রাখবেন যেভাবে

কঠিন পাসওয়ার্ড মনে রাখবেন যেভাবে

ডেস্ক রিপোর্টঃ-কঠিন পাসওয়ার্ড দিলে অনলাইনে বা কম্পিউটারে নিরাপত্তা বাড়ে, একথা এখন অনেকেই জানেন। কিন্তু কঠিন পাসওয়ার্ড মনে রাখা কঠিন। তাই এ কাজে অনেকেই সহজ পাসওয়ার্ড ব্যবহার করেন। পরবর্তীতে এসব সহজ পাসওয়ার্ডের সুযোগে হ্যাকাররা অনলাইনের নিরাপত্তা বিঘ্নিত করে। তবে গবেষকরা এর সমাধান বের করেছেন।
গবেষকদের মত, কঠিন অপরিচিত অক্ষরের বদলে কয়েকটি শব্দ ব্যবহার করলে এ সমস্যার সমাধান সম্ভব। এছাড়া সহজ উপায়ে যেভাবে পাসওয়ার্ডকে কঠিন করা সম্ভব, তাও ব্যাখ্যা করেছেন গবেষকরা।
এজন্য একটি পরিচিত সাধারণ শব্দকেই পাসওয়ার্ডের জন্য বেছে নেওয়া যেতে পারে। এরপর সে শব্দের কয়েকটি অক্ষর ইচ্ছেমতো বদলে দিতে হবে। যেমন “i”-এর বদলে “1,” বা "a"-এর বদলে "@" ব্যবহার করা। আরেকটি উপায় হলো পরিচিত শব্দের মাঝেই ইচ্ছেমতো স্পেস কিংবা অন্য কোনো ক্যারেক্টার প্রবেশ করানো।
পরিচিত শব্দের মাঝে পরিবর্তিত করে পাসওয়ার্ড তৈরি করলে তা মনে রাখা সহজ এবং পাসওয়ার্ড ক্র্যাকারদের পক্ষে তা সহজে ভাঙা সম্ভব নয়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

সাবেক সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, নির্বাচনে ‘লেভেল প্লেইং ফিল্ড’ প্লেটে তুলে দেওয়া যায় না; রাজনৈতিক দলগুলো মাঠে নামলে খেলতে খেলতেই সবার জন্য সমান সুযোগ তৈরি হয়। আপনি কি তা মনে করেন?