মঙ্গলবার, ২৩ অক্টোবর ,২০১৮

Bangla Version
SHARE

বৃহস্পতিবার, ০২ নভেম্বর, ২০১৭, ০৫:১০:৫৫

মহাকাশে আরো ২০ ‘পৃথিবী’র খোঁজ পেল নাসা

মহাকাশে আরো ২০ ‘পৃথিবী’র খোঁজ পেল নাসা

ডেস্ক রিপোর্টঃ-এই ব্রহ্মাণ্ডে যে আমরা আর আর একা নই, তা আরো একবার প্রমাণ করল নাসার ‘কেপলার মিশন’। এই সৌরমন্ডলের বাইরে প্রাণ খুঁজতে গিয়ে কয়েকটি নতুন ‘জায়গা’ পেয়ে গেলেন মহাকাশবিজ্ঞানীরা।
আর তা একটা কিংবা দুইটা নয়। ২০টি। যারা সবাই ভিন গ্রহ। এই ব্রহ্মাণ্ডে সম্ভাব্য কোন কোন জায়গায় প্রাণ আছে, তা খুঁজতে মহাকাশে পাড়ি জমিয়েছিল ‘কেপলার’ মহাকাশযান। তাতেই ধরা দিয়েছে এই ২০টি নতুন গ্রহ।
পৃথিবী, মঙ্গল, বৃহস্পতির মতো আমাদের সৌরমণ্ডলের গ্রহগুলো ছাড়াও অনেক অনেক গ্রহ রয়েছে অন্যান্য সৌরমন্ডলে। অন্য সৌরমণ্ডলের এই গ্রহগুলোকেই আমরা বলি ‘ভিনগ্রহ’ (এক্সো-প্ল্যানেট্‌স)। নাসা জানিয়েছে, এই ভিন গ্রহগুলো পৃথিবীর মতোই পাথুরে গ্রহ বা ‘রকি প্ল্যানেট’।
আবহাওয়াতেও কিছু সাদৃশ্য রয়েছে। এরা সবাই নিজেদের মতো পাক মারছে কোনো না কোনো  নক্ষত্রের চারপাশে। নাসার বিজ্ঞানীদের মতে, পৃথিবীর সঙ্গে সবচেয়ে বেশি মিল রয়েছে যে ভিন গ্রহটির তার নাম ‘কেওআই-৭৯২৩.০১’। খবর ইন্ডিপেনডেন্ট, এক্সপ্রেস ডটকম।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, গুজব সনাক্তকরণে যে সেল করা হয়েছে, তা সামাজিক যোগাযোগের মাধ্যমে মতপ্রকাশ নিয়ন্ত্রণ বা সোশ্যাল মিডিয়া পুলিশিং করবে না। আপনি কি এতে আশ্বস্ত?