বুধবার, ২৫ এপ্রিল ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১১ মার্চ, ২০১৮, ০৮:৫৭:৩০

পৃথিবীর দিকে ধেয়ে আসছে চীনা স্পেস স্টেশনের 'ধ্বংসস্তূপ'

পৃথিবীর দিকে ধেয়ে আসছে চীনা স্পেস স্টেশনের 'ধ্বংসস্তূপ'

ডেস্ক রিপোর্টঃ-সাড়ে নয় টন ওজনের চিনা স্পেস স্টেশন এখন কোন জায়গায় মুখ থুবড়ে পড়বে, সেই নিয়ে বিস্তর গবেষণা শুরু করেছেন মহাকাশ বিজ্ঞানীরা। ঠিক কোন জায়গায় কবে সেই বিশাল ধ্বংসস্তূপ পৃথিবীর বুকে আছড়ে পড়বে, তা নির্ণয় করতেই চলছে নিখুঁত গবেষণা।
তিয়াংঅং ১ নামে চীনের এই মহাকাশ স্টেশনটি বিকল হয়ে গেছে বলে জানিয়েছে চীনা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন। ২০১১ সালে উৎক্ষেপণ করা হয়েছিল চীনের প্রথম মহাকাশ গবেষণাগারটিকে। এটিকে স্থায়ী গবেষণাগার হিসাবে ব্যবহার করার সিদ্ধান্ত নেয় চীন। কিন্তু পাঁচ বছর পর যান্ত্রিক গোলযোগের ফলে নিয়ন্ত্রণ হারায় মহকাশ স্টেশনটি। ২০১৬ সালের সেপ্টেম্বরে এ কথা জানিয়ে চীন সতর্ক করে বলে, এটি খুব শীঘ্রই পৃথিবীর বুকে আছড়ে পড়তে চলছে।
প্রথমে চীনা বিজ্ঞানীরা দাবি করেছিলেন ২০১৭ সালের শেষের দিকে এটি আছড়ে পড়বে। পরে ২০১৮ সালের এপ্রিলের মধ্যে ধেয়ে আসবে বলে জানায়। কিন্তু জানুয়ারি মাসে ক্যালিফোর্নিয়ার মহাকাশ গবেষণা সংস্থা জানায় তিয়াংওয়ং-১ মার্চ মাসের মাঝামাঝি আছড়ে পড়বে। অর্থাৎ বিজ্ঞানীদের দাবি অনুযায়ী, এই মাসেই অঘটন ঘটনার কথা।
ইউরোপিয়ান স্পেস এজেন্সি সূত্রে খবর, ২৯ মার্চ থেকে ৯ এপ্রিলের মধ্যে স্পেস স্টেশনটি ধেয়ে আসবে। ৪৩ ডিগ্রি উত্তর এবং ৪৩ ডিগ্রি দক্ষিণের মধ্যে যে কোনও জায়গায় এটি আছড়ে পড়তে পারে। অর্থাত্ স্পেন, ফ্রান্স, পর্তুগাল, গ্রিস এ সব দেশে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। তবে, এখনও পর্যন্ত নিশ্চিত নয় বিজ্ঞানীরা। কোনও কোনও বিজ্ঞানীর মতে, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকাও এই তালিকায় থাকতে পারে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

সাবেক সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, নির্বাচনে ‘লেভেল প্লেইং ফিল্ড’ প্লেটে তুলে দেওয়া যায় না; রাজনৈতিক দলগুলো মাঠে নামলে খেলতে খেলতেই সবার জন্য সমান সুযোগ তৈরি হয়। আপনি কি তা মনে করেন?