বুধবার, ২১ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১২ জুলাই, ২০১৯, ০৭:১৮:৩৩

বৃষ্টি ও বন্যাকে উপেক্ষা করে বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রার সমাপ্তি

বৃষ্টি ও বন্যাকে উপেক্ষা করে বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রার সমাপ্তি

বান্দরবানঃ-বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের উল্টো রথযাত্রা নানা আয়োজনের মাধ্যমে পালন করেছে বান্দরবানের সনাতন ধর্মালম্বীরা।
উল্টো রথযাত্রা উপলক্ষ্যে শুক্রবার (১২ জুলাই) সকাল থেকে বান্দরবান শ্রী শ্রী বালাঘাটা রক্ষাকালী মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতা অনুষ্টিত হয়। এই উপলক্ষে দিনব্যাপী চলে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আলোচনাসভা, ভাগবত কথা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান, মহাপ্রসাদ বিতরণসহ নানান আয়োজন।
প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। উল্টো রথযাত্রা উপলক্ষে শুক্রবার বিকাল ৩টায় শ্রী শ্রী বালাঘাটা রক্ষাকালী মন্দির থেকে রথ টেনে শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে আনা হয়। এসময় সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষেরা অংশ নিয়ে দড়ি টেনে রথযাত্রায় অংশ নেয়। পরে বান্দরবান সদরের শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে এসে শেষ হয় রথযাত্রার আয়োজন।  
এসময় অনুষ্ঠানে উপস্থিত থেকে রথযাত্রায় অংশ নেয় বান্দরবান কেন্দ্রীয় শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সভাপতি নিখিল কান্তি দাশ, সাধারণ সম্পাদক ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা পূজা উদযাপন পরিষদের সভাপতি অমল কান্তি দাশ, সাধারণ সম্পাদক বিপ্লব দাশ রাজেশ্বর, সুইচ গেইট শ্রী শ্রী রক্ষাকালি মন্দিরের সভাপতি কার্তিক দে, ৩নং ওয়ার্ড পৌর কাউন্সিলর অজিত কান্তি দাশ, ৪নং ওয়ার্ড পৌর কাউন্সিলর সৌরভ দাশ শেখর, শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎযাপন কমিটি ১৯ সভাপতি কানু দাশ, সাধারণ সম্পাদক  জনি সুশীল সহ প্রমুখ।
গত ০৪ জুলাই রথযাত্রার মাধ্যমে শ্রী শ্রী জগন্নাথ দেবের পূজা শুরু হয় এবং নানা আনুষ্টানিকতার মধ্য দিয়ে শুক্রবার উল্টো রথযাত্রার মধ্যদিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসব শেষ হয়।

এই বিভাগের আরও খবর

  পবিত্র হজের মূলপর্ব শুরুঃ লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

  রাঙ্গামাটিতে ঈদ-উল-আযহার ৫টি জামাত অনুষ্ঠিত হবে

  হাজিরা মিনায়, আগামীকাল পবিত্র হজ

  ১৭ লাখ হাজি মক্কায়

  চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ১২ আগস্ট

  হজযাত্রীদের ফ্রি সিম কার্ড ও ইন্টারনেট সেবা দিচ্ছে সৌদি আরব

  সৌদিতে পৌঁছেছেন ৬৩ হাজার বাংলাদেশি হজযাত্রী, এ পর্যন্ত ১২ জনের মৃত্যু

  হজ পালনে ৫৯ হাজার ৮২৫ হজযাত্রী সৌদিতে

  সৌদি পৌঁছেছে ৪০ হাজার হজযাত্রী, আরও ২ জনের মৃত্যু

  রাঙ্গামাটিতে অবস্থিত তিন শতাধিক বৌদ্ধ বিহারে বিনামূল্যে ৪৪টি ধর্মীয় গ্রন্থ ত্রিপিটক বিতরণ

  বৃষ্টি ও বন্যাকে উপেক্ষা করে বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রার সমাপ্তি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?